আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রমনা পার্কে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরল বাংলালিংক

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪

বাংলালিংকের আয়োজনে ২য় বারের মতো বাংলালিংক বাংলাদেশ উৎসব শনিবার উদ্্যাপিত হয়েছে শাহবাগের রমনা পার্কে।

বাংলাদেশের আবহমান সংস্কৃতি ও ঐতিহ্যকে উপস্থাপনই ছিল এ আয়োজনের মূল উদ্দেশ্য। সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বেনজির আহমেদ বিপিএম (বার), প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, কথাসাহিত্যিক আনিসুল হক প্রমুখ। বাংলালিংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন আহমাদ হালিম, চীফ ফিনান্সিয়াল অফিসার; পেরিহান এলহামি, চিফ টেকনিক্যাল অফিসার এবং শিহাব আহমাদ, চীফ কমার্শিয়াল অফিসার। হুয়ায়ই টেকনোলজি বাংলাদেশ লিমিটেডের পক্ষ থেকে বিশেষ অতিথি ছিলেন লিজুন, চীফ কমার্শিয়াল অফিসার, ওয়াং হুই, এ্যাকাউন্ট ডিরেক্টর এবং শাফায়াত আলম, মার্কেটিং ও কর্পোরেট এ্যাফেআর্স ডিরেক্টর। উৎসবমঞ্চে সকাল থেকে কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরের গান ও কবিতা, মধুসূদন দত্ত-এর সনেট, ফকির লালন শাহ-এর লালন গীতি, হাসন রাজার গান, শাহ্ আব্দুল করিমের লোকগীতি থেকে শুরু করে দেশজ ঐতিহ্যবাহী বিভিন্ন সঙ্গীত যেমন ভাওয়াইয়া, গম্ভীরা, ইত্যাদি পরিবেশন করা হয়।

বৃহৎ এ উৎসবের বিশেষ আকর্ষণ ছিল শিল্পী এসএম সুলতানের প্রতি উৎসর্গীকৃত ১০০ ফুট দীর্ঘ ক্যানভাসের চিত্রকর্ম। শুধু তাই নয়, বাংলাদেশের ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলাও অনুষ্ঠিত হয়, যেখানে কুস্তিগীর ও কুস্তিপ্রেমীরা জড়ো হন। এই কুস্তি রিংয়ে বলি চ্যা¤িপয়নরা সাধারণ অংশগ্রহণকারীদের সঙ্গে লড়াইয়ে অংশ নেন। উৎসবে আরও ছিল ঐতিহ্যবাহী পুতুল নাচ, বায়োস্কোপ, গ্রামবাংলার বিয়ে উৎসব, গ্রামবাংলার গরুর গাড়ি, তাঁত প্রর্দশনী, কামার ও কুমোর পাড়ার জীবনচিত্র, ঢুলী, গ্রাম্য মেলা, পিঠা উৎসব, নাগরদোলা ইত্যাদি। পাহাড়ি ঐতিহ্য মঞ্চে দিনব্যাপী পাহাড়ি নাচ প্রদর্শিত হয়।

প্রখ্যাত উপস্থাপক আবদুন নূর তুষার অনুষ্ঠান সঞ্চালন করেন। এস আই টুটুল, বারী সিদ্দিকী, পারভেজ, কনকচাঁপা, পূর্ণ, সামিনা চৈাধুরী, বাপ্পা মজুমদার, কোনাল ও এলিটা, অর্কেস্ট্রা ও ফিউশনের মাধ্যমে গানে গানে দর্শকদের হৃদয় ভরিয়ে দেন।

এই উৎসবের সহযোগিতায় ছিল “ঐটঅডঊও ঞবপযহড়ষড়মরবং (ইধহমষধফবংয) খরসরঃবফ”। বাংলালিংকের সঙ্গে সারাদেশে সফলভাবে থ্রিজি প্রযুক্তির সফল বাস্তবায়ন এই উৎসবে প্রদর্শিত হয়। একই সঙ্গে ঐটঅডঊও-এর “আগামীর বাংলাদেশ” অংশে প্রযুক্তির নানা ব্যবহার মেলায় আগত দর্শকদের অভিভূত করে। -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪

২৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: