আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বুঝিয়ে দেয়া হচ্ছে না লিজগ্রহীতাকে

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪
  • চাঁপাইয়ে বাগানের দখল

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ শিবগঞ্জ উপজেলার রাজস্ব দফতর লিজ প্রদানকৃত একটি ফলকর বাগান বুঝিয়ে দিচ্ছে না লিজগ্রহীতাকে। অথচ লিজ গ্রহণের এক বছর পেরিয়ে গেছে। ফলে লিজগ্রহীতার প্রায় ৮ লাখ টাকা ক্ষতি হয়েছে। লিজগ্রহীতা শহিদুল ইসলামের অভিযোগে জানা গেছে, শিবগঞ্জ উপজেলার ধাইনগর ইউনিয়নের মধ্যমচরি মির্জাপুর মৌজায় ১১২নং দাগে ২.৮২ একর অর্পিত সম্পত্তির ‘খ’ তফসিলভুক্ত সম্পত্তির গেজেট হয়েছে। উক্ত সম্পত্তি বিজ্ঞ আদালতের আদেশের প্রেক্ষিতে প্রথম দফা ১৪১৮ থেকে ১৪১৯ সাল পর্যন্ত আমফল ইজারা দেয়া হয়েছিল। প্রথমবার লিজ গ্রহণ করে সুষ্ঠুভাবে আমফল বিক্রি করতে পারলেও দ্বিতীয় বছর ১৪১৯ সালের আমফল অবৈধভাবে রাতের আঁধারে লুটপাট করে নেয় স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি।

এ আম লুটপাটের ব্যাপারে সে সময় আদালতে একটি মামলাও দায়ের হয়, যা বর্তমানে চলমান রয়েছে। পরবর্তীতে শিবগঞ্জ উপজেলার রাজস্ব অফিস দ্বিতীয়বার ১৪২১ সাল থেকে ১৪২৩ সাল পর্যন্ত ৩ বছরের জন্য পুনরায় আমবাগানের ফল ইজারা দেয় শহিদুল ইসলামকে। প্রতি বছর প্রায় সাড়ে ৭৮ হাজার টাকায় লিজ প্রদান করা হয়। কিন্তু এক বছর পেরিয়ে গেলেও শিবগঞ্জ উপজেলার রাজস্ব দফতর লিজগ্রহীতা শহিদুলকে উক্ত বাগান বুঝিয়ে দেননি। শহিদুল ইসলাম তার অভিযোগে উল্লেখ করেছেন ১৪২২ ও ১৪২৩ সালের আমবাগান সরকার কর্তৃক সরজমিনে বুঝিয়ে না জিলে তারা বড় ধরনের ক্ষতিগ্রস্ত হবে।

শীতকালীন অবকাশে বন্ধ থাকবে রাবির আবাসিক হল

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শীতকালীন অবকাশ উপলক্ষে শিক্ষার্থীদের সব আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রভোস্ট কাউন্সিল। আগামী ১ জানুয়ারি বেলা ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে হবে। ১১ জানুয়ারি সকাল ৯টায় হলগুলো খুলে দেয়া হবে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট এসএম জাহিদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিলের বৈঠক শেষে এসএম জাহিদ হোসেন বলেন, শীতকালীন অবকাশে বিশ্ববিদ্যালয়ের সব প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। কর্মকর্তা-কর্মচারীরাও ছুটিতে থাকবেন। এ কারণে শিক্ষার্থীদের নানা দুর্ভোগ পোহাতে হবে।

তাই প্রভোস্ট কাউন্সিলের বৈঠকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সব আবাসিক হল বন্ধ রাখা হবে। আগামী ১ জানুয়ারি বেলা ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে হবে। ১১ জানুয়ারি সকাল ৯টায় হলগুলো খুলে দেয়া হবে। তবে আগামী ৩০ ডিসেম্বর সিন্ডিকেটের বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

পাহাড় কাটার দায়ে কক্সবাজারে এক ভূমি দস্যুকে নয় লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজারে আইন অমান্য করে পাহাড় কাটার অপরাধে এক ভূমিদস্যুকে নয় লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। কক্সবাজার জেলা কার্যালয়ের তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার পরিবেশ অধিদফতর ঢাকায় পরিচালক মনিটরিং এ্যান্ড এনফোর্সমেন্ট এর কক্ষে পাহাড় কর্তন সংক্রান্ত শুনানিতে মোঃ ইলিয়াছ সওদাগরকে ৯ লাখ টাকা জরিমানা ধার্য করে। ৯ লাখ টাকার চেক প্রদান করে এবং আর কখনও পাহাড় কাটার কাজ করবে না মর্মে অঙ্গীকার প্রদান করলে মুক্তি মেলে পাহাড় খেকু ইলিয়াছ সওদাগরের। পরিবেশ অধিদফতর কক্সবাজার অফিসের সহকারী পরিচালক জানান, ইলিয়াছ সওদাগরের বিরুদ্ধে পাহাড় কাটার অপরাধে ২টি মামলা দায়ের করা হয়েছে।

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪

২৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: