কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার পর্দা উঠছে কাল

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক প্রতিবেদক ॥ বিভিন্ন দেশের ব্যবসায়ী এবং শিল্প উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আসর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৫’র পর্দা উঠছে আগামীকাল বৃহস্পতিবার। মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণিজ্য মন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত এবারের মেলায় চার মহাদেশের ১৪ দেশ অংশ নিচ্ছে। এদিকে মেলার সাজসজ্জা, স্টল বরাদ্দসহ প্রস্তুতির কাজে ব্যস্ত সময় কাটছে আয়োজক ও মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের। মেলার সার্বিক প্রস্তুতি জানাতে আজ বুধবার বিকেলে মেলা প্রাঙ্গণে সংবাদ সম্মেলন করবে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি।

ইপিবির সূত্রে জানা গেছে, এবারের মেলায় প্রিমিয়ার প্যাভিলিয়ন হবে ৫৫। এছাড়া প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৫৪, জেনারেল প্যাভিলিয়ন ১৪, মিনি প্যাভিলিয়ন ১৫, রিজার্ভ প্যাভিলিয়ন ৮, রিজার্ভ মিনি প্যাভিলিয়ন ৬, বিদেশী প্রতিষ্ঠানের জন্য প্যাভেলিয়ন ১৫, বিদেশী মিনি প্যাভিলিয়ন ৫, প্রিমিয়ার স্টল ৫৬, বিদেশী প্রতিষ্ঠানের জন্য প্রিমিয়ার স্টল ১৯, জেনারেল স্টল ২২২, রেস্টুরেন্ট ৬ ও বিদেশী খাদ্যের রেস্টুরেন্টের জন্য দুটি স্থাপনা বরাদ্দ দেয়ার কথা রয়েছে। এবার প্রিমিয়ার প্যাভিলিয়নের মূল্য ধরা হয়েছে ১৪ লাখ টাকা এবং বিদেশী প্যাভিলিয়নের মূল্য ১৩ হাজার মার্কিন ডলার। এছাড়া প্রিমিয়ার স্টলের মূল্য রাখা হয়েছে ৪ লাখ টাকা। ইপিবির উপপরিচালক ও মেলা কমিটির সদস্য সচিব রেজাউল করিম জানান, মেলার প্রস্তুতি ৮৫ থেকে ৯০ শতাংশ হয়ে গেছে। বাকি কাজ উদ্বোধনের আগেই শেষ হয়ে যাবে। এবার আগের বছরের চেয়ে দেশী-বিদেশী মিলে মোট ৪২ স্টল বেশি থাকছে।

ইপিবির ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু জনকণ্ঠকে বলেন, স্টল বরাদ্দে স্বচ্ছতা বজায় রাখতে অনুসরণ করা হয়েছে প্রকাশ্য নিলাম ও লটারি পদ্ধতি। প্রতি খাতে কতটি করে স্টল আসবে সেটি হিসেব করে সেই অনুযায়ী আমরা লটারি করেছি। দেশী নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে প্রথমবারের মতো বাণিজ্য মেলায় নারী উদ্যোক্তাদের জন্য আলাদা স্টল বরাদ্দ দেয়া হয়েছে বলে জানালেন ইপিবির ডিজি মাফরূহা সুলতানা। তিনি বলেন, নারী উদ্যোক্তাদের আমরা এবার গুরুত্ব দিচ্ছি, ২৯ আবেদন পেয়েছি এবং যার সবই আমরা বরাদ্দ দিয়েছি।

গতবার বাণিজ্যমেলায় ১২ দেশ অংশ নিলেও এবার স্টলসহ মেলায় অংশগ্রহণকারী দেশের সংখ্যা ১৪ বলে জানিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, ইরান, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, তুরস্ক, চীন, সংযুক্ত আরব আমিরাত এবং দক্ষিণ কোরিয়া এবারের মেলায় অংশ নেবে। মেলায় যথারীতি গার্মেন্টস, টেক্সটাইল, মেশিনারিজ, কার্পেট, কসমেটিকস, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স, পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, পাদুকা, ক্রীড়া সামগ্রী, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ঘড়ি, জুয়েলারি, সিরামিকস, টেবিলওয়্যার, দেশীয় বস্ত্র, কেবল, মেলামাইন, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, আসবাবপত্র ও হস্তশিল্পসহ গৃহস্থালি পণ্যের প্রদর্শন ও বিক্রয়ের আয়োজন থাকবে। শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে গিয়ে দেখা যায়, মেলার সাজসজ্জা, স্টল বরাদ্দসহ প্রস্তুতির কাজে ব্যস্ত সময় পার করছেন আয়োজকরা। বাণিজ্যমেলা অফিস নির্মাণের কাজে ব্যস্ত নির্মাণ শ্রমিকরা। জানা গেছে, এবার মেলার গেট ইজারা হয়েছে ৫ কোটি দেড় লাখ টাকায়। গত বছর ছিল ৩ কোটি ৫২ লাখ টাকা। মেলায় প্রাপ্ত বয়স্কদের জন্য ৩০ এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা প্রবেশ মূল্য নির্ধারণ করেছে কর্তৃপক্ষ।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: