কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বড় দরপতনে হামিদ ফেব্রিকস্

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজারে বস্ত্র খাতের নতুন তালিকাভুক্ত কোম্পানি হামিদ ফ্যাব্রিকসের লেনদেন শুরুর পর টানা দরপতনের মুখে পড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ শেয়ারের দর গেল সপ্তাহে কমেছে ১৪ দশমিক ৬২ শতাংশ। প্রথম কার্যদিবসে কিছুটা বড় ধরনের দর বাড়ার পরদিন থেকেই শেয়ারের দর নিম্নমুখী প্রবণতায় রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, প্রথম কার্যদিবসে সর্বোচ্চ ৬৯ টাকা পর্যন্ত শেয়ারটির কেনাবেচা হয়। দিন শেষে এদিন এ শেয়ারের দর দাঁড়ায় ৫৬ টাকায়। এরপর থেকেই এর দর কমতে শুরু করে। গেল সপ্তাহের শুরুতে এ শেয়ারের দর ছিল ৪২ টাকা ৫০ পয়সা, যা সপ্তাহ শেষে দাঁড়ায় ৩৬ টাকা ৮০ পয়সা।

ডিএসইতে সবশেষ কার্যদিবসে এ শেয়ারের দর কমেছে ১ দশমিক ৩৩ শতাংশ বা ৫০ পয়সা। সবশেষ ৩৭ টাকায় এ শেয়ারের লেনদেন হয়। দিন শেষে এ শেয়ারের দর দাঁড়ায় ৩৬ টাকা ৮০ পয়সা।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির কর-পরবর্তী নেট মুনাফা প্রায় ৪ শতাংশ কমেছে। এ তিন মাসে মুনাফা হয়েছে ৬ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) ১ টাকা ২৬ পয়সা। তবে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা হয়েছে ৬ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা ও ইপিএস ১ টাকা ৩১ পয়সা। ইপিএস হিসাব করা হয়েছে আইপিও-পূর্ববর্তী পরিশোধিত শেয়ারসংখ্যার ভিত্তিতে।

গত ১২ জুলাই প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ সংগ্রহের অনুমোদন পায় হামিদ ফ্যাব্রিকস লিমিটেড।

কোম্পানিটি ৩ কোটি শেয়ার ছেড়ে ১০৫ কোটি টাকা সংগ্রহ করে। ১০ টাকা অভিহিত দরে প্রতি শেয়ারের বিপরীতে ২৫ টাকা প্রিমিয়ামের অনুমোদন দেয় শেয়ারবাজার নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে প্রতিটি শেয়ারের ইস্যুমূল্য নির্ধারণ করা হয় ৩৫ টাকা। আইপিও সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানির ঋণ পরিশোধ, ব্যবসা সম্প্রসারণ ও আইপিওর খরচ খাতে ব্যয় করার কথা প্রস্তাবে উল্লেখ করা হয়।

কোম্পানির ২০১৩ সালের ৩০ জুন সালের সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে শেয়ার প্রতি আয় (ইপিএস) ২ টাকা ৯৭ পয়সা ও শেয়ার প্রতি নেট সম্পদমূল্য (এনএভি) ৪১ টাকা ১৪ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে ছিল আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। উল্লেখ্য, হামিদ ফ্যাব্রিকস লিমিটেড ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। এটি মাহিন গ্রুপের একটি প্রতিষ্ঠান।

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪

২৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: