মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চাকরি নিয়মিত না করায় ডুবুরিদের মানবেতর জীবন

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪
  • সরকারিভাবে পুরস্কৃত হলেও কপাল ফিরল না

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ প্রতিটি নৌ-দুর্ঘটনায় কৃতিত্বের সঙ্গে কর্মদক্ষতার স্বীকৃতিস্বরূপ সরকারীভাবে একাধিকবার পুরস্কারপ্রাপ্ত হলেও চাকরি স্থায়ী না করায় আর্থিক দীনতায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন বিআইডব্লিউটি-এর দৈনিক মজুরিভিত্তিক ডুবুরিরা। অসংখ্যবার আবেদন নিবেদন করা সত্ত্বে¡ও দীর্ঘদিনেও তাদের স্থায়ীভাবে নিয়োগ না দেয়ায় গত সাত বছর ধরে এসব ডুবুরি, লাইসম্যান ও কমপ্রেসার অপারেটররা দৈনিক মজুরিভিত্তিক হিসেবে কর্মরত রয়েছেন। জানা গেছে, নৌ-দুর্ঘটনায় উদ্ধার কাজের জন্য সরকারী জাহাজ হামজা, রুস্তম, নির্ভীক ও প্রত্যয়ে অস্থায়ী (দৈনিক মজুরিভিত্তিক) দু’জন ডুবুরি, একজন লাইসম্যান ও দু’জন কমপ্রেসার অপারেটর রয়েছেন।

এছাড়াও সরকারীভাবে (নিয়মিত) ডুবুরি রয়েছেন মাত্র তিনজন। সূত্র মতে, ২০০৮ সালে বিআইডব্লিউটির ঢাকা ও নায়ারণগঞ্জে বিভিন্ন ইন্টারভিউর পর ওই বছরের ডিসেম্বর মাসে ডুবুরি হিসেবে মোঃ ইমাম হোসেন ও নুরুল ইসলাম হাওলাদার, লাইসম্যান হিসেবে রিন্টু সিকদার, কমপ্রেসার অপারেটর হিসেবে সোহরাব হোসেন ও স্বপন হাওলাদারকে ২৩৪ টাকার দৈনিক মজুরিভিত্তিক নিয়োগ দেয়া হয়। শুরুতেই নিয়োগপ্রাপ্তরা উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তমে কর্মরত ছিলেন। পরবর্তীতে ২৩৪ টাকার স্থলে দৈনিক মজুরি বৃদ্ধি করে জনপ্রতি ৩৩৮ টাকা করে ২০১৪ সালে ইমাম হোসেন, নুরুল ইসলাম, রিন্টু সিকদারকে নির্ভীক এবং কমপ্রেসার অপারেটর সোহবার হোসেন প্রত্যয় ও স্বপন হাওলাদারকে উদ্ধারকারী জাহাজ হামজায় বদলি করা হয়। সূত্রে আরো জানা গেছে, দৈনিক মজুরিভিত্তিক অনিয়মিতদের বাইরে সরকারীভাবে স্থায়ী নিয়োগকৃত হিসেবে রয়েছেন মাত্র তিনজন ডুবুরি।

এরমধ্যে হামজায় সবির সরদার ও প্রত্যয়ে আব্দুর রাজ্জাক এবং মাসুদ হোসেন কর্মরত রয়েছেন। এদের মধ্যে সবির সরদার অসুস্থ থাকায় উদ্ধার কাজে তিনি অংশ নিতে পারছেন না।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: