মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শেষ হলো দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ শেষ হলো শিল্পকলা একাডেমিতে আয়োজিত মাসব্যাপী ‘দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১৪’। সংস্কৃতি মন্ত্রণালয়ের সহায়তায় ১ ডিসেম্বর থেকে ১৬তম এ প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। বুধবার সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও শিল্পী আব্দুল মান্নান। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন।

সমাপনী আয়োজনে প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, শুধু দু’-একটি প্রদর্শনী দিয়েই চারুকলার কার্যক্রম সীমাবদ্ধ থাকলে চলবে না। ছোট করে হলেও বছরব্যাপী আয়োজনের সংখ্যা বৃদ্ধি করতে হবে। তিনি আরও বলেন, আমাদের অনেক ত্রুটি বিচ্যুতি থাকতে পারে। এসব ত্রুটি বিচ্যুতি থেকে শিক্ষা নিয়ে আগামীর আয়োজন নিখুঁতভাবে করার চেষ্টা করতে হবে। এজন্য সমালোচকদের কাছ থেকে আমাদের অনেক পরামর্শের প্রয়োজনীয়তা রয়েছে। শিল্পীরা খুবই সংবেদনশীল হয়ে থাকে। যার কারণে তাদের অভিমানটাও বেশি। অভিমানের কারণে শিল্পীরা যদি দূরে থাকে তাহলে আমাদের দেশ ও সংস্কৃতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। আগামী বিয়েনালের কার্যক্রমকে আরও সুষ্ঠু ও সুন্দরভাবে করার জন্য এই বিয়েনালটি শেষ হওয়ার পর থেকেই নতুন উদ্যমে কাজে লাগতে হবে। তিনি আরও বলেন, আমাদের সফলতা নিয়ে আমরা কথা বলতে চাই না, আমাদের ব্যর্থতা ও ত্রুটি বিচ্যুতি নিয়েই কাজ করতে চাই। মাসব্যাপী এই এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১৪তে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাহরাইন, ভুটান, ব্রুনাই, চীন, পূর্ব তিমুর, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, জাপান, কুয়েত, কাজাকিস্তান, লেবানন, মালদ্বীপ, নেপাল, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, ফিলিপিন্স, কাতার, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সিরিয়া, থাইল্যান্ড, তুরস্ক, জর্ডান ও সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশসহ মোট ৩২টি দেশ অংশগ্রহণ করে। আর উল্লিখিত দেশগুলোর ১০৪ জন শিল্পীর ২০৪টি শিল্পকর্ম স্থান পেয়েছিল এই প্রদর্শনীতে।

কিবরিয়া ছাপচিত্র মেলা শুরু আজ ॥ ঢাকা আর্ট সেন্টারের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ‘কিবরিয়া ছাপচিত্র মেলা ২০১৫’। খ্যাতিমান এবং তরুণ ছাপচিত্রীদের কাজ নিয়ে দেশের কয়েটি বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগ এবং ছাপচিত্রের স্টুডিওসমূহ চতুর্থবারের মতো আয়োজিত এই মেলায় অংশগ্রহণ করছে। ঢাকা আর্ট সেন্টার গ্যালারিতে বিকেল সাড়ে ৫টায় পাঁচ দিনব্যাপী এ মেলা উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিল্পসংগ্রাহক দুর্জয় রহমান জয়।

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

০১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: