মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মেলবোর্ন টেস্ট ॥ জোড়া সেঞ্চুরিতে ভারতের জবাব

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানের দুই সেঞ্চুরির সৌজন্যে মেলবোর্নে ‘বক্সিং ডে টেস্টে’ অস্ট্রেলিয়াকে ভালই জবাব দিচ্ছে ভারত। স্বাগতিদের ৫৩০ রানের জবাবে তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে মহেন্দ্র সিং ধোনিদের সংগ্রহ ৮ উইকেটে ৪৬২ রান। সফরকারীরা পিছিয়ে ৬৮ রানে। ভারতীদের পাল্টা জবাবের রূপকার কোহলি ক্যারিয়ারসেরা ১৬৯ ও রাহানে আউট হয়েছেন ১৪৭ রানের চমৎকার ইনিংস খেলে। এর মধ্য দিয়ে সাবেক গ্রেট সুনীল গাভাস্কারের পর দ্বিতীয ভারতীয় হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে এক সিরিজে তিন সেঞ্চুরির অনন্য নজির স্থাপন করলেন ‘ক্রেজি’ কোহলি। দিনের শেষ ব্যাটসম্যান হিসেবে কোহলি সাজঘরে ফেরার পর ৯ রান নিয়ে ব্যাট করছেন মোহাম্মদ শামি। নামার অপেক্ষায় ইশান্ত শর্মা ও উমেশ যাদব। প্রথম দুই ম্যাচে হেরে যাওয়ায় চার টেস্টের সিরিজে টিকে থাকতে এখানে জিতইে হবে ক্রিকেট-মোড়ল ভারতকে! কঠিন লক্ষ্য মাথায় রেখেই লড়ে যাচ্ছে অতিথিরা।

চার টেস্টের সিরিজে লড়ছে ক্রিকেটের হাইপ্রোফাইল দুই পরাশক্তি অস্ট্রেলিয়া ও ভারত। কিন্তু অবস্থা দেখে মনে হচ্ছে লড়াইটা যেন স্টিভেন স্মিথ ও বিরাট কোহলির! অনন্য ব্যাটিংশৈলিতে অবিশ্বাস্য খেলছেন দু’দলের দুই তারকা। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া যে পাঁচ শ’র ওপরে রান তোলে সেখানে অধিনায়ক স্মিথের অবদান ১৯২, জবাবে ভারতের হয়ে ড্যাশিং কোহলির ১৬৯! সঙ্গে ১৪৭ রানের ক্লেসিক্যাল ইনিংসে ভাল সঙ্গ দেন রাহানে। ১ উইকেটে ১০৮ রান নিয়ে শুরু করা ভারত রবিবার ৭ উইকেট হারিয়ে যোগ করে আরও ৩৫৪ রান। দিনের শুরুটা অবশ্য ভাল ছিল না সফরকারীদের। সকালে পেসার রায়ান হ্যারিসের করা প্রথম ওভারের দ্বিতীয় বলেই হ্যাডিনের কাছে ক্যাচ দিয়ে ফেরেন ২৫ রান করা চেতেশ্বর পুজারা। অস্ট্রেলিয়ান বোলারদের নাভিশ্বাস তুলতে এরপরই দাঁড়িয়ে যান কোহলি-রাহানে।

চতুর্থ উইকেট জুটিতে ৫৭.৫ ওভারে ২৬২ রান তুলে দলকে ভাল অবস্থানে নিয়ে যান দু-জনে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে চতুর্থ উইকেট জুটিতে সর্বাধিক রান তোলার নতুন রেকর্ড এটি। আর গত দশ বছরে দেশের (এশিয়ার) বাইরে কোন ভারতীয় জুটির সর্বাধিক রান। এর আগে ২০০৪ সালে সিডনিতে এই অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রেট শচীন টেন্ডুলকর ও ভিভিএস লক্ষণ মিলে তুলেছিলেন ৩৫৩ রান। সিরিজে তৃতীয় ও ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন কোহলি।

৯ সেঞ্চুরির ৬টিই বিদেশের মাটিতে! ক্যারিয়ারে প্রথম পেলেন ১৫০ বা তার বেশি রান। পেসার জনসনের বলে উইকেটের পেছনে ব্যাড হ্যাডিনের অবিশ্বাস্য ক্যাপে পরিণত হওয়ার আগে খেলেন ক্যারিয়ারসেরা ১৬৯ রানের ইনিংস। ছিল ১৮টি চারের মার। লিয়নের শিকারে পরিণত হওয়ার আগে রাহানেও ১৭১ বলে ২১ চারের সাহায্যে করেন ক্যারিয়ারসেরা ১৪৭ রান। আগের দুই ম্যাচে ৬২ ও ৮১ রান করেছিলেন তিনি।

কিভাবে চমৎকার এই জুটি? দিন শেষে এমন প্রশ্নের উত্তরে কোহলির জবাব, ‘টেস্টে সেশন অনুযায়ী এগোতে হয়। আমরা তাই করেছি।’ প্রথম দুই সেশনে ভারত সফল। ১ উইকেটে এসেছে ১১৬ রান। দ্বিতীয় সেশনে বিনা উইকেটে ১১২। তবে শেষ সেশনটা বোলারদের। ১২৬ রান তুললেও সেখানে ৫ উইকেট হারাতে হয় সফরকারীদের। ৪০৯/৩- থেকে সহসা ৪৬২ তেই ৮ উইকেট হারায় ধোনিবাহিনী। ফের ব্যাট হাতে ব্যর্থ অধিনায়ক ধোনি আউট হন ১১ রান করে। হ্যারিস ৪ ও ওয়াটসন নেন ২টি করে উইকেট। মেলবোর্নে তৃতীয় ভারতীয় উকেটরক্ষক হিসেবে ধোনি ২৫০Ñএর বেশি ক্যাচ এবং চতুর্থ অস্ট্রেলিয়ান হিসেবে হ্যাডিন আড়াই শ’র (২৫২) ওপরে ডিসমিসাল অর্জন করেন।

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

২৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: