মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বকশীবাজারের ঘটনা ও এমপির গাড়ি পোড়ানোয় দুই মামলা

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪
বকশীবাজারের ঘটনা ও এমপির গাড়ি পোড়ানোয়  দুই মামলা

স্টাফ রিপোর্টার ॥ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আদালতে হাজিরা হওয়ার সূত্র ধরে রাজধানীর বকশীবাজারে ত্রিমুখী সংঘর্ষ এবং সরকারদলীয় সংসদ সদস্য ছবি বিশ্বাসের গাড়ি পুড়িয়ে দেয়ার ঘটনায় পৃথক দুইটি মামলা দায়ের হয়েছে। রাজধানীর চকবাজার ও শাহবাগ মডেল থানায় পুলিশের তরফ থেকে মামলা দুইটি দায়ের করা হয়। মামলায় খালেদা জিয়ার উপদেষ্টা ও ব্যবসায়ী নেতা আবদুল আওয়াল মিন্টু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিবুন নবী খান সোহেল, বিএনপির কেন্দ্রীয় নেতা ও ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারি হেলাল, সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশীদ হাবিব, ছাত্রদলের বর্তমান সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান ও সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ দেড় শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। দুই মামলায় গত বুধ ও বৃহস্পতিবার অভিযান চালিয়ে ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। অন্য আসামিদের গ্রেফতারে অভিযান চলছে।

এদিকে গত বুধবারের সংঘর্ষের ঘটনায় বুধবার গভীর রাতে রাজধানীর চকবাজার মডেল থানায় একটি মামলা দায়ের হয়। চকবাজার থানার উপ-পরিদর্শক দেলোয়ার হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় ৭০ জনের নাম উল্লেখ করা হয়েছে। আর অজ্ঞাত হিসেবে আসামি করা হয়েছে ৩০/৪০ জনকে।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিজুল হক জানান, মামলায় পুলিশের ওপর পরিকল্পিত হামলার অভিযোগ আনা হয়েছে। আসামিরা পরস্পর যোগসাজশে পরিকল্পিতভাবে পুলিশের ওপর হামলা চালায়। হামলায় ২০ দলীয় নেতাকর্মী ছাড়াও বহিরাগত পেশাদার সন্ত্রাসীরা অংশ নেয়।

এদিকে সংসদ সদস্য ছবি বিশ্বাসের গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগসহ হত্যাচেষ্টার অভিযোগে শাহবাগ মডেল থানায় একটি মামলা হয়েছে। নীলক্ষেত পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক সাহেব আলী বাদী হয়ে মামলাটি দায়ের করেন। চকবাজার থানায় দায়েরকৃত মামলায় ছাত্রদলের সাবেক সভাপতি সভাপতি আজিজুল বারি হেলাল, সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশীদ হাবিব, ছাত্রদলের বর্তমান সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান ও সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ ২৩ জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অজ্ঞাত হিসেবে আসামি করা হয়েছে আরও ৫০/৬০ জনকে।

শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) মোঃ হাবিল হোসেন জানান, আসামিদের বিরুদ্ধে সংসদ সদস্যকে হত্যার উদ্দেশে আক্রমণ, জখম, গাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর, নগদ টাকা ও মোবাইল চুরি, সরকারী কাজে বাধাদান ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর পরিকল্পিত মামলার অভিযোগ আনা হয়েছে। আসামিদের মধ্যে ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এ মামলায় আব্দুল আউয়াল মিন্টুর বিরুদ্ধে সংঘর্ষ বাধিয়ে দেয়া এবং সংসদ সদস্যের গাড়িতে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও সংসদ সদস্যকে হত্যাচেষ্টার উস্কানি দেয়ার অভিযোগ আনা হয়েছে। দুই মামলায় অন্তত ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

মামলা দুইটির তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, আগামী ৫ জানুয়ারি নির্বাচনের বর্ষপূর্তি অনুষ্ঠান উপলক্ষে পরিকল্পিত নাশকতার পরিকল্পনা করছে ২০ দলীয় জোট। তারই ধারাবাহিকতায় বুধবার বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আদালতে হাজিরা উপলক্ষে বকশীবাজারে পুলিশের ওপর বিএনপি-জামায়াত নেতাকর্মীদের পরিকল্পিত হামলার ঘটনা ঘটে। ঘংঘর্ষের ঘটনায় সরকারের ঘাড়ে দোষ চাপিয়ে আগামী ২৭ ডিসেম্বর গাজীপুরে অনুষ্ঠিতব্য খালেদা জিয়ার সমাবেশে ব্যাপক লোকসমাগম নিশ্চিত করতেও পরিকল্পিতভাবে নাশকতা চালানো হয়। সংঘর্ষটি পূর্বপরিকল্পিত। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া আগামী ৫ জানুয়ারি সরকারের বিদায় ঘণ্টা বাজানোর ঘোষণা দিয়েছেন। এমন ঘোষণায় নানা নাশকতামূলক কর্মকা- চালানোর চেষ্টা চলছে। সরকারবিরোধী কঠোর কর্মসূচী ঘোষণা করার মাঠ তৈরির চেষ্টা করছেন। তারই ধারাবাহিকতায় বুধবারের সংঘর্ষের ঘটনা ঘটে। তারা ঢাকাসহ সারাদেশ অচল করার পাশাপাশি সরকারবিরোধী জনমত গড়ে তুলে কঠোর কর্মসূচী ঘোষণা করার পাঁয়তারা করছে। তারই মাঠ তৈরি করতে পরিকল্পিতভাবে নাশকতার চেষ্টা চালাচ্ছে। প্রয়োজনে তাদের লাশ ফেলারও পরিকল্পনা রয়েছে।

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

২৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: