আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুঁজিবাজারে ২শ’ কোটি টাকার নিচে লেনদেন

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ কোনভাবেই পতনের বৃত্ত থেকে বের হতে পারছে না পুঁজিবাজার। নতুন সফটওয়ার চালুর পর থেকে চলমান তারল্য সঙ্কট আরও প্রকট আকার ধারণ করছে উভয় বাজারেই। সফটওয়ারজনিত জটিলতার সঙ্গে যোগ হয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ডিসেম্বর ক্লোজিংয়ের প্রভাব। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে ব্যক্তি খাতের বড় বিনিয়োগকারীদের একটি অংশও শেয়ার বিক্রির চাপ বাড়িয়েছেন। যার কারণে কোনভাবেই সূচকের পতন থামানো যাচ্ছে না। গত কয়েকদিন ধরে ২শ’ কোটি টাকার ওপরে লেনদেন চলার পর বুধবারে ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন ২শ’ কোটি টাকার নিচে নেমে গেছে। সেখানে আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৫ শতাংশ। তবে অপর বাজার বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন। এ বাজারে লেনদেন বেড়েছে ১৪ শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ১৯১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ১০ কোটি ৭৬ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ২০২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন মোট লেনদেনে অংশ নেয় ৩০৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির শেয়ার দর।

সকালে আগের দিনের ধারাবাহিতায় সূচকের পতন দিয়ে লেনদেন শুরু হয়। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮২৩ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ১৩৮ পয়েন্টে। এছাড়া ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৮৬ পয়েন্টে।

আগের দিনের ধারাবাহিকতা থেকে বের হয়ে বুধবার গ্রামীণফোনের কিছু কোম্পানির দর বাড়তে থাকে। কোম্পানিটির চাহিদার সঙ্গে দর বাড়লেও অন্যান্য কোম্পানিগুলোর দর হারাতে থাকে। তবে লেনদেনের শীর্ষে অবস্থান করছিল স্কয়ার ফার্মা। তবে কোম্পানিটির দর আগের তুলনায় কমেছে।

ডিএসইতে লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, সাইফ পাওয়ার টেক, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, অগ্নি সিস্টেম, মবিল যমুনা বিডি, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি ও সামিট এলায়েন্স পোর্ট লিমিটেড।

দর বৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : আইসিবিএএমসিএল ২য়, স্টাইল ক্রাফট, রিলায়েন্স ইন্স্যুরেন্স, এবি ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, আইসিবি ইসলামিক মিউচুয়াল ফান্ড, প্রিমিয়ার ব্যাংক, প্রাইস ইন্স্যুরেন্স ও অগ্নি সিস্টেম।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ঝিল বাংলা, শ্যামপুর সুগার, নদার্ন জুটস, জুটস স্পিনার্স, আরএন স্পিনিং, তুং হাই নিটিং, আরএসআরএম স্টিল, সাফকো স্পিনিং ও সাইফ পাওয়ার টেক।

অপরদিকে সিএসই ৮৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন ৭০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল। বুধবার সিএসই সার্বিক সূচক ৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮৫০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, হিডেলবার্গ সিমেন্ট, যমুনা অয়েল, এসিআই, সাইফ পাওয়ার, সামিট এলায়েন্স পোর্ট লিমিটেড, হামিদ ফেব্রিক্স, আইডিএলসি ও এসিআই ফর্মুলেশন।

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৪

২৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: