কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ছয় বিশিষ্ট ব্যক্তিকে ফেলোশিপ দিল বাংলা একাডেমি

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৪

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ সাবেক বিচারপতি এবিএম খায়রুল হকসহ মোট ছয়জন বিশিষ্ট ব্যক্তিকে চলতি বছর সম্মানসূচক ফেলোশিপ দিয়েছে বাংলা একাডেমি। শুক্রবার সকালে একাডেমির ৩৭তম বার্ষিক সাধারণ সভায় ২০১৪ সালের ফেলোদের হাতে সম্মাননা তুলে দেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

বিভিন্ন ক্ষেত্রে কাজের মধ্য দিয়ে বাংলা ভাষার জন্য যাঁরা অবদান রাখছেন, তাঁদের এই ফেলোশিপ দিয়ে প্রতিবছর সম্মানিত করে বাংলা একাডেমি। অর্থনীতিতে নোবেল বিজয়ী অমর্ত্য সেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শতাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব এ পর্যন্ত এ ফেলোশিপ পেয়েছেন। ফেলোশিপপ্রাপ্ত অন্য ব্যক্তিরা হলেনÑ কূটনীতি ও বুদ্ধিবৃত্তিকতা দিয়ে অবদান রাখায় সাবেক কূটনীতিক ড. মোহাম্মদ জমির, নাট্যপ্রযোজনা ও অভিনয়শিল্পের মাধ্যমে অবদান রাখায় অভিনেতা ও চলচ্চিত্র নির্দেশক আতাউর রহমান, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, সঙ্গীতশিল্প দিয়ে অবদান রাখায় কণ্ঠশিল্পী ফাতেমা-তুজ-জোহরা এবং অভিনয় শিল্প দিয়ে অবদান রাখায় অভিনয়শিল্পী শিমূল ইউসুফ। এ ছাড়া আইন ও বাংলায় রায় প্রদানে অবদান রাখার জন্য সাবেক বিচারপতি এবিএম খায়রুল হক এই ফেলোশিপ সম্মাননা পেয়েছেন।

সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয় সকাল সাড়ে আটটায়। একাডেমির ফেলো, আজীবন সদস্য, সদস্য ও আমন্ত্রিত অতিথিদের পদচারণায় মুখর হয়ে ওঠে একাডেমি প্রাঙ্গণ। দেশের বিভিন্ন ক্ষেত্রের প্রয়াত গুণী ব্যক্তিত্বদের স্মরণে শোক প্রস্তাব পাঠ করা হয় এবং তাঁদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। একাডেমির সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে এবং শাহিদা খাতুনের পরিচালনায় এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

এ বছর একাডেমির সা’দত আলী আকন্দ সাহিত্য পুরস্কার পেয়েছেন প্রবীণ লেখক ড. ফজলুল আলম। মাজহারুল ইসলাম কবিতা পুরস্কার পেয়েছেন কবি আসাদ চৌধুরী। এছাড়া কবির চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন লেখক মাহমুদ উল্লাহ।

একাডেমির এই বার্ষিক সাধারণ সভায় সারাদেশ থেকে অসংখ্য কবি-লেখক-শিল্পী ও বুদ্ধিজীবীর সমাবেশ ঘটে। দিনভর তাঁরা গল্প আর আড্ডায় মেতে উঠেন। সমবেত বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেনÑ সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোশাররাফ হোসাইন ভূঁইয়া, সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, জনপ্রশাসন সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, বাণিজ্য সচিব হেদায়েতউল্লাহ আল মামুন, এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, দৈনিক জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, ভাষাসংগ্রামী আহমদ রফিক, ভাষাসংগ্রামী রওশন আরা বাচ্চু, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, শিশুসাহিত্যিক সুকুমার বড়ুয়া, ড. জামিল চৌধুরী, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মমতাজউদ্দীন আহমদ, রামেন্দু মজুমদার, মোনায়েম সরকার, নুহ-উল-আলম লেলিন, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক মনসুর মুসা, কবি রফিক আজাদ, কবি আসাদ চৌধুরী, সেলিনা হোসেন, সুব্রত বড়ুয়া, বিপ্রদাশ বড়ুয়া, ড. গোলাম মুরশিদ প্রমুখ।

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৪

২৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: