কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪
  • এসএসসি ফরম পূরণ অতিরিক্ত টাকা নেয়ায় কেরানীগঞ্জে বিক্ষোভ

কেরানীগঞ্জ সংবাদদাতা ॥ কেরানীগঞ্জের চুনকুটিয়া উচ্চ বালিকা বিদ্যালয়ের ৩ শতাধিক এসএসসি পরীক্ষার্থী রবিবার দুপুরে বিদ্যালয় প্রাঙ্গণে দফায় দফায় বিক্ষোভ করেছে। এসএসসির ফর্ম ফিলাপ ফি বাবদ নেয়া অতিরিক্ত টাকা ফেরতের দাবিতে তারা এ কর্মসূচী পালন করে। ছাত্রীদের অভিযোগ, ফর্ম ফিলাপ ফি বাবদ বোর্ড নির্ধারিত টাকার বাইরেও প্রতিছাত্রীর কাছ থেকে বিদ্যালয় কর্তৃপক্ষ অতিরিক্ত ৩ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আদায় করেছেন। উন্ন্য়ন ফি, সেশন ফি, কোচিং ফি ও মডেল টেস্টের নামে এসব টাকা নেয়া হয়।

তাইয়েফা নামে এক শিক্ষার্থী জানায়, সম্প্রতি উচ্চ আদালত বোর্ড নির্ধারিত ফি’র বাইরে নেয়া এসব অতিরিক্ত টাকা ফেরতের নির্দেশ দিয়েছে। এ বিষয়ে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোঃ আসলাম চৌধুরী বলেন, স্কুলের উন্নয়ন ও তাদের পড়ালেখার মানোন্নয়নের জন্য অতিরিক্ত কিছু টাকা নেয়া হয়েছে। আগামী ১৫ তারিখে টাকা ফেরত দেয়া হবে। কিন্তু শিক্ষার্থীরা মানছে না।

চাঁদপুরে মতলব সেতুর ভিত্তিফলক উন্মোচন

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ২৮ ডিসেম্বর ॥ বিএনপির সরকার পতন করা প্রসঙ্গে ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, সংবিধান মোতাবেক দেশ পরিচালিত হচ্ছে। আন্দোলনের নামে নাশকতা করে লাভ নেই, ২০১৯ সালের ৫ জানুয়ারির আগে এ দেশে আর কোন নির্বাচন হবে না।

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ধনাগোদা নদীতে মতলব সেতুর ভিত্তিফলক উন্মোচন অনুষ্ঠানে রবিবার দুপুরে সরকারের দুইমন্ত্রী এসব কথা বলেন। জেলা প্রশাসক ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড. সামছুল হক ভূইয়া এমপি, নূরজাহান বেগম মুক্তা এমপি, হোসনে আরা বাবলি এমপি ও ফ্রান্স আওয়ামীলীগ নেতা মিজান চৌধুরী মিন্টু। প্রায় ৮৫ কোটি টাকা ব্যয়ে ৪২.৬৮ মিটার দৈর্ঘ্য এবং ১০.৫০ মিটার প্রস্থ সেতু নির্মাণ করা হবে। সড়ক ও জনপদ বিভাগ এটি বাস্তবায়ন করবে।

ফরিদপুরের মধুখালীতে এক স্কুলে দুই প্রধান শিক্ষক ॥ অচলাবস্থা

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২৮ ডিসেম্বর ॥ ফরিদপুরের মধুখালী উপজেলার মেগচামী ইউনিয়নের মেগচামী আদর্শ উচ্চবিদ্যালয়ে আর্থিক অনিয়মের অভিযোগে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে অব্যাহতি ও নতুন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দায়িত্ব নিয়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। রবিবার নতুন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দুজনই বিদ্যালয়ে প্রবেশ করায় উত্তেজনার সৃষ্টি হয়। পরে মধুখালী থানার পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মধুখালী থানার উপ-পরিদর্শক সৌমেন বলেন, খবর পেয়ে পুলিশ স্কুলে যায় সকলকে আইনশৃঙ্খলা বজায় রাখার পরামর্শ দেয়। সন্ধ্যায় উভয় পক্ষকে কাগজপত্রসহ উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে।

কুড়িগ্রামে মিনি ইজতেমার আখেরী মোনাজাত

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের ধরলা ব্রিজ পূর্বপারের ফজলুল করীম (রহ.) জামিয়া ইসলামিয়া মাদ্রাসা প্রাঙ্গণে অনুষ্ঠিত তিন দিনব্যাপী উত্তরাঞ্চলের বৃহত্তম মিনি ইজতেমার আখেরী মুনাজাত রবিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। চরমোনাইর পীর হযরত সৈয়দ রেজাউল করীম ২০ মিনিট দীর্ঘ এ আখেরী মুনাজাত পরিচালনা করেন। এ সময় স্তব্ধ হয়ে পড়েছিল ইজতেমাস্থল ও তার আশপাশের এলাকার জীবনযাত্রা।

এলাকার মুসল্লিরা যে যেখানে পেয়েছে সেখানেই বসে পড়ে আখেরী মোনাজাতে শরিক হয়েছে। ইজতেমার কারণে কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী সড়কে সকাল ৭টা থেকে সকাল ১১টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ ছিল।

রাজশাহীতে চুরি ঠেকাতে গ্রামবাসীর পাহারা

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চোরের উপদ্রুব থেকে রক্ষা পেতে প্রতিরাতে পালাক্রমে গ্রাম পাহারা দিচ্ছেন রাজশাহীর পবা উপজেলার মাঝিগ্রামের মানুষ। পুলিশের উদাসীনতায় গ্রামবাসী নিজেরা সভা করে এ উদ্যোগ নিয়েছে। এলাকায় উদ্বেগজনকভাবে চুরির ঘটনা বৃদ্ধি পাওয়ায় আতঙ্কিত গ্রামবাসী পুলিশের ওপর আস্থা রাখতে না পেরে নিজেরাই রাত জেগে পাহারা দিচ্ছে। গ্রামবাসী সূত্র জানায়, চলতি মাসের শুরু থেকে ওই গ্রামে প্রতিরাতেই চুরির ঘটনা ঘটেছে। প্রতিদিন চোরের দল কোন না কোন বাড়িতে হানা দিয়ে নগদ অর্থ ও স্বর্ণালংকার, সাইকেল, রিকশাভ্যানসহ বিভিন্ন মালামাল চুরি করছে। এরমধ্যে সর্বশেষ ওই গ্রামের মহসিনের বাড়িতে চুরির ঘটনা ঘটে। বাড়ি থেকে মালামাল লুটের সময় বাড়ির সদস্যদের মারপিটও করে। ওই গ্রামের বাসিন্দা ও নওহাটা পৌর কাউন্সিলর বলেন, গ্রামটি বায়া পুলিশ ফাঁড়ির অনেকটা কাছাকাছি হলেও পুলিশ টহল না দেয়ায় এসব চুরির ঘটনা ঘটছে।

দুর্গাপুরে বন্যহাতির আক্রমণে এক ব্যক্তির মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুর, নেত্রকোনা, ২৮ ডিসেম্বর ॥ দুর্গাপুরে বন্যহাতির আক্রমণে রবিবার নিহত হয়েছে ১ জন। জানা যায়, সীমান্তবর্তী দুর্গাপুর উপজেলার ১নং কুল্লাগড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ভবদেবপাড়া গ্রামের বাসিন্দা মরহুম সবজে আলীর পুত্র মোঃ চাঁন মিয়া (৬০) রবিবার ফজরের নামাজ আদায় করার জন্য তার সহোদর আঃ জব্বারের সঙ্গে মসজিদে যাওয়ার সময় বন্যহাতি আক্রমণ করে। আঃ জব্বার দৌড় দিয়ে বেঁচে গেলেও ভাই চাঁন মিয়ার শেষ রক্ষা হলো না। বন্যহাতি আছড়িয়েই মেরে ফেলে।

খুলনা প্রেসক্লাবের সাধারণ সভা

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ রবিবার খুলনা প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভা ক্লাব অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মিজানুর রহমান মিজান এবং খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুজ্জামান। সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ ফায়েক উজ্জামান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, খুলনা রেঞ্জের ডিআইজি এসএম মনিরুজ্জামান এবং খুলনা বিভাগীয় প্রেসক্লাবের চেয়ারপার্সন ও দৈনিক পূর্বাঞ্চল সম্পাদক আলহাজ লিয়াকত আলী। স্বাগত বক্তৃতা করেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাহিদ হোসেন।

সাতক্ষীরায় বোমাসহ এক ব্যক্তি আটক

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরার আশাশুনি উপজেলা থেকে তিনটি বোমাসহ মোক্তার হোসেন নামে এক ব্যক্তিকে আটক করেছে স্থানীয় জনতা। তিনি চেউটিয়া গ্রামের মৃত রহমত উল্লাহর ছেলে। রবিবার সকাল সাড়ে ১১টার দিকে খাজরা ইউনিয়নের চেউটিয়া গ্রাম থেকে তাকে আটক করা হয়। পরে তাকে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।

টেকনাফে আটকা পড়া ট্রলারের পাঁচ যাত্রী উদ্ধার, দুই দালাল আটক

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ মালয়েশিয়াগামী যাত্রীসহ আটকা পড়া ট্রলারের ৫ যাত্রী উদ্ধার ও এক মহিলা দালালসহ দুই দালালকে আটক করেছে টেকনাফ থানা পুলিশ। মালয়েশিয়া যাওয়ার পথে শনিবার সকালে সাগরের বাহারছড়া উপকূলের কাছাকাছি চলে ট্রলারটি বালিতে আটকা পড়ে। শনিবার রাতে ও রবিবার ভোরে পুলিশ পৃথক এ অভিযান চালায়। টেকনাফ থানার ওসি বলেন, মানব পাচারের ঘটনায় শাহপরী দ্বীপ বাজারপাড়ার মৃত সুলতান আহম্মদের পুত্র শীর্ষ দালাল ধলু হোসেন ও দালাল সৈয়দ উল্লাহর স্ত্রী তৈয়বা বেগমকে আটক এবং ৫ জন ভিকটিমকে উদ্ধার করা হয়েছে।

বিদ্যুত-গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৮ ডিসেম্বর ॥ বিদ্যুত ও গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে রবিবার ঠাকুরগাঁওয়ে মানববন্ধন করেছে জেএসডি। দুপুরে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ঠাকুরগাঁও জেলা শাখার উদ্যোগে শহরের চৌরাস্তায় ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় জেলা জেএসডির সিনিয়র সহ-সভাপতি আল মামুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা জেএসডির সভাপতি মনসুর আলী, সাধারণ সম্পাদক খাদেমুল ইসলাম প্রমুখ।

মুন্সীগঞ্জে নাশকতার অভিযোগে বিএনপি নেতা গ্রেফতার

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ॥ বিএনপির ডাকা হরতালের নাশকতার আশঙ্কায় সদর উপজেলার আধারা ইউনিয়নের বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক জজ মিয়াকে (৫০) গ্রেফতার করেছে পুলিশ। শনিবার গভীর রাতে শহরের খালইস্ট ভাড়া বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। সদর থানার ওসি আবুল খায়ের ফকির জানান, নাশকতার একাধিক অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

গাইবান্ধায় হরতালের প্রভাব পড়েনি

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৮ ডিসেম্বর ॥ গাইবান্ধায় শনিবার ২০ দলীয় জোটের বিক্ষোভ মিছিলে পুলিশি লাঠিচার্জের প্রতিবাদে রবিবারের ডাকা আধাবেলার হরতালে শহরে তেমন কোন প্রভাব পড়েনি। হরতালের সমর্থনে সকাল সাতটার দিকে ব্রিজ রোড এবং হকার্স মার্কেট এলাকায় ঝটিকা মিছিল ছাড়া জোটের কর্মীদের মাঠে দেখা যায়নি। শহরজুড়ে মোড়ে মোড়ে ব্যাপক পুলিশি পাহারা ও ঘন ঘন টহল ছিল চোখে পড়ার মতো। দূরপাল্লার বাসগুলো বেলা ১২টা থেকে চলাচল শুরু করে। ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। শহরের দোকানপাট অফিস আদালত শিক্ষা প্রতিষ্ঠান চলেছে স্বাভাবিকভাবে।

রাজশাহীতে থানার ভেতর ককটেল বিস্ফোরণ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী মহানগরীর মতিহার থানায় পরিত্যক্ত অবস্থায় থাকা একটি ককটেলের বিস্ফোরণ ঘটেছে। রবিবার বেলা সাড়ে ১১টার দিকে থানা চত্বরের ভেতরে এ ঘটনা ঘটে। তবে এ বিস্ফোরণের ঘটনায় কেউ হতাহত হননি। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সহকারী কমিশনার ইফতে খায়ের আলম জানান, বেশ কয়েকদিন ধরে মতিহার থানা সংস্কারের কাজ চলছে। রবিবার সকালে একজন শ্রমিক থানার পেছন দিকে থেকে ডালিতে করে মাটি নিয়ে সামনে থাকা পতাকা রাখার স্থানে ফেলছিলেন। এ সময় ওই শ্রমিকের অজান্তেই একটি ককটেল মাটির সঙ্গে চলে আসে।

না’গঞ্জে পাওয়ার লুম শ্রমিককে ধর্ষণের পর শ্বাসরোধে হত্যা

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ আড়াইহাজারে পাওয়ার লুম কারখানার এক নারী শ্রমিক খুন হয়েছে। রবিবার সকালে পুলিশ উপজেলার বিশনন্দি চৈতনকান্দা এলাকার নিহত রাবেয়া বেগম (৩৫)-এর লাশ উদ্ধার করেছে। ধারণা করা হচ্ছে, তাকে ধর্ষণের পর শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। নিহত রাবেয়া চৈতনকান্দা গ্রামের মৃত কিতাব আলীর মেয়ে। জানা গেছে, স্বামী পরিত্যক্ত রাবেয়া থাকত একমাত্র ছেলে মাহাবুলকে(১২) নিয়ে। খবর পেয়ে সকালে তার বাসার পাশেই একটি ডোবা থেকে তার লাশ উদ্ধার করা হয়।

ফতুল্লায় কলেজ ছাত্রীকে ধর্ষণ

ফতুল্লায় বাসার ভেতরে প্রবেশ করে এক কলেজছাত্রীকে ধর্ষণ করা হয়েছে। ঘটনা ঘটেছে শনিবার রাতে সদর উপজেলার ফতুল্লা থানার নবীনগর এলাকায়। পুলিশ রাতেই ধর্ষক পারভেজকে(২৫) গ্রেফতার করেছে। জানা গেছে, মেয়েটি নারায়ণগঞ্জ শহরের একটি কলেজের একাদশ শ্রেণীর ছাত্রী। বাবা-মা ঢাকা যাওয়ায় সে বাসায় একা ছিল। প্রতিবেশী কাজিমুদ্দিনের ছেলে পারভেজ বাসার ভেতরে প্রবেশ করে তাকে ধর্ষণ করে। বিভিন্ন সময় কলেজ ও কোচিং সেন্টারে যাওয়ার পথে পারভেজ তাকে উত্ত্যক্ত করত। ধর্ষিতা বাদী হয়ে মামলা দায়েরের পর পুলিশ অভিযান চালিয়ে ধর্ষক পারভেজকে গ্রেফতার করেছে।

ফসলের সঙ্গে শত্রুতা!

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২৮ ডিসেম্বর ॥ যেন ফসলের সঙ্গে শত্রুতা। রুশিয়া ও বাদশা হাওলাদার কৃষক দম্পত্তির ফলন্ত ১২০টি ক্ষীরাই গাছ কেটে ফেলা হয়েছে। ছয় শতক জমিতে এ পরিমাণ ক্ষীরাই গাছের আবাদ করেন এ দম্পতি। মাত্র ৫-৬দিন পরে এ ফলন বিক্রি করতে পারতেন। শনিবার রাতের যে কোন এক সময় রুশিয়ার এমন সর্বনাশ করা হয়েছে। একই রাতে তাদের নয় মণ ধানও চুরি করে নেয়া হয়েছে। রবিবার সকাল থেকে ফলন্ত ক্ষীরাই গাছ নিয়ে বিচারের আশায় কলাপাড়া শহরে ঘুরে বেড়াচ্ছেন বাদশা হাওলাদার।

শেরপুরের বিধবা পল্লীতে নব মুক্তিসেনা

গত ২৫ নবেম্বর শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সোহাগপুর গ্রামের বিধবা পল্লীতে একাত্তরের ৩৪ বীরমাতাসহ দেড় শ’ মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের মাঝে বিনামূল্যে চিকিৎসাসেবা এবং ওষুধ প্রদান করেছে নবীন প্রজন্মের জাগরণের সংগঠন ‘নব মুক্তিসেনা’।

সংগঠনটি দ্বিতীয়বারের মতো ওষুধ ও শীতবস্ত্র বিতরণ করে। নব মুক্তিসেনা সংগঠনের আহ্বায়ক ডা. সুব্রত ঘোষের আয়োজনে শেরপুরের বীর মুক্তিযোদ্ধা তপন পোদ্দারের ছেলে রাজীব পোদ্দারের ব্যবস্থাপনায় এ কার্যক্রমে স্বেচ্ছাসেবক ছিলেন ডা. মির্জা রিয়ন, সাজ্জাদ হোসেন নিশি, অয়ন মজিদ, জিশান শাহরিয়া, তৃণা পোদ্দার, তৃষা পোদ্দার, তমাল পোদ্দার, কৃষ্ণ প্রসাদ, কালোয়ার, আরিফুল ইসলাম, মাজহারুল ইসলাম, নিয়াজ মোর্শেদ, পলাশ ও মোমিন হোসেন। ছানি ও চোখের নেত্রনালীর প্রদাহসহ জটিল রোগে ভুগছেন যে সব বীরমাতা তাদের সংগঠনের উদ্যোগে ঢাকায় নিয়ে চিকিৎসা প্রদান করা হবে। -বিজ্ঞপ্তি।

রাঙ্গামাটিতে নারীদের হাতে ইউএনও লাঞ্ছিত

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ২৮ ডিসেম্বর ॥ রাঙ্গামাটি পার্বত্য জেলার নানিয়াচর উপজেলার বগাছড়ি এলাকায় একদল উত্তেজিত মহিলার হাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জমান শারীরিকভাবে লাঞ্ছিত হয়েছে। পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে রবিবার বিকেল ৪টার দিকে বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান নানিয়াচরের পুড়ে যাওয়া পাহাড়ি পল্লী ও ক্ষতিগ্রস্ত বাঙালীদের আনারস বাগান দেখার জন্য যান। সেখানে নানিয়াচরের উপজেলা নির্বাহী কর্মকর্তাও যান। ওই সময়ে নির্বাহী অফিসারকে দেখে একদল পাহাড়ি মহিলা তার ওপর চড়াও হয়। এই সময়ে পুলিশ তাকে উদ্ধার করে রাঙ্গামাটি নিয়ে আসেন। তার সঙ্গে রাঙ্গামাটির অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট ছিলেন। জানা গেছে, মহিলারা পুনর্বাসন না হওয়ায় ক্ষুব্ধ হয়ে তাকে আক্রমণ করে।

কুড়িগ্রাম, ঝালকাঠিতে শীতজনিত রোগের প্রকোপ

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ হিমালয়ের পাদদেশীয় কুড়িগ্রাম জেলায় শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হচ্ছে শীতজনিত নানা রোগে। কুড়িগ্রাম সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাঃ নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম সদর হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ১৪৩ জন ভর্তি হয়েছে। এদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি।

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি থেকে জানান, শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ার কারণে হাঁপানি, শিশুদের শ্বাসকষ্টের প্রদাহ বৃদ্ধি পেয়েছে। হাসপাতাল ও ডাক্তারদের চেম্বারে এ ধরনের রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিন শতে শতে রোগী বিশেষ করে শিশু ও বৃদ্ধরা ভর্তি হচ্ছে।

বরিশালে মাছ লুটের অভিযোগ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ পূর্ব শত্রুতার জের ধরে শনিবার মধ্যরাতে গৌরনদী উপজেলার বাটাজোর ইউনিয়নের দেওপাড়া গ্রামের একটি মৎস্য ঘের থেকে প্রায় দু’লাখ টাকা মূল্যের মাছ লুট করে নিয়েছে প্রতিপক্ষের লোকজন। এ ঘটনায় রবিবার সকালে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

মোঃ দাদন মিয়া অভিযোগ করেন, পূর্ব শত্রুতার জের ধরে একই বাড়ির শাহআলম, সোহেল, জহিরুল ও হাসান মিয়া এবং তাদের সহযোগীরা শনিবার রাত দশটার দিকে হরহর মৌজার তাদের মৎস্য ঘের থেকে প্রায় দু’লাখ টাকার মাছ ধরে লুট করে নিয়ে যায়। এ সময় তাদের বাধা দেয়ায় সন্ত্রাসীরা তাকে হত্যার হুমকি প্রদর্শন করেন।

বিএসএফ ডিজির সেন্টমার্টিন ভ্রমণ

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ দেশের প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ভ্রমণ করে গেছেন ভারতের বিএসএফ (বর্ডার সিকিউরিটি ফোর্স) ডাইরেক্টর জেনারেল সুভাষ যোশী। রবিবার সকালে শীতকালীন ভ্রমণের অংশ হিসেবে বিএসএফ ডাইরেক্টর জেনারেল সুভাষ যোশীর নেতৃত্বে ৪০সদস্য এবং ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার ও ২জন এ্যাডিশনাল ডিজির নেতৃত্বে এ প্রতিনিধিদল টেকনাফে সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণে আসেন। ওসময় বিজিবির দক্ষিণ-পূর্ব রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাবিবুল করিমের নেতৃত্বে ১০সদস্যের প্রতিনিধি দল তাঁদের সঙ্গে ছিলেন। সেন্টমার্টিন ভ্রমণ শেষে রবিবার সন্ধ্যা ৬টার দিকে টেকনাফ ৪২বিজিবি ব্যাটালিয়নের জওয়ানরা বিশেষ নিরাপত্তার মাধ্যমে বিএসএফ প্রতিনিধি দলকে এগিয়ে দেন। ৪২বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আবুজার আল জাহিদ বিএসএফ ডিজির সেন্টমার্টিনদ্বীপ সফরের সত্যতা স্বীকার করেন।

বরিশালে সংখ্যালঘুর বসতঘরে অগ্নিসংযোগ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ উজিরপুর উপজেলার সংখ্যালঘু অধ্যুষিত হারতা ইউনিয়নের নাথারকান্দি গ্রামের ননী সমদ্দারের বসতঘরে ফিল্মিস্টাইলে শনিবার মধ্যরাতে অগ্নিসংযোগ করে ভস্মীভূত করেছে চিহ্নিত সন্ত্রাসীরা। থানার ওসি নুরুল ইসলাম-পিপিএম রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় রবিবার সকালে নয়জনকে আসামি করে থানায় মামলা দায়ের করা হয়েছে। ওই গ্রামের নগেন সমদ্দারের পুত্র ননী সমদ্দার অভিযোগ করেন, একই গ্রামের মৃত মজিদ হাওলাদারের পুত্র ভূমিদস্যু সোবাহান হাওলাদার ও তার সহযোগীরা দীর্ঘদিন থেকে তারসহ সংখ্যালঘু সম্প্রদারের অসহায় আরও ১০-১২টি পরিবারের সহায়সম্পত্তি দখলের জন্য মরিয়া হয়ে ওঠে। তারই ধারাবাহিকতায় শনিবার সন্ধ্যা সাতটার দিকে সোবাহান হাওলাদারের সন্ত্রাসী পুত্র কামরুল ইসলাম ও তার সহযোগীরা তার (ননী সমদ্দারের) বাড়িতে ঢুকে তার বসতঘরে অগ্নিসংযোগ করে পরিবারের সদস্যদের পুড়িয়ে মারার হুমকি প্রদর্শন করে। ওইদিন মধ্যরাতেই তার বসতঘরে অগ্নিসংযোগ করে সম্পূূর্ণ বসতঘর ভস্মীভূত করা হয়।

মাদারীপুরে ডাকাতি, ব্যবসায়ী আহত

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৮ ডিসেম্বর ॥ শনিবার গভীর রাতে মাদারীপুরের শিবচর উপজেলার পূর্ব সন্যাসিরচর গ্রামে বিপ্লব মীর নামে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে। এ সময় ডাকাতদের অস্ত্রের আঘাতে ঐ ব্যবসায়ী আহত হয়। পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গেছে, রাত ২টার দিকে দরজা ভেঙে মুখোশধারী ১০-১২ জন ডাকাত ঘরের ভেতরে ঢুকে সবাইকে অস্ত্রের মুখে জিম্মি করে। এই সময় ব্যবসায়ী বিপ্লব মীর বাধা দিতে গেলে ডাকাতরা তাকে কুপিয়ে আহত করে। ডাকাতরা ৮ ভরি স্বর্ণালঙ্কার ও নগদ টাকা নিয়ে যায়।

কচুয়ায় ডাকাতি

নিজস্ব সংবাদদাতা কচুয়া, চাঁদপুর থেকে জানান, কচুয়া উপজেলার পশ্চিম সহদেবপুর ইউনিয়নের তুলপাই হাজী বাড়িতে শনিবার মধ্যরাতে দুর্ধর্ষ ডাকাতি হয়েছে। জানা গেছে, ডাকাত দল বাড়ির ২টি ঘরের দরজা ভেঙ্গে প্রবেশ করে সবাইকে হাত, পা বেঁধে মারধর করে এবং ঘরের মূল্যবান আসবাবপত্র ভাংচুর করে নগদ প্রায় দেড় লাখ টাকা, ৮ ভরি ওজনের স্বর্নালঙ্কার, ৯টি কম্বল ও ৪টি মোবাইল সেট নিয়ে যায়। সংবাদ পেয়ে রবিবার কচুয়া থানা পুলিশ ঘটনাস্থলে পরিদর্শন করে।

ফরিদপুর ও বাউফলে চার ডাকাত গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২৮ ডিসেম্বর ॥ সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের যাত্রিবাড়ি গ্রামের ডাকাত দলের সরদার মিজান ফকিরকে (৪০) গ্রেফতার করেছে সদরপুর থানা পুলিশ। শনিবার রাতে হাটকৃষ্ণপুর বাজার থেকে মিজান ডাকাতকে গ্রেফতার করা হয়। রবিবার তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

নিজস্ব সংবাদদাতা বাউফল থেকে জানান, বাউফলের তেঁতুলিয়া নদীর দুর্ধর্ষ ডাকাত জাকির ওরফে জাহাঙ্গীর গাজী, হাসান রাঢ়ী ও পারভেজ গাজীকে গ্রেফতার করেছে পুলিশ। বাউফল থানার দারোগা হুমায়ন কবিরের নেতৃত্বে একদল পুলিশ আজ রবিবার ভোর রাতে পার্শ্ববর্তী বোরহানউদ্দিন থানার জয়নগর গ্রাম থেকে তাদেরকে গ্রেফতার করে। বাউফল থানার ওসি নরেশ চন্দ্র কর্মকার জানান, গত ২৪ ডিসেম্বর সন্ধ্যায় গ্রেফতারকৃত এসব জলদস্যু ৩শ’ মণ ধান বোঝাই একটি ট্রলার ডাকাতি করে। মোবাইল ট্র্যাকিং করে তাদেরকে গ্রেফতার করা হয়।

ফটিকছড়িতে ৫ লাখ টাকার অবৈধ কাঠ আটক

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নারায়ণহাট শ্বেতছড়া এলাকায় প্রায় ৫ লাখ টাকা মূল্যের অবৈধ বনজ কাঠ বোঝাই একটি ট্রাক আটক করা হয়েছে। রবিবার ভোর সাড়ে ৪টার দিকে চট্টগ্রাম উত্তর বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা প্রায় দশ কিলোমিটার পথ ধাওয়া করে ট্রাকটি আটক করতে সক্ষম হয়।

ভৈরবে নবী হোসেনের খণ্ডিত মাথা ও হাত-পা উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ২৮ ডিসেম্বর ॥ ভৈরবে চাঞ্চল্যকর নবী হোসেন হত্যা মামলায় জড়িত থাকার অভিযোগে কিশোরগঞ্জ ডিবি পুলিশের সহায়তায় শনিবার রাতে প্রধান হত্যাকারী কাজী নজরুল ইসলামসহ ৫ জনকে আটক করেছে পুলিশ। আটকৃতদের তথ্যমতে রবিবার সকালে শহরের চন্ডিবের এলাকার একটি ভাড়া বাসা থেকে হত্যাকা-ে ব্যবহৃত একটি চাপাতি ও শহরের বিভিন্ন স্থান থেকে নবী হোসেনের খ-িত মাথা ও ৪ হাত-পা উদ্ধার করে পুলিশ। বাজিতপুর সার্কেল সহকারী পুলিশ সুপার মৃত্যুঞ্জয় দে সজল সাংবাদিকদের জানান, আটককৃতরা শহরের চন্ডিবের রওশন আরার বাসায় পূর্ব পরিকল্পিতভাবে নবী হোসেনকে হত্যা করে প্রথমে মাটি চাপা দেয়া হয়। পরে মৃতদেহটি ৬টি অংশে ভাগ করে শহরের বিভিন্ন স্থানে ফেলে দেয়।

র‌্যাপোর্ট বাংলাদেশের পুরস্কার পেয়েছেন আল আরাফাহ ব্যাংকের এমডি

মানব সম্পদ উন্নয়নে বিশেষ অবদানের জন্য ‘র‌্যাপোর্ট অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ২০১৪’ পুরস্কারে ভূষিত হয়েছেন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান। বৃহস্পতিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তাকে এ সম্মাননা প্রদান করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান। এ সময় উপস্থিত ছিলেন পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান ড. সা’দাত হোসেন, সাবেক সচিব ড. সৈয়দ নকীব মুসলিম, সাবেক আইজিপি ড. এম. এনামুল হক এবং র‌্যাপোর্ট বাংলাদেশ লিঃ-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ড. এম. মোশারফ হোসেন। -বিজ্ঞপ্তি

নদী রক্ষার দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজার জেলার অন্যতম প্রধান নদী বাঁকখালীর দূষণরোধ, অবৈধ দখলমুক্তকরণ ও ড্রেজিংয়ের দাবিতে মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবী পরিবেশবাদী সংগঠন। ‘বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন’ কক্সবাজার জেলা শাখা রবিবার সকালে এ কর্মসূচীর আয়োজন করে। বাঁকখালী নদীর কিনারায় অনুষ্ঠিত মানববন্ধনে কক্সবাজার পৌরসভার মেয়র সরওয়ার কামাল, নদী গবেষক মোহাম্মদ মনির হোসেন ও ঢাকা বিভাগীয় সমন্বয়কারী মনোয়ার হোসাইন রনিসহ স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার লোকজন কর্মসূচীতে অংশগ্রহণ করেন। পরে কক্সবাজার জেলা প্রশাসক, পৌর মেয়র, নির্বাহী কর্মকর্তা ও পরিবেশ অধিদফতরের কাছে স্মারকলিপি দেয়া হয়।

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

২৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: