রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেসি সর্বকালের সেরা ফুটবলার!

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ বিদায় নিতে যাওয়া বছরটা খুব একটা ভাল যায়নি লিওনেল মেসির। পারফর্মেন্সে উত্থান-পতনের সঙ্গে জিততে পারেননি তেমন কিছুই। ব্যক্তিগত সব পুরস্কারই প্রায় হাতছাড়া হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে। দল বার্সিলোনার হয়েও পাননি সাফল্যের দেখা। ব্রাজিল বিশ্বকাপে সেরা খেলোয়াড় হলেও ফাইনালে তার ব্যর্থতার কারণেই শিরোপা জেতা হয়নি আর্জেন্টিনার। এরপরও মেসিকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে দেখছেন সাবেক বার্সিলোনা স্ট্রাইকার ডেভিড ভিয়া।

৩৩ বছর বয়সী ভিয়া বিশ্বাস করেন, মেসিকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে স্মরণ করা হবে। তিনি আরও মনে করেন, কোচ লুইস এনরিকে বার্সায় সফলতা পাবে কারণ তিনি দলকে দারুণভাবে বোঝেন। স্পেন জাতীয় দলের সাবেক তারকা বর্তমানে নিউইয়র্ক সিটির হলে খেলেন। তবে ছুটি কাটাতে বর্তমানে তিনি নিজ দেশে স্পেনে। সেখানে সাক্ষাতকারে সাবেক বার্সা সতীর্থ মেসি সম্পর্কে তিনি প্রশংসার বাণ ছুড়েন। ভিয়া জানান, ফিফার বর্ষসেরা পুরস্কারের জন্য ক্রিশ্চিয়ানো রোনাল্ডো পছন্দের তালিকায় থাকলেও আর্জেন্টাইন অধিনায়ক মেসিই সর্বকালের সেরা। তিনি বলেন, আমি দীর্ঘ সময় ধরে মেসি সম্পর্কে বলে এসেছি, আর ধারাবাহিকভাবে বলে যাব। মেসি ম্যাচে অনেক গোল করুক বা নাই করুক আমার কাছে সেই হচ্ছে বিশ্বের সেরা ফুটবলার। ভিয়া আরও বলেন, আমি ফুটবল মাঠে মেসির মতো ফুটবলার দেখিনি। সে ইতিহাস রচনা করে। আমি তার সমপর্যায়ে কোন ফুটবলার দেখি না।

চলতি বছরটা হয়ত মনের মতো হয়নি মেসির। কিন্তু তার যে অর্জন তাতে সর্বকালের কয়েকজনের কাতারে অবলীলায় থাকবেন। ক্লাব ফুটবলের সব রেকর্ড যেন মেসির পায়ে এসে লুটাতে চাই। ‘জাদুকরী’ দুটি পায়ে ভেঙ্গে চলেছেন একের পর এক রেকর্ড। বার্সিলোনার তারকা ফরোয়ার্ড যেন ক্লাব ফুটবলের রেকর্ডের বরপুত্র। শুরু করেছিলেন স্প্যানিশ লা লিগার সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোল করার কীর্তি গড়ে। আর এখন লা লিগার সবচেয়ে বেশি গোলের রেকর্ড মেসির কব্জায়। রাউল গঞ্জালেসকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স লীগে সবচেয়ে বেশ গোলের রেকর্ডটিও সম্প্রতি নিজের করে নেন এই মহানায়ক। মাঝের এই যাত্রাপথে আর্জেন্টিনার ক্ষুদে জাদুকর লিখেছেন আরও অনেক ইতিহাস, গড়েছেন অনন্য সব রেকর্ড। তার গড়া রেকর্ডের তালিকায় কী নেই? সর্বোচ্চ বর্ষসেরা ফুটবলার, বার্সিলোনার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা, এক মৌসুমে এবং এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ গোলের রেকর্ডসহ আরও অনেক কীর্তি।

মাত্র ১৩ বছর বয়সে বার্সিলোনার যুবদলের জার্সি গায়ে তোলেন মেসি। এর তিন বছর পর মূল দলের হয়ে অভিষেক। আর ২০০৫ সালের ১ মে লীগে আলবাসেটের জালে গোল করে হয়ে যান যে সময়ে লা লিগার সবচেয়ে কম বয়সী গোলদাতা। ওই সময় তার বয়স ছিল ১৭ বছর ১০ মাস ৭ দিন। রেকর্ডের পথে মেসির সেই যে পথচলা শুরু, দিনে দিনে তা ছড়িয়েছে ফুটবলের নানা অঙ্গনে। এতসব অর্জনের কারণেই মেসিকে সর্বকালের সেরা হিসেবে দেখছেন ভিয়া।

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৪

২৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: