কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রাথমিক সমাপনীতে চট্টগ্রামে এগিয়ে মফস্বলের স্কুল

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম জেলায় ২০১৪ সালের প্রাথমিক শিক্ষা সমাপনীতে পাসের হারে নগরী থেকে এগিয়ে মফস্বলের বিদ্যালয়গুলো। সামগ্রিক পাসের হার এবার গত বছরের চেয়ে কম। তবে ফলাফল ঘোষণার পর স্কুলে স্কুলে আনন্দে মেতে উঠে কোমলমতি শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন আনুষ্ঠানিকভাবে প্রাথমিক সমাপনী ও এবতেদায়ী পরীক্ষার ফলাফল ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ দৌলতুজ্জামান খান ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা। ঘোষিত ফলাফলে দেখা যায়, এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে জেলায় ৯৭ দশমিক ৮৭ ভাগ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

গত বছর এ হার ছিল ৯৮ দশমিক ৭২ শতাংশ। অর্থাৎ, পাসের হার কমেছে। অপরদিকে, এবতেদায়ী পরীক্ষায় এবার পাসের হার ৯৩ দশমিক ৯৩। ফলাফল বিশ্লেষণে দেখা যায়, নগরীর বিদ্যালয়গুলোর তুলনায় মফস্বলের বিদ্যালয়গুলো এগিয়ে রয়েছে। এবার চট্টগ্রামে প্রথম হয়েছে রাঙ্গুনিয়া উপজেলার শিক্ষার্থীরা। এ উপজেলায় পাসের হার ৯৯ দশমিক ৫৩ শতাংশ। দ্বিতীয় হয়েছে ফটিকছড়ি উপজেলা। পাসের হার এই উপজেলায় ৯৯ দশমিক ৫৩। আর তৃতীয় স্থান অধিকার করে পটিয়া উপজেলার শিক্ষার্থীরা।

পিএসপি ॥ মুন্সীগঞ্জ জেলায় শতভাগ পাসের কৃতিত্ব

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মঙ্গলবার প্রকাশিত প্রাথমিক সমাপনী পরীক্ষায় ফলাফলে গোটা দেশে একমাত্র মুন্সীগঞ্জ জেলা শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করেছে। এ সাফল্যে এখন মুন্সীগঞ্জে আনন্দের বন্যা বইছে। জেলায় সর্বমোট ২৯ হাজার ৯শ’ ২০ জন শিক্ষার্থী এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয়।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মোঃ সাইফুল সাসান বাদল বলেছেন, জেলার এ সাফল্যে আমরা আনন্দিত। তবে শতভাগ পাসই নয়, কিভাবে আরও ভাল করা যায় সেই নিয়ে আমরা এখন কাজ করব।

সেরা বিশে তৃতীয় পাথরঘাটা তাসলিমা মেমোরিয়াল একাডেমি

সংবাদদাতা, পাথরঘাটা, ৩০ ডিসেম্বর ॥ জেএসসি পরীক্ষায় বরিশাল বিভাগে সেরা বিশের মধ্যে পাথরঘাটা তাসলিমা মেমোরিয়াল একাডেমি মাধ্যমিক স্কুল তৃতীয় স্থান অধীকার করেছেন।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: