রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চলতি বছরের ভয়ঙ্কর স্ট্রাইকার কে?

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৪
চলতি বছরের ভয়ঙ্কর  স্ট্রাইকার কে?
  • বেস্ট এ্যাটাকার তালিকায় এগিয়ে বেল, বেনজেমা, রোনাল্ডো, মুলার, রোবেন, মেসি, নেইমার, ইব্রাহিমোভিচ, এ্যাগুয়েরো ও তেভেজ

স্পোর্টস রিপোর্টার ॥ এবার ফিফা বর্ষসেরা ঘোষণা করা হবে জুরিখে। বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে মর্যাদার ব্যালন ডি’অর তুলে দেয়া হবে বিজয়ীর হাতে। আর এবারও এ পুরস্কার পাওয়ার ক্ষেত্রে এগিয়ে আছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের পর্তুগীজ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইতোমধ্যেই ফিফা ঘোষিত তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন রোনাল্ডো, বার্সিলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ও বিশ্বকাপজয়ী জার্মান গোলরক্ষক বেয়ার্ন মিউনিখের ম্যানুয়েল নিউয়ের। গতবার ব্যালন ডি’অর জয়ী রোনাল্ডো চলতি বছরও ছিলেন প্রতিপক্ষের রক্ষণব্যুহে অন্যতম ত্রাস। জানুয়ারির ১২ তারিখেই নিশ্চিত হবে শেষ পর্যন্ত এ তিনজনের মধ্যে কে ফিফা বর্ষসেরা হবেন। এর আগেই সোমবার বছরের সেরা একাদশ ঘোষণা করবে ফিফা। ভক্ত-সমর্থকদের ভোটে নির্ধারণ করা হবে সেরা গোলরক্ষক, সেরা ডিফেন্ডার, সেরা মিডফিল্ডার ও সেরা এ্যাটাকার। ভোটাভুটির জন্য মনোনয়ন তালিকা প্রকাশ করেছে ফিফা। বেস্ট এ্যাটাকার হিসেবে এগিয়ে আছেন রিয়ালের গ্যারেথ বেল, রোনাল্ডো ও করিম বেনজেমা। এছাড়াও আরিয়েন রোবেন, টমাস মুলার, মেসি, নেইমার, লুইস সুয়ারেজ, রবার্ট লেভানডোস্কি, মারিও মানদুকিচ, জ¬াতান ইব্রাহিমোভিচ, এ্যালেক্সিস সানচেজ, ডিয়েগো কোস্তা, কার্লোস তেভেজ, সার্জিও এ্যাগুয়েরো, রহিম স্টার্লিং, লুইজ আদ্রিয়ানো, গ্রাজিয়ানো পেলে, আসামোয়াহ জিয়ান ও রবি কিন আছেন মনোনয়ন তালিকায়।

চলতি সপ্তাহেই ভোটাভুটির জন্য তালিকা দেয়া হয়েছে। ভোটে এগিয়ে থাকাদের নিয়ে গঠন করা হবে বর্ষসেরা একাদশ। তবে ব্যালন ডি’অর ঘোষণার আগেই বিশ্ববাসী জানতে পারবেন একাদশে ঠাঁই পাওয়াদের নাম। সেরা এ্যাটাকার খুঁজে পাওয়ার ভোটাভুটি। চলতি বছর গতবারের চ্যাম্পিয়ন্স লীগ জয়ী রিয়াল ছিল অপ্রতিরোধ্য। প্রতিপক্ষের জন্য সাক্ষাত ত্রাস ছিলেন রিয়ালের তিন আক্রমণভাগের ফুটবলার-বেল, রোনাল্ডো ও বেনজেমা। এ বছর এ তিনজনের সম্মিলিত আক্রমণেই প্রতিপক্ষের রক্ষণদূর্গে চিড় ধরিয়ে রিয়াল জিতে নিয়েছে ক্লাব বিশ্বকাপ শিরোপা এবং স্প্যানিশ লা লিগায় দলকেও রেখেছে শীর্ষস্থানে। গত মৌসুমে ট্রেবলজয়ী জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখ। দলটির অধিকাংশ খেলোয়াড়ই ছিলেন এবার জার্মানি জাতীয় দলের বিশ্বকাপ জয়ের মিশনে। তরুণ তারকা টমাস মুলার ও হল্যান্ডের রোবেন বেয়ার্নের হয়ে পুরোপুরি আতঙ্কের পরিবেশ রচনা করেছেন এ বছর। তাই এ দু’জনও আছেন বর্ষসেরা একাদশে ঠাঁই পাওয়ার ক্ষেত্রে অন্যদের চেয়ে এগিয়ে। বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে গত মৌসুমে দুরন্ত ছিলেন পোল্যান্ডের তারকা লেভানডোস্কি। তিনি তাঁর গোলগুলো নিয়ে চলতি মৌসুমে যোগ দিয়েছেন বুন্দেসলিগা চ্যাম্পিয়ন ও বর্তমান লীগের শীর্ষ দল বেয়ার্নে। সেখানেও নিজের ক্যারিশমা অটুট রেখেছেন। আর দলটির আরেক তরুণ ফরোয়ার্ড মারিও মানদুকিচ অবশ্য পেপ গার্ডিওলার শিবির ছেড়ে যোগ দিয়েছেন গত মৌসুম থেকে আবারও নিজেদের অন্যতম শক্তিশালী দল হিসেবে প্রমাণ করা স্প্যানিশ লা লিগার দল এ্যাটলেটিকো মাদ্রিদে।

ফরাসী চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেইনের (পিএসজি) আক্রমণভাগে অন্যতম নির্ভরতা সুইডিশ তারকা ইব্রাহিমোভিচ তাঁর ধারাবাহিকতা ধরে রেখেছেন চলতি বছরেও। তাঁর দুর্দান্ত নৈপুণ্যে গত মৌসুমে আরেকটি লীগ ট্রফি ঘরে তুলেছে পিএসজি। বার্সায় বর্তমান বিশ্বের অন্যতম দুই তারকা মেসি-নেইমার জুটি বেঁধে প্রতিপক্ষের জন্য চরম আতঙ্কের জুটি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। যদিও এ জুটি এখন পর্যন্ত কোন ট্রফি জিততে পারেনি। তবে যার যার জাতীয় দলের হয়ে উদ্ভাসিত নৈপুণ্য দেখিয়েছেন এ দু’জন। উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজ লিভারপুলে দারুণ সাফল্যের একটি মৌসুম কাটিয়ে এবার বার্সায় এসেছেন। রিয়াল কিংবা বার্সা উভয় দলকে গত মৌসুমে ম্লান করে দিয়ে লা লিগা জিতেছিল এ্যাটলেটিকো। আর এর পেছনে অন্যতম ভূমিকা রেখেছিলেন কোস্তা। চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালেও ওঠে এ্যাটলেটিকো তাঁর দারুণ নৈপুণ্যের সুবাদে। এবার চেলসির হয়েও দারুণ খেলছেন তিনি এবং দলও ইংলিশ প্রিমিয়ার লীগে শীর্ষে আছে। বার্সা থেকে সানচেজ এ বছর এসেছেন আর্সেনালে এবং গানার্সদের অন্যতম সেরা নির্ভরতার নাম এখন তিনি। আর্জেন্টাইন তারকা তেভেজ গত আসরে সিরি এ জিতিয়েছেন জুভেন্টাসকে। চলতি মৌসুমেও তাঁর দুর্দান্ত নৈপুণ্যে শীর্ষে আছে জুভেন্টাস। বিশ্বের ফুটবলবোদ্ধারা ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার এ্যাগুয়েরোকে সবচেয়ে ভয়ঙ্করতম বলেই মনে করেন। তবে ফিটনেস সমস্যার কারণে অধিকাংশ সময়ই ভুগতে হয় তাঁকে। তরুণ স্টার্লিং লিভারপুলের হয়ে দারুণ খেলে যাচ্ছেন। গত মৌসুমে তাঁর দল রানার্সআপ হয়েছে।

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৪

২৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: