মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পেছন দিকে চলছে গাড়ি ...

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪
পেছন দিকে চলছে গাড়ি ...

গাড়ি সামনের দিকে না গিয়ে পেছনের দিকে ছুটে চলছে। এতে তেমন অবাক হওয়ার কিছু নেই। অন্যগাড়িকে সাইড দেয়ার জন্য, কিংবা গাড়ি পার্কিং করার জন্য প্রায়শই গাড়িকে পেছনে যেতে দেখা যায়। নায়করা

গাড়িকে তীব্র গতিতে পেছনের দিকে নিয়ে গিয়ে মোড় ঘুরিয়ে শত্রুর নাগালের বাইরে চলে যান, এ ইংরেজী সিনেমায় হরহামেশাই দেখা যায়। কিন্তু তাই বলে সব সময় গাড়ি উল্টো দিকে তথা পেছন দিক দিয়ে চলবে, এ আবার কেমনতর কথা? এ তো ভাবা যায় না। কিন্তু এমন অভাবনীয় কাজই করে চলছেন ভারতের এক ট্যাক্সি ড্রাইভার। নাম হরপ্রীত দেব। এই কাজ তিনি একদিন-দু’দিন ধরে করছেন না। টানা এগার বছর ধরেই করে চলছেন। পাঞ্জাবের ভাতি-া শহরে উল্টো গাড়িচালক হিসেবে সবার কাছেই হরপ্রীত পরিচিত এক মুখ। অসাধারণ এই দক্ষতার অধিকারী হরপ্রীতের সরকার অনুমোদিত বিশেষ বৈধ ড্রাইভিং লাইসেন্স আছে। এই লাইসেন্সের মাধ্যেমে ভারতের উত্তরাঞ্চলের যে কোন জায়গায় উল্টো তথা পেছনের দিকে গাড়ি চালানোর অনুমতি পেয়েছেন তিনি।

২০০৩ সাল থেকে তার উল্টো দিকে গাড়ি চালানো শুরু হয়েছিল। একরাতে তার প্রিয় ফিয়াট পদ্মিনী গাড়িটির গিয়ার উল্টো দিকে কাজ করা শুরু করেছিল, আর তখন থেকেই তার অভিনব পদ্ধতিতে গাড়ি চালানো শুরু হয়ে যায়। এ বিষয়ে হরপ্রীত বলেন, ‘আমি শহরের বাইরে ছিলাম। আমার কাছে কোন টাকা পয়সা ছিল না। ঔদিকে গাড়ির গিয়ার উল্টো কাজ করছে। কি আর করা। বাধ্য হয়ে উল্টো গিয়ারেই শহরের দিকে রওয়ানা দিলাম। এবং ধীরে ধীরে আমার আত্মবিশ্বাস বেড়ে গেল।’ ত্রিশ বছর বয়সী হরপ্রীতের সেই থেকে শুরু হলো উল্টোদিকে গাড়ি চালানো। এখন তিনি সামনের দিকে গাড়ি চালানোর কথা ভাবতেই পারেন না। হরপ্রীত তার গাড়িতে লাগিয়ে রেখেছে ব্যাক গিয়ার চ্যাম্পিয়ান। যাত্রীরা নির্ভয়েই তার গাড়িতে ওঠে।

ওডিটি সেন্ট্রাল ওয়েবসাইট অবলম্বনে আরিফুর সবুজ

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

২৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: