আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পরিধি বাড়ছে জিনপিংয়ের দুর্নীতিবিরোধী লড়াইয়ের

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৪

দুর্নীতির বিরুদ্ধে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যে অভিযান শুরু করেছেন তার আওতা যতটুকু বলে ধারণা করা হয়েছিল বাস্তবে দেখা যাচ্ছে এর আওতা তার চেয়ে অনেক ব্যাপক। ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির প্রভাবশালী সেন্ট্রাল কমিটির চেন ঝেংগাওয়ের ক্ষেত্রে দেখা গেছে যে, দলের মধ্যেই তাঁকে অনেকে গোপনে অনুসরণ করছেন। খবর ওয়েবসাইটের।

চেন গত বছর হংকং সফরে করেন। তাঁর প্রতিপক্ষ এ সফরের ভ্রমণ ব্যয় বিস্তারিত প্রামাণ্য তথ্য সংগ্রহ করে রেখেছে। যেমন তিনি কোন ধরনের হোটেলে ছিলেন, তিনি ও তাঁর সফরসঙ্গীরা খাবারের জন্য কেমন খরচ করেন ইত্যাদি। এগুলোর বিস্তারিত তারা গোপনে ভিডিও করে রাখে। এই ভিডিও এবং আনুষঙ্গিক অন্যান্য তথ্য তারা পরে মার্কিন বার্তাসংস্থা রয়টার্সের কাছে হস্তান্তর করেছে। চীনের লিওয়ানিং প্রদেশের গবর্নর চেন দেশটির ক্ষমতাসীন উচ্চমহলের একজন। গত বছর এপ্রিলে তিনি হংকং সফর করেন। ওই সময়ে তিনি ও তাঁর সফরসঙ্গীরা কনরাড হোটেলে উঠেছিলেন। হংকংয়ে বিনিয়োগের উদ্দেশ্যে লিওয়ানিংয়ের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা তাঁর সফরসঙ্গী হয়েছিলেন। হোটেলের বাইরে একটি গাড়ি থেকে চেন ও তার দলের লোকজনের কনরাড হোটেলে ঢোকার পুরো ঘটনাটির ভিডিও করা হয়। গোপন নজরদারি গ্রুপটি পার্ক হোটেলে উঠেছিল। কনরাড হোটেল থেকে ২০ মিনিট হাঁটা পথের দূরত্বে পার্ক হোটেলের অবস্থান। তারাও ছদ্মবেশে চেনের সফরসঙ্গী হয়ে এসেছিল। কনসিল্ড ক্যামেরা দিয়ে তারা চেনের ভোজসভার দৃশ্য পর্যন্ত ধারণ করে এনেছে। দেখা গেছে তাঁরা যেসব বিলাস সামগ্রী খেয়েছেন তার কোনটির মূল্য ৯ হাজার ডলারেরও বেশি ছিল। ভ্রমণকালে বিনোদনজনিত খরচ অত্যধিক হলেও চেনের বিরুদ্ধে কোন আইনভঙ্গের অভিযোগ আনা হয়নি। তার সেই সফরও মোটের ওপর সফল হয়েছিল। চীনের মূল খ-ের ব্যবসায়ীরা হংকংয়ে বিনিয়োগের সুযোগ পেয়েছেন।

সাবেক ব্রিটিশ উপনিবেশ দ্বীপাঞ্চলটিতে গত কয়েক বছর ধরে চীনের মূল খ-ের চেয়ে উচ্চমাত্রার প্রবৃদ্ধি বেশি রয়েছে। গোপন ভিডিও করার এই ঘটনা থেকে ধারণা পাওয়া যায়, জিনপিং দুর্নীতির বিরুদ্ধে যে অভিযান শুরু করেছেন ক্ষমতাসীন পার্টির সদস্যরাও তার বাইরে থাকতে পারবেন না।

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৪

২৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: