কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সেরেনা ঝড়

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪
সেরেনা ঝড়
  • নবীন-প্রবীণদের মৌসুম
  • মাহমুদা সুবর্ণা

আরও একটি বছরের শেষ। ক্রিকেট, ফুটবল কিংবা ক্রীড়াঙ্গনের অন্য সব মঞ্চের মতো টেনিসও ছিল দুর্দান্ত। সাফল্যের উচ্ছ্বাস আর ব্যর্থতার হতাশায় ঠাসা। পাওয়া-না পাওয়ার মাঝে ছিল চোট-শঙ্খা আর বিদায়ের অভুলনীয় দুঃস্মৃতিও। বছরের শেষ ‘বিশেষ’ লেখনীতে আজ বছরজুড়ে থাকা টেনিসের সব ঘটনারই স্মৃতি-রোমন্থন।

২০১৪ সালে মহিলা এককে প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের স্বাদ পান লি না। মেলবোর্নে আগের দুটি ফাইনালে হারের স্মৃতি ভুলে এবার নতুন এক ইতিহাসও গড়েন তিনি। সেøাভাকিয়ার ডোমিনিকা সিবুলকোভাকে হারিয়ে প্রথম এশীয় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার বিরল এক কীর্তি গড়েন তিনি। তবে এ বছর সবাইকে চমকে দিয়ে টেনিসকেও বিদায় বলে দেন লি না। আর পুরুষ এককে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেন সুইজারল্যান্ডের স্ট্যানিসøাস ওয়ারিঙ্কা। এর ফলে মহিলাদের মতো পুরুষ এককেও নতুন চ্যাম্পিয়নকে বরণ করে নেয় অস্ট্রেলিয়ান ওপেন। ফাইনালে রাফায়েল নাদালকে হারিয়ে জীবনের প্রথম গ্র্যান্ড সøাম শিরোপা জিতেন সুইজারল্যান্ডের এই টেনিস তারকা। চ্যাম্পিয়ন হতে পারলে টেনিস-ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় যুক্তরাষ্ট্রের পিট স্যাম্প্রাসের ১৪টি গ্র্যান্ডসøাম জয়ের কৃতিত্ব স্পর্শ করতে পারতেন নাদাল। কিন্তু ‘ফেভারিট’ হলেও মেলবোর্ন পার্কের রড লেভার এ্যারেনায় দুই ঘণ্টা ২১ মিনিটের লড়াই শেষ করে শিরোপার আনন্দে ভাসেন ওয়ারিঙ্কা। তবে মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে ব্যর্থ হলেও ফ্রেঞ্চ ওপেনেই স্বরুপে ফিরেন রাফালে নাদাল। নোভাক জোকোভিচকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের রেকর্ড নবম শিরোপা জিতেন তিনি। এটি ছিল স্প্যানিশ টেনিস তারকা নাদালের নবম ফ্রেঞ্চ ওপেনের শিরোপা। এর মাধ্যমেই জিতলেন ১৪টি গ্র্যান্ড সøাম শিরোপা। ১৭টি গ্র্যান্ড সøাম জিতে তার সামনে রয়েছেন সুইজারল্যান্ডের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার। গত মৌসুমের চেয়ে রজার ফেদেরারের চলতি মৌসুমটা তুলনামূলকভাবে ভাল কেটেছে। কোন গ্র্যান্ডসøাম জিততে না পারলেও পুরো মৌসুমজুড়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনি। চলতি মৌসুমটা ভাল কেটেছে শারাপোভারও। রাশিয়ান টেনিসের তো বটেই। বিশ্ব টেনিসের সেরা তারকার নাম মারিয়া শারাপোভা। বিশ্ব টেনিসের শীর্ষস্থান দখল করেছেন আরও আগেই। সুদীর্ঘ ক্যারিয়ারে জিতেছেন পাঁচটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট। শেষটি এ বছরেরই গত ফ্রেঞ্চ ওপেনে। শুধু কোর্টের পারফরমেন্সেই নয় বরং অসাধারণ রূপের কারণে টেনিসের গ্ল্যামারগার্ল খ্যাতাবটাও তার দখলে। চোট-শঙ্খার মধ্যে দিয়ে ২০১৪ সালটা শুরু হলেও শেষটা ভালভাবেই কেটেছে তার। ক্যারিয়ারের পঞ্চম গ্র্যান্ডসøাম জয় ছাড়াও বেশ কয়েকটি টুর্নামেন্টেই নিজেকে মেলে ধরার সুযোগ পান তিনি। সেরেনা উইলিয়ামসকে হটিয়ে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা পুনরুদ্ধারের সুযোগও এসেছিল তার সামনে। কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থ হলে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই মৌসুম শেষ করেন সেরেনা। আর শারাপোভার শেষ হয় দুইয়ে থেকে। তবে চ্যালেঞ্জ নিয়েই শুরু হবে মারিয়া শারাপোভার নতুন মৌসুম।

চলতি বছরটা দারুণ কেটেছে নোভাক জোকোভিচেরও। উইম্বল্ডনের শিরোপা জেতার পাশাপাশি এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসেও চ্যাম্পিয়ন হন নোভাক জোকোভিচ। সেইসঙ্গে পুরুষ এককে বিশ্ব টেনিসের শীর্ষে থেকে মৌসুম শেষ করার গৌরব অর্জন করেন তিনি।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: