মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন আইজি শহীদুল র‌্যাব ডিজি বেনজীর

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪
নতুন আইজি শহীদুল র‌্যাব ডিজি বেনজীর

বিশেষ প্রতিনিধি ॥ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজি) হয়েছেন বর্তমান অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) একেএম শহীদুল হক। নতুন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ দেয়া হয়েছে ডিএমপি কমিশনার বেনজির আহমেদকে। ডিএমপির নতুন কমিশনার হয়েছেন বর্তমান ডিআইজি (হাইওয়ে) আসাদুজ্জামান মিয়া। পুলিশের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) পদে নিয়োগ দেয়া হয়েছে সিআইডির প্রধান এ্যাডিশনাল আইজি মোখলেসুর রহমানকে। মঙ্গলবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে পুলিশ প্রশাসনের সর্বোচ্চ পদসহ উচ্চ পদগুলোতে নতুন এই নিয়োগের কথা জানানো হয়েছে।

পুলিশের বর্তমান আইজি হাসান মাহমুদ খন্দকার ও র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমানের চাকরির মেয়াদ শেষে অবসরে (এলপিআর) যাচ্ছেন ৩১ ডিসেম্বর। ২০১০ সালের ৩০ আগস্ট হাসান মাহমুদ খন্দকার আইজিপি হিসেবে নিয়োগ পান। এরপর থেকে টানা চার বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করেন।

পুলিশের উচ্চ পদে বড় ধরনের রদবদলের প্রক্রিয়ায় এখন সিআইডির প্রধান পদটি শূন্য পড়ে আছে। এ পদে কাকে নিয়োগ দেয়া হবে তা নির্বাচিত করা হয়নি।

পুলিশের উচ্চ পর্যায় সূত্রে জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশের এসব উচ্চ পদে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়োগ আদেশটি অনুমোদন করার পর প্রজ্ঞাপন জারি করা হয়।

পুলিশের নতুন আইজি, র‌্যাবের নতুন ডিজিসহ যাঁদের নতুন নিয়োগ দেয়া হয়েছে তাঁরা বুধবার দায়িত্বভার গ্রহণ করতে পারেন। পুলিশের আইজি ও র‌্যাবের ডিজি পদসহ পুলিশের উচ্চ পদে বড় ধরনের রদবদলের প্রক্রিয়ায় পুলিশ প্রশাসনে আরও রদবদল ঘটবে বলে জানা গেছে। পুলিশের নতুন কর্মকর্তা নিয়োগ হওয়ার পর পুলিশ প্রশাসনে রদবদলের প্রক্রিয়ায় পুলিশ প্রশাসনকে ঢেলে সাজানো হতে পারে। এতে পুলিশের ডিআইজি, কমিশনার, ডিসি পদে রদবদল ঘটতে পারে বলে জানা গেছে।

পুলিশের নতুন আইজি শহীদুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণে স্নাতকোত্তর ডিগ্রীধারী। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করে আসা এই পুলিশ কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় পুলিশ সুপারের দায়িত্ব পালনের পর ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্বে এসেছিলেন তিনি। সর্বশেষ অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে কাজ করছিলেন শহীদুল হক। পুলিশের আইজিপি শহীদুল হকের বাড়ি শরিয়তপুরে।

র‌্যাবের নতুন মহাপরিচালক বেনজীরও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রীধারী। তিনি পড়াশোনা করেছেন ইংরেজিতে। বর্তমানে পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটিতে। ১৯৮৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেয়া বেনজীর সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করে এসেছেন বেনজীর। র‌্যাবের ডিজির বাড়ি গোপালগঞ্জে। পুলিশের ডিআইজি হাইওয়ে থেকে আসা ডিএমপির নতুন কমিশনার আসাদুজ্জামান মিয়ার বাড়ি ফরিদপুরে।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: