মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

১ জানুয়ারি আরও সাতটি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র চালু হচ্ছে

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ দেশে আরও ৭টি আবহাওয়া পর্যবেক্ষণাগার চালু হতে যাচ্ছে। আসছে নতুন বছরের (২০১৫) পহেলা জানুয়ারি থেকে নবনির্মিত এই ৭টি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কার্যক্রম শুরু করা হবে। কৃষি উপযোগী চাষাবাদ, কৃষি উন্নয়ন, আবহাওয়ার পূর্বাভাস ও গবেষণার জন্য এই ৭টি আবহাওয়া কেন্দ্র নির্মাণ করা হয়েছে। বর্তমানে চলমান ৩৪টি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সঙ্গে নতুন এই ৭টি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র যোগ হয়ে মোট ৪১টি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র দেশে স্থাপিত হলো। সূত্র মতে, আগামী ৬ মাসের মধ্যে আরও ৫টি আবহাওয়া পর্যবেক্ষণাগার চালু করা হবে।

নতুন বছরের পহেলা জানুয়ারি থেকে যে ৭টি আবহাওয়া পর্যবেক্ষণাগার চালু হচ্ছে সেগুলো হলো তিস্তা নদীবিধৌত নীলফামারীর ডিমলা উপজেলায়, ব্রক্ষ্মপুত্র নদবিধৌত কুড়িগ্রামের রাজারহাট উপজেলায়, আত্রাই নদীবিধৌত নওগাঁর বদলগাছি উপজেলায়, যমুনা নদীবিধৌত সিরাজগঞ্জের তারাশ ্উপজেলায়, পদ্মা নদীর শাখা গড়াই নদীবিধৌত কুষ্টিয়ার কুমারখালী উপজেলায়,মধুমতি নদীবিধৌত গোপালগঞ্জ সদর ও সোমেশ্বরী-কংশ-মংড়া নদীর হাওড় অঞ্চলবিধৌত নেত্রকনা সদরের। এই ৭টি আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্র থেকে অটোমেটিক পদ্ধতিতে ঢাকা কেন্দ্রীয় আবহাওয়া দফতর হতে প্রতিদিনের আবহাওয়া পূর্বাভাস প্রকাশ করা হবে।

সূত্র মতে, বর্তমান সরকারের সময় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আওতায় ২০০৯ সালের জুলাই মাসে একযোগে উল্লেখিত ৭টি জেলায় আবহাওয়া পর্যবেক্ষণাগারের কাজ শুরু হয়ে ২০১৪ সালের জুন মাসে সমাপ্ত হয়। এরপর ৬ মাস ওই ৭টি কেন্দ্র থেকে পরীক্ষামূলক ভাবে কার্যক্রম চালিয়ে তা আনুষ্ঠানিক ভাবে চূড়ান্ত করে ২০১৫ সালের নতুন বছরের পহেলা জানুয়ারি একই সঙ্গে ৭টি কেন্দ্রের কার্যক্রম চালু হতে যাচ্ছে।

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

৩০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: