কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মহিলা হ্যান্ডবল দলকে সংবর্ধনা

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের দেশের মুখ উজ্জ্বল করা ‘আইএইচএফ চ্যালেঞ্জ ট্রফি হ্যান্ডবল টুর্নামেন্ট’-এ চ্যাম্পিয়ন বাংলাদেশ মহিলা হ্যান্ডবল দলকে সংবর্ধনার পাশাপাশি আর্থিক পুরস্কার প্রদান করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। কোচ এবং খেলোয়াড়দের প্রত্যেককে ১০ হাজার টাকা করে পুরস্কার দেয়া হয়েছে বুধবার। মহিলা দলকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে)। উল্লেখ্য, বিজয়ের মাসেই পাকিস্তানের ফয়সালাবাদে অনুষ্ঠিত আইএইচএফ চ্যালেঞ্জ ট্রফির ফাইনালে স্বাগতিক পাকিস্তানকে ৩৪-২২ গোলে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ মহিলা হ্যান্ডবল দল। টুর্নামেন্টে আফগানিস্তান, নেপাল, ভারত, বাংলাদেশ, ইয়েমেন ও স্বাগতিক পাকিস্তানসহ মোট ৬ মহিলা দল অংশ নেয়। সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব নূর মোহাম্মদ, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি একেএম নুরুল ফজল বুলবুল। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেন, ‘যারা বিদেশের মাটিতে পুরস্কার জিতে এনেছেন তাদের জন্য আরও বড় পুরস্কার অপেক্ষা করছে।’ মন্ত্রী মহিলা দলের খেলোয়াড়দের দেশের গর্ব উল্লেখ করে আরও বলেন, ‘তোমাদের আরও অনেকদূর এগিয়ে যেতে হবে।’

তিনটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ হকি দল

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ১৭-২৫ জানুয়ারি ‘ওয়ার্ল্ড হকি লীগ’-এর দ্বিতীয় রাউন্ড খেলতে যাওয়ার আগে ১০ জানুয়ারি মালয়েশিয়া যাবে বাংলাদেশ। সেখানে ৩টি প্রীতি ম্যাচ খেলবে তারা। এগুলো হলোÑ ১১ জানুয়ারি বিপক্ষ মালয়েশিয়া, ১৩ জানুয়ারি বিপক্ষ মালয়েশিয়া অনুর্ধ-২১ এবং ১৫ জানুয়ারি বিপক্ষ ওমান। হকি লীগের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ মোকাবেলা করবে মালয়েশিয়া, জাপান, পোল্যান্ড, ওমান, ইউক্রেন, ফিজি ও সিঙ্গাপুরের বিপক্ষে। ওমান ও ইউক্রেন সুযোগ পাচ্ছে যথাক্রমে শ্রীলঙ্কা এবং মেক্সিকো নাম প্রত্যাহার করে নেয়াতে। ওমান এ নিয়ে টানা দ্বিতীয়বার অন্য দেশের অনুপস্থিতির সুযোগ নিয়ে খেলছে। প্রথম পর্বের লীগে আজারবাইজান নাম প্রত্যাহার করায় সুযোগ পেয়েছিল তারা।

আজ আসছে বুসান আই পার্ক

ঢাকায় কোরিয়ার দলটি

প্রীতি ম্যাচ খেলবে শেখ জামাল ধানম-ির

বিরুদ্ধে

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের বর্তমান শিরোপাধারী শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডের সঙ্গে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে বৃহস্পতিবার ঢাকায় আসছে দক্ষিণ কোরিয়ার ‘কে-লীগ’-এর অন্যতম শীর্ষ ক্লাব বুসান আই পার্ক। আগামী শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় মুখোমুখি হবে দু’দল।

যদিও শেখ জামালের সঙ্গে প্রীতি ম্যাচ, তবে ম্যাচ আয়োজনের দায়িত্ব পালন করছে বাফুফে। মঙ্গলবার থেকেই ঢাকা শহরের বিভিন্ন পয়েন্টে ২০টি ভ্যানে টিকেট বিক্রি শুরু করেছে। এ ম্যাচের টিকেটের মূল্য ধরা হয়েছে ৩০ ও ৬০ টাকা। প্রতিটি ম্যাচের টিকেটের সঙ্গে একটি করে ২০ টাকা মূল্যের বাফুফে লটারি ফ্রি দেয়া হবে।

বুসান আই পার্ক ॥ উন সুন হাইয়ো, কিম উন ডং, লি জিন হ্যাং, পার্ক হেইল, পার্ক সিহউন, কু ইউন জুন, লি কাইয়ুন গ্রিউল, উন ডং মিন, পার্ক ইয়ংজি, জুং সিওক ওয়া, উ জিনু, লি চেংগিউন, জিওন সুংচেন, কিম চেন ইয়ং, জু সি জং, কেউন জিনিয়ং, কিম জিমিন, কিম কি ইয়ং, লি চিওন উন, লি গায়ো সুং, কিম জিনয়ু, সিও হংমিন ও লি জো ইয়ং।

শেখ জামাল ধানম-ি ক্লাব ॥ মাজহারুল ইসলাম হিমেল, মাকসুদুর রহমান মোস্তাক, শহীদুল আলম সোহেল, ওসমান গনি, ইয়ামিন আহমেদ চৌধুরী মুন্না, রায়হান হাসান, মোহাম্মদ লিংকন, ইয়াসিন খান, নাসির উদ্দিন চৌধুরী, দিদারুল হক, কেষ্ট কুমার বোস, মামুনুল ইসলাম, জামাল ভুঁইয়া, সোহেল রানা, এনামুল হক শরীফ, মোনায়েম খান রাজু, শেখ আলমগীর কবির রানা, রুবেল মিয়া, শাখাওয়াত হোসেন রনি, তকলিস আহমেদ, ওয়েডসন এ্যানসেলমে, এমেকা ডার্লিংটন ও ল্যান্ডিং ডার্বোয়ে।

ফ্রাঞ্চাইজি ফুটবল লীগ নিয়ে প্রাথমিক আলোচনা

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতীয় ফুটবলে সাড়া ফেলেছে ইন্ডিয়ান সুপার লীগ (আইএসএল)। সম্প্রতি সফলভাবে শেষ হওয়া আইএসএল দর্শকও টেনেছে মাঠে। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের আগ্রহ লাভজনক বিনিয়োগে পরিণত করেছে এই লীগকে। এমন কিছু বাংলাদেশেও সম্ভবÑ এই বার্তা নিয়ে মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) এসেছিলেন ভারতের ক্রীড়া সামগ্রীর বিপণন প্রতিষ্ঠান সেলিব্রিটি ম্যানেজমেন্ট গ্রুপের নির্বাহী পরিচালক ভাস্বর গোস্বামী। বাফুফের কর্মকর্তারাও এ নিয়ে ভাবনা শুরু করেছেন। সেলিব্রেটি ম্যানেজমেন্ট গ্রুপের নির্বাহী পরিচালক ভাস্বর গোস্বামীর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ আছে আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার। যে কারণে বাংলাদেশে ফ্রাঞ্চাইজি লীগ আয়োজিত হলে তাঁকে লীগের চেয়ারম্যান করার চিন্তাভাবনা রয়েছে সেলিব্রেটি ম্যানেজমেন্ট গ্রুপের। বুধবার এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘এ বিষয়ে এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। তবে সম্ভাবনা খতিয়ে দেখবে ফেডারেশন। সেলিব্রেটি ম্যানেজমেন্ট গ্রুপই বাংলাদেশে আর্জেন্টিনা এবং নাইজিরিয়ার ফিফা ফ্রেন্ডলি ম্যাচটি আয়োজন করেছিল। সেই প্রতিষ্ঠানটি আমাদের কাছে অফিসিয়ালি ফ্রাঞ্চাইজি ফুটবল টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দেয় মঙ্গলবার। আর তারা দীর্ঘমেয়াদে এই টুর্নামেন্ট করতে চায়। ১০-১২ বছরের জন্য ফ্রাঞ্চাইজি লীগের আয়োজনের অনুমতি চায় তারা।’

ফ্রাঞ্চাইজি লীগ আয়োজনের অনুমতি দেবে কিনা ফেডারেশন, এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ‘বিষয়টি প্রাথমিক পর্যায়ে আছে। আপাতত এটি একটি আবেদন মাত্র। বিষয়টি নিয়ে ফুটবল ফেডারেশনকে কাজ করতে হবে। আমাদের দেশের অর্থনৈতিক অবস্থার ওপর বিবেচনা করে এর সম্ভাব্যতা যাচাই করতে হবে।’ এছাড়াও বাস্তবে এমন লীগ কতটা সফলভাবে আয়োজন করা সম্ভব, তা নিয়ে আলোচনার পাশাপাশি ফুটবলের উন্নয়ন ও স্বার্থ রক্ষা করে কিভাবে এটা আয়োজন করা যায় সে ব্যাপারেও ভেবে দেখার প্রয়োজন রয়েছে বলে জানান বাফুফের কর্মকর্তারা। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানান, মঙ্গলবার ভাস্বর গোস্বামীর সঙ্গে তাঁর খুবই অল্প সময় কথা হয়েছে। এই টুর্নামেন্ট আয়োজনের জন্য বাফুফের সর্বোচ্চ কমিটির অনুমতি লাগবে। প্রয়োজনে বাফুফে হয়ত এই টুর্নামেন্টের জন্য একটি স্পেশাল কমিটি গঠন করে দেবে। যে কমিটি এ বিষয়ে তাদের সঙ্গে কথা বলে বাফুফে বরাবর একটি রিপোর্ট পেশ করবে। সামগ্রিক বিষয়গুলো নিয়ে কথাবার্তা বলেই বাফুফে সিদ্ধান্ত নেবে। সোহাগ বলেন, ‘আমরা ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টটি আয়োজনে আগ্রহী। তবে বেশকিছু বিষয় আছে যেগুলো বিবেচনা করা ছাড়া চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া সম্ভব হবে না। সিডিউলের বিষয় আছে। আমরা যৌথভাবে কথা বলে ঠিক করব। এ বিষয়ে আমাদের আন্তর্জাতিক ক্যালেন্ডার, ঘরোয়া ফুটবল কাঠামো ও ঘরোয়া ফুটবলের মৌসুম দেখতে হবে। যেহেতু লক্ষ্যটি খুব পরিষ্কার, তাই ফুটবলের উন্নয়ন, ফুটবলকে জনপ্রিয় করা, তাই আমাদের যদি ঘরোয়া কোন সিডিউলে ছাড় দিতে হয় আমরা হয়ত বা কিছুটা ছাড় দিয়ে হলেও এগুলো আয়োজনের ব্যাপারে সচেষ্ট থাকব।’

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৪

২৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: