কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিজিবি ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণ নিচ্ছে বিএসএফ টিম

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এ্যান্ড স্কুল আয়োজিত সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কোর্সে অংশ নিতে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) ৪১ সদস্যের একটি টিম এখন বাংলাদেশে। নয় দিনের এ প্রশিক্ষণ শুরু হয়েছে রবিবার। চট্টগ্রামের সাতকানিয়ায় বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এ্যান্ড স্কুলে এ প্রশিক্ষণ চলছে। প্রশিক্ষণে বিজিবির ১০ কর্মকর্তাও অংশ নিচ্ছেন। এ কোর্সে সীমান্ত ব্যবস্থাপনা ও নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

গত আগস্টে ভারতের নয়াদিল্লীতে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী উভয় বাহিনীর মধ্যে সুসম্পর্ক বৃদ্ধি, একে অপরের কর্মপদ্ধতি সম্পর্কে ধারণা লাভ এবং সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করার অভিন্ন উদ্দেশ্যে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। একই লক্ষ্যে বিজিবিরও ১৫ সদস্যের একটি টিম ২৬ ডিসেম্বর ভারতের তেকানপুর বিএসএফ একাডেমিতে গেছে।

এর আগেও গত বছরের জুনে বিএসএফের অপর একটি টিম একই প্রতিষ্ঠানে সপ্তাহব্যাপী কোর্সে অংশ নেয়। তারপর গত মাসে ভারতের ঝাড়খ-ে বিএসএফের ট্রেনিং সেন্টারে বিজিবির ২৫ জনের একটি টিম সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কোর্সে অংশগ্রহণ করে। এ ছাড়া আগামী মার্চে ভারতের ঝাড়খণ্ডে বিএসএফের ট্রেনিং সেন্টারে বিজিবির আরও ২৫ সদস্য সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কোর্সে অংশগ্রহণ করবে।

এসব প্রশিক্ষণ কোর্স উভয় বাহিনীর সীমান্ত ব্যবস্থাপনা সম্পর্কিত অভিন্ন সমস্যা মোকাবেলায় কার্যকর ভূমিকা রাখবে। বিশেষ করে এ ধরনের প্রশিক্ষণে উভয় সীমান্তে চোরাচালান, মাদক, অস্ত্র, নারী ও শিশু পাচার প্রতিরোধ, অবৈধভাবে সীমান্ত অতিক্রমসহ বিভিন্ন সীমান্ত অপরাধ রোধে উভয় বাহিনী সমন্বিতভাবে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে সক্ষম হবে। সীমান্ত সুরক্ষায় কৌশলগত দক্ষতা অর্জনের পাশাপাশি এসব প্রশিক্ষণ উভয় বাহিনীর মধ্যে বন্ধুত্ব ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও জোরদার করবে।

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

২৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: