রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সবজির মুখরোচক নানা পদ

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪
  • খাবার তৈরির রেসিপি দিয়েছেন শাহানা মোরশেদ

সবজির বিরিয়ানি

যা লাগবে : বাসমতি চাল ৪ কাপ, সবজি ৩ কাপ (গাজর, কপি, বরবটি ইত্যাদি), এলাচি ও দারচিনি ২টি করে, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ঘি ও তেল আধা কাপ, বাদাম বাটা ১ টেবিল চামচ, চিকেন কিউব ২ কাপ, লবণ পরিমাণমতো, পানি চালের ডাবল, কাঁচামরিচ ১০টি, গরম মসলা আধা চা চামচ (গুঁড়া)।

যেভাবে করবেন : চাল ধুয়ে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। সবজি ছোট ছোট টুকরা করে নিন। হাঁড়িতে তেল গরম করে গরম মসলা দিয়ে পেঁয়াজ বাদামি করে নিন। সব মসলা ও চিকেন কিউব কষিয়ে সবজি দিয়ে চাল ছেঁকে ভাল করে মিশিয়ে নেড়ে পানি দিন। লবণ দিয়ে ঢেকে দিন। চাল আধা সিদ্ধ হলে গরম মসলা গুঁড়া ও কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন ৫ মিনিট এবং চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট পর আবার নেড়ে উল্টিয়ে ১০ মিনিট দমে রাখুন। এবার গরম পরিবেশন করুন।

ভেজিটেবল ট্রাইএ্যাঙ্গেল

যা লাগবে : গাজর, ফুলকপি, বাঁধাকপি, বরবটি ইত্যাদি সবজি ২ কাপ, ডিম ২টি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা পরিমাণমতো, কাঁচামরিচ ফাঁলি ৫/৬টি, পেঁয়াজ ৪টি, তেল দেড় টেবিল চামট এবং ভাজার জন্য পরিমাণমতো, মসলা ২ কাপ।

যেভাবে করবেন : সব সবজি ভাপ দিয়ে নিন। কড়াইয়ে দেড় টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ ফাঁলি দিন। কাঁচামরিচ ও সবজি দিয়ে নেড়ে লবণ দিন। ময়দা ঠা-া পানিতে গুলে নিন। ডিম ফেটে নিন। এবার সবজিতে ডিম নিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হলে ময়দা দিয়ে নেড়ে গোলমরিচ গুঁড়া ও ধনেপাতা দিয়ে নামিয়ে ঠা-া করুন।

একটি বাটিতে ময়দা ২ টেবিল চামচ তেল ও লবণ দিয়ে মিশিয়ে আধা কাপ পানি দিয়ে ভালভাবে মথে ১০ মিনিট রাখুন। এবার রুটি বেলে ট্রাইএ্যাঙ্গেল ছাঁচে সবজির পুর দিয়ে কেটে ডুবো তেলে বাদামি কালার করে ভেজে গরম পরিবেশন করুন।

স্পেশাল সবজির সালাদ

যা লাগবে : ডিম সিদ্ধ ২টি, মুরগরি মাংস আধা কাপ, গাজর ১টি, বাঁধাকপি ১ কাপ, আলু ২টি, টমেটো ১টি, শশা ১টি, পেঁয়াজ ২টি, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, মেয়নেজ ৩ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি-১ টেবিল চামচ, টকদাই ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজপাতা পরিমাণমতো, কাঁচামরিচ স্বাদমতো।

যেভাবে করবেন : মুরগির মাংস, টকদই ও লবণ নিয়ে সিদ্ধ করে হাড় ছাড়িয়ে টুকরা করে নিন। সবজি পছন্দমতো কেটে হালকা সিদ্ধ করে নিন। ডিম আলাদা সিদ্ধ করে কেটে নিন। একটি বড় পাত্রে শশা, টমেটো, মেয়নেজ, লেবুর রস ও সবজিসহ সব উপকরণ ভালভাবে মিশিয়ে (কাঠের চামচ নিয়ে) নরমাল ফ্রিজে রেখে ঠা-া করে পরিবেশন করুন।

শাহানা মোরশেদ

সবজির চপ

যা লাগবে : গাজর, আলু, বরবটি, ফুলকপি, বাঁধাকপি ও মটরসুটি আধা কাপ করে। ডিম ২টি, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চা, জিরা গুঁড়া এক চতুর্থাংশ, টোস্ট গুঁড়া প্রয়োজনমতো, কাঁচামরিচ কুচি স্বাদমতো, ময়দা ও কর্ন ২ টেবিল চামচ করে, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো (ভাজার জন্য), শুকনা মরিচ গুঁড়া আধা চা চামচ, আদা ও রসুন আধা চা চামচ।

কি করে করবেন : সব সবজি কুচি করে আদা, রসুন ও লবণ দিয়ে হাল্কা সিদ্ধ করে পানি শুকিয়ে নিন। টোস্টের গুঁড়া বাদ দিয়ে সব উপকরণ ভালভাবে মিশিয়ে সবজির চপ বানিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে ভেজে গরম পরিবেশন করুন।

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

২৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: