মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বুয়েটে রসায়ন প্রকৌশলের ওপর সম্মেলন শুরু

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ বায়ো টেকনোলজি ও বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন কৌশল নিয়ে চতুর্থবারের মতো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে শুরু হয়েছে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-২০১৪’ শীর্ষক দুই দিনব্যাপী কনফারেন্স। সোমবার সকালে বুয়েটের কাউন্সিল ভবন মিলনায়তনে এই কনফারেন্সের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী। এই কনফারেন্সে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় ১৭টি দেশের শিক্ষক-গবেষকরা অংশ নিয়েছেন। কনফারেন্সের দুইদিনে মোট ৫০টি টেকনিক্যাল পেপার উপস্থাপন করা হবে।

বুয়েট ভিসি অধ্যাপক খালেদা একরামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। এ সময় কেমি কৌশল বিভাগের অধ্যাপক দিল আফরোজা বেগম, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আরিজনার অধ্যাপক মারভিন সেøপিয়ান, বিভাগের সহকারী অধ্যাপক ড. মহিদুস সামাদ খান, বুয়েটের জনসংযোগ কর্মকর্তা মোঃ শাহ আলমসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক এ কে আজাদ চৌধুরী বলেন, তরুণ প্রজন্মকে বিজ্ঞান শিক্ষায় বেশি করে মনোযোগী করে তুলতে এই ধরনের আন্তর্জাতিক কনফারেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উন্নত বিশ্বের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়ো টেকনোলজি ও বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে দেশের তফাত বুঝতে সহায়তা করবে। এই ক্ষেত্রের সঙ্গে দেশের অন্য ক্ষেত্রগুলোর ভাল সমন্বয় হলে উন্নয়নের গতি ত্বরান্বিত হবে।

কনফারেন্সের প্রথম দিনের প্রথম সেশনে যুক্তরাষ্ট্রের টেক্সাস এ এ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমুল করিম করিম কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং সেক্টরের সুযোগ, সম্ভাবনা এবং একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় তরুণ প্রজন্মের উদ্দেশে দিকনির্দেশনামূলক সূচনা প্রবন্ধ উপস্থাপন করেন। এরপর প্ল্যানারি লেকচার দেন অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিল গার্নিয়ার। দ্বিতীয় সেশনে যুক্তরাষ্ট্রের নর্থ কেরোলিনা স্টেট বিশ্ববিদ্যালয়ের সাদ খান এবং যুক্তরাজ্যের ব্রাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইকবাল মোজতবা দুটি প্রবন্ধ উপস্থাপন করেন।

একই স্থানে আজ বিকেল ৪টায় কনফারেন্সটির সমাপনী অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

৩০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: