আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চট্টগ্রামে জলাবদ্ধতার অন্যতম কারণ বদ্ধ খাল-নালা

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৪

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ এই প্রথম চট্টগ্রাম পতেঙ্গা মহিলা আওয়ামী লীগের পক্ষ থেকে নগরবাসীর জন্য কোন কল্যাণমূলক কর্মসূচী শুরু হলো। বৃহস্পতিবার সকালে উত্তর পতেঙ্গা ওয়ার্ড আওয়ামী মহিলা লীগ কর্তৃক আয়োজিত পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল জলিল মণ্ডল। তবে পরিচ্ছন্নতা অভিযানের আগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অভিযোগ রয়েছে, চট্টগ্রামে জলাবদ্ধতার অন্যতম কারণ হল নালা-খাল বদ্ধ থাকা। ময়লার কারণেই মূলত জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। চট্টগ্রাম শহরকে জলাবদ্ধতার হাত থেকে মুক্ত রাখতে হলে নালা-খাল পরিষ্কার রাখতে হবে। প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা-বাড়ির পার্শ্ববর্তী খাল ও নালা বাড়ির ময়লা ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।

সিএমপির পক্ষ থেকে জানা গেছে, যারা নির্দিষ্ট স্থানে ময়লা না ফেলে রাস্তা, নালা বা বাড়ির আশপাশে ফেলেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। নগরবাসী সচেতন থাকলেই চট্টগ্রাম শহরে কোন জলাবদ্ধতা সৃষ্টি হবে না। এটি একটি সামাজিক আন্দোলন, এই ম্যাসেজটা নগরবাসীর মাঝে ছড়িয়ে দিতে পারলেই অসচেতনতা দূর হবে। প্রধান অতিথির বক্তব্যে সিএমপি কমিশনার বলেন, পতেঙ্গা মহিলা আওয়ামী লীগের এই কর্মসূচীর কারণে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। আমাদের সমাজের মহিলারা এখন আর পিছিয়ে নেই, আজকের আয়োজন হচ্ছে এর উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি আরও বলেন, গত ২৪ অক্টোবর থেকে আমরা শহরের উপরিভাগ পরিষ্কার কাজে হাত দিয়েছিলাম। চট্টগ্রামসহ সারাদেশের মানুষ সে পদক্ষেপে উদ্বুদ্ধ হয়ে সবাই ঝাঁড়ু হাতে নিয়েছে, আর এটাই আমাদের সফলতা।

আরও অভিযোগ রয়েছে, নগরীর জাকির হোসেন রোডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক এবং মোড়গুলোতে দেড় শতাধিক ক্লোজ সার্কিট ক্যামেরা প্রতিস্থাপন করা হয়েছে। ট্রাফিক ও থানা পুলিশ এ নিরাপত্তাবেষ্টনি থেকে বেরিয়ে নগরীর বিভিন্ন সড়কের মাঝপথে ‘যেখানে ক্যামেরা নেই সেখানেই’ অর্থ আদায়ের মাধ্যমে হয়রানি শুরু করেছে।

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৪

২৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: