কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে সাফল্য-ব্যর্থতা

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪
  • বিউটি পারভীন

বছরজুড়েই বিশ্বকাপ ফুটবল, টি২০ বিশ্বকাপ ক্রিকেট নিয়ে বিশ্বের ক্রীড়াপ্রেমীরা ছিলেন মাতোয়ারা। বিশ্বব্যাপী এ দুটি জনপ্রিয় আসর ছাড়াও বৃহৎ কয়েকটি ক্রীড়াযজ্ঞ অনুষ্ঠিত হয়ে গেছে। এ বছর অনুষ্ঠিত হয়েছে কমনওয়েলথ গেমস, এশিয়ান গেমস আর সোচি শীতকালীন অলিম্পিকের মতো ক্রীড়াযজ্ঞ। নতুনদের উল্কাবেগে আবির্ভাব আর পুরনোদের ব্যর্থতা ও ফিরে আসা দিয়ে শেষ হয়েছে বছর। এ্যাথলেটিক্স, সাঁতার, জিমন্যানিস্টকস, গলফ, ফিগার স্কেটিংয়ের মতো আকর্ষণীয় ইভেন্টগুলোয় এ্যাথলেটদের মনোমুগ্ধকর প্রদর্শনী আবেশে ঢেকে রেখেছিল বিশ্ব ক্রীড়াঙ্গনকে। কিছু বিষাদময় ঘটনাও আছে। দক্ষিণ আফ্রিকার ‘ব্লেড রানার’ খ্যাতি পাওয়া দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াসের বান্ধবী হত্যার দায়ে কারাদ- এবং অলিম্পিক সাঁতার সম্রাট কিংবদন্তি মার্কিন যুক্তরাষ্ট্রের মাইকেল ফেলপসের গাড়ি চালনা আইনঅঙ্গের দায়ে শাস্তি বছরের শেষে ছিল আলোচিত ঘটনা। এছাড়াও ম্যারাথন সম্রাজ্ঞী কেনিয়ার রিটা জেপটুর ডোপ টেস্টে পজিটিভ হওয়া ছিল সবার জন্য অনেক বড় এক বিস্ময়।

বছরের সবচেয়ে বিষাদময় ঘটনা নিয়েই শুরু করা যাক। শারীরিকভাবে অক্ষম হলেও ২০১২ অলিম্পিকে সাধারণ দৌড়বিদদের এঙ্গ দৌড়ে আলোড়ন তুলেছিলেন দক্ষিণ আফ্রিকার পিস্টোরিয়াস। আগের বছর ভ্যালেন্টাইন্স ডে’র রাতে নিজ বাড়িতে বান্ধবী মডেল রিভা স্টিনক্যাম্পকে হত্যার দায়ে অভিযুক্ত পিস্টোরিয়াসের চূড়ান্ত বিচার শুরু হয় এ বছর। বিচার শেষে পিস্টোরিয়াসকে দোষী সাব্যস্ত করে গত অক্টোবরে তাঁকে ৫ বছরের কারাদ- দেয়া হয়। তবে বিশেষ শর্তে ৩ বছর নামিয়ে আনার পরও এখন কারাভ্যন্তরেই দিনাতিপাত করছেন এ প্যারালিম্পিক সম্রাট। বছরের শেষদিকে আরও দুটি খারাপ খবর যোগ হয়েছে ক্রীড়াঙ্গনে। কেনিয়ার বিশ্ব ম্যারাথন সম্রাজ্ঞী রিটা জেপটু রক্তের দ্বিতীয় নমুনা সরবরাহ করেও ডোপটেস্টে হয়েছেন পজিটিভ। আগেই ৩৩ বছর বয়সী জেপটুর রক্তে গত সেপ্টেম্বরে নিষিদ্ধ ইপিও শনাক্ত করা হয়। দ্বিতীয়বার নিজে থেকেই লুসানে গিয়ে নমুনা ‘বি’ সরবরাহ করেছিলেন, সেখানেও পজিটিভ হয়েছেন। আরেকটি বড় ঘটনা সাঁতার সম্রাট ফেলপসের ফিরে আসার লড়াই। ভালভাবেই ফিরতে শুরু করেছিলেন ২০১৬ অলিম্পিকে অংশ নেয়ার ইচ্ছায় অবসর ভেঙ্গে আবার পুলে নামা ফেলপস অস্ট্রেলিয়ায় প্যান প্যাসিফিক সাঁতারে ঝড়ও তুলেছিলেন। কিন্তু মাতাল অবস্থায় গাড়ি চালানোর অপরাধে আটক হওয়ার পর ৪৫ দিনের জন্য পুনর্বাসন প্রক্রিয়ায় অংশ নিতে হয়েছে এবং ৬ মাসের জন্য নেমে এসেছে সাঁতারের যে কোন আসরে অংশ নেয়ার ওপর নিষেধাজ্ঞার খড়গ। তাই ২০১৫ বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপসে অংশ নেয়া হবে না তাঁর।

এবার সাফল্য দিয়ে শুরু করা যাক। কমনওয়েলথ গেমসে আলো ছড়িয়েছেন তারকারাই। স্কটল্যান্ডের হ্যাম্পডেন পার্কে দীর্ঘদিন পর ইনজুরি কাটিয়ে ট্র্যাকে ফেরেন সর্বকালের সবচেয়ে দ্রুততম মানব জ্যামাইকার উসাইন বোল্ট। ২০০৮ ও ২০১২ টানা দুই অলিম্পিকে ট্রেবল জয়ী ‘বিদ্যুৎ’ বোল্ট প্রথমবার অংশ নিয়েই জিতে নেন পুরুষদের রিলে ইভেন্টে স্বর্ণ। তবে ইনজুরির কারণে তাঁর অনুপস্থিতিতে নতুন করে আবার জ্বলে উঠেছেন যুক্তরাষ্ট্রের সাবেক ১০০ মিটার বিশ্বরেকর্ডধারী জাস্টিন গ্যাটলিন। ডায়মন্ড লীগে ঝড় তুলে ১০০ মিটারে ৯.৭৭ সেকেন্ড ও ২০০ মিটারে ১৯.৭১ সেকেন্ড সময় নিয়ে শেষ করে দারুণভাবে ফিরেছেন ডোপপাপী গ্যাটলিন। এ দুটিই ছিল এ বছরের সেরা টাইমিং। দূরপাল্লার সাঁতারে এ বছর পুরুষদের তুলনায় নারীদের ইভেন্ট ছিল বিস্ময় জাগানিয়া। যুক্তরাষ্ট্রের কিশোরী দূরপাল্লার সাঁতারু কেটি লিডেকি এ বছর গড়েছেন তিনটি নয়া বিশ্বরেকর্ড। ১৫ বছর বয়সী এ কিশোরী ৪০০, ৮০০ ও ১৫০০ মিটার ফ্রিস্টাইলে বিশ্বরেকর্ডের মালিকানা এখন তাঁর। কমনওয়েলথ গেমসে আরেকটি নাটকীয়তা ছিল অস্ট্রেলিয়ার বিশ্ব হার্ডলসের সম্রাজ্ঞী স্যালি পিয়ারসনের সঙ্গে কোচের বিত-া। পরিশেষে কোচের বিদায় এবং এমন অবস্থায়ও ২৮ বছর বয়সী এ অলিম্পিক স্বর্ণজয়ী তারকার টানা দ্বিতীয়বার ১০০ মিটার হার্ডলসে স্বর্ণপদক জয়। বছরের শুরুতেই ছিল সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ শীতকালীন অলিম্পিক। রাশিয়ার সোচিতে গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত এ আসর স্বাগতিকদের শ্রেষ্ঠত্ব দিয়ে শেষ হয়। সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ফিগার স্কেটিংয়ে সর্বকনিষ্ঠ অলিম্পিয়ান হিসেবে স্বর্ণ জিতে বিস্ময় সৃষ্টি করেন রাশিয়ার ১৬ বছর বয়সী জুলিয়া লিপনিটস্কায়া। তবে সার্বিকভাবে যুক্তরাষ্ট্রের অভিজ্ঞ চার্লি হোয়াইট ও মেরিল ডেভিস জুটি আবারও সবার মন জুড়িয়ে শ্রেষ্ঠত্ব নিয়ে শেষ করেন।

এশিয়ান গেমসে সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ের উপাধি পান জাপানের সাঁতারু ২০ বছর বয়সী কোসুকি হাগিনো। এশিয়ার বৃহত্তম এ ক্রীড়াযজ্ঞে মোট ১৪টি নতুন বিশ্বরেকর্ড আর ২৭টি এশিয়ান রেকর্ড হয়। হাগিনো চারটি স্বর্ণ জয় করেন চীনের মহাতারকা সান ইয়াংকে পেছনে ফেলে। একই আসরে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা চাইনিজ বিস্ময় মহিলা সাঁতারু ই শিয়েনও দুটি স্বর্ণ জিতে প্রত্যাবর্তনের ইঙ্গিত দিয়েছেন। জিমন্যাস্টিকসকে বড় ঘটনা ছিল শৈল্পিক জিমন্যাস্টিকসে ‘পকেট রকেট’ খ্যাতি পাওয়া ১৬ বছর বয়সী ৪ ফুট ৬ ইঞ্চি উচ্চতার কিশোরী ক্লডিয়া ফ্র্যাগাপেনের উল্কাবেগে আগমণ। সিনিয়র পর্যায়ে প্রথম কোন প্রতিযোগিতা হিসেবে কমনওয়েলথ গেমসের মতো ক্রীড়যজ্ঞে অংশ নিয়ে তিনি চারটি স্বর্ণ জয় করে তাক লাগিয়ে দেন। হয়ে যান কমনওয়েলথ গেমসের এক আসরে ৮৪ বছর আগে জয়েস কুপারের চার স্বর্ণ জয়ের বিশ্বরেকর্ডের অংশীদার। গলফের সম্রাট টাইগার উডস এখন ব্যস্ত স্কি সম্রাজ্ঞী যুক্তরাষ্ট্রের লিন্ডসে ভনের প্রেমে বুঁদ হয়ে থাকার মধ্যে। তাঁর সান্নিধ্য পেয়ে নিজেকে ২০১৩ সালে মারাত্মক ইনজুরিতে পড়া ভনও ফিরে পেয়েছেন পূর্বের গতি। এবার ভ্যাল ডি’আয়ারে টানা দুটি রেস জিতে বিশ্বকাপে ৬১ জয় নিয়ে তিনি এখন বিশ্বরেকর্ড থেকে এক ধাপ পিছিয়ে। ৬২ রেস জিতে বিশ্বরেকর্ড এখনও অস্ট্রিয়ার এ্যানিমেয়ার মোসার-প্রোয়েল। উডসের জায়গায় বিশ্ব গলফ সম্রাট আইরিশ তারকা রোরি ম্যাকলিরয় আবার নিজেকে ফিরে পেয়েছেন। ব্রিটিশ ওপেন ও পিজিএ চ্যাম্পিয়নশিপস জিতে পুনরুদ্ধার করেছেন শীর্ষস্থান। এভাবেই সাফল্য-ব্যর্থতায় শেষ হয়েছে বিশ্বের ক্রীড়াঙ্গন।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: