কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘বক্সিং ডে’ টেস্টে ভারতের টিকে থাকার লড়াই

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ মাঠে গড়াচ্ছে অস্ট্রেলিয়া-ভারত ‘বক্সিং ডে’ টেস্ট। বাংলাদেশ সময় শুক্রবার ভোর সাড়ে পাঁচটায় (বৃহস্পতিবার দিবাগত রাত) মেলবোর্নে শুরু হবে প্রবল দুই পরাশক্তির মধ্যকার সমীকরণের এ ম্যাচ। সমীকরণটা সফরকারী ভারতীয়দের জন্যই বেশ কঠিন। এ্যাডিলেড ও ব্রিসবেনে টানা দুই হারে চার টেস্টের সিরিজে ক্রিকেট-মোড়লরা যে ২-০তে পিছিয়ে! সিরিজে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে তাই এখানে জয়ের বিকল্প নেই মহেন্দ্র সিং ধোনিদের। অন্যদিকে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ পকেটে পুড়তে তৈরি স্বাগতিক অসিরা। এগিয়ে থাকার সুখানুভূতির সঙ্গে বড়দিনের আমেজ সঙ্গী করে মাঠে নামছে তরুণ স্টিভেন স্মিথের দল।

এটা সত্য যে অতীতের যে কোন সফরের তুলনায় এবার দারুণ ইতিবাচক ক্রিকেট খেলছে সফরকারী ভারত। এ্যাডিলেডে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির অভিষেকের প্রথম টেস্টে বাঘে-সিংহে লড়াইয়ের পর অতিথিরা হারে মাত্র ৪৮ রানে। অকালপ্রয়াত ফিলিপ হিউজেসের স্মৃতি বুকে ধারণ করে এগিয়ে যায় মাইকেল ক্লার্কের দল। ব্রিসবেনে মাত্র ১২৭ রানের লিড নিয়েও অস্ট্রেলিয়ার ৬ উইকেট তুলে নেয় ধোনিবাহিনী! ভারতের অস্ট্রেলিয়া সফরের অতীত ইতিহাসটা যেখানে কেবলই ব্যর্থতার, সেখানে এক ঝাঁক তরুণ ক্রিকেটার নিয়ে এবার তাদের এমন লড়াকু নৈপুণ্য অবশ্যই ইতিবাচক। কিন্তু টানা তিন হারে সিরিজ শেষ হয়ে গেলে এমন লড়াকু মেজাজের মূল্য কী? ইতিহাসে লেখা হয়ে যাবে ধোনির দল এবারও মাথা নোয়াল এক ম্যাচ বাকি থাকতে! সুতরাং সফরকারীদের প্রয়োজন আরেকটু পারফর্মেন্স, আরেকটু বেশি কিছু।

ধোনি নিজেও তাই বলেছেন, ‘চার টেস্টের লড়াইয়ে ২-০তে পিছিয়ে পড়া মানে সিরিজ শেষ হয়ে যাওয়া নয়। এই দুই ম্যাচের মতো মেলবোর্নেও আমরা ইতিবাচক। দলের অনেকেরই অস্ট্রেলিয়া সফরের অভিজ্ঞতা নেই। অথচ দুটি ম্যাচেই ছেলেদের চেষ্টা দেখে ভাল লাগছে। সবাই শেষ পর্যন্ত লড়াই করেছে। কিন্তু জয় পেতে এর চেয়েও ভাল কিছু করতে হবে। মেলবোর্নেও আমরা আক্রমণাত্মক খেলা চালিয়ে যাব।’ যদিও ভারতের বিশ্বকাপজয়ী সেনাপতি বেশ চাপে রয়েছেন। বিশেষ করে টেস্টে তার ব্যক্তিগত নৈপুণ্য ও নেতৃত্ব সন্তোষজনক নয়। প্রথম টেস্টে কোহলির ড্যাশিং নৈপুণ্যের পর অনেকেই তাকে টেস্টে নিয়মিত অধিনায়ক হিসেবে দেখতে চাইছেন। দলটির জন্য কিছুটা সুসংবাদ ইনজুরি কাটিয়ে সুস্থতার পথে সম্প্রতি সেরা পেস বোলার ভুবনেশ্বর কুমার। অবশ্য একাদশে অন্তর্ভুক্ত হবেন কিনা, তা দেখতে নির্বাচকরা শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষায় থাকবেন। অন্যদিকে ইনজুরিতে পড়া অভিজ্ঞ অলরাউন্ডার রবিন্দ্র জাদেজার পরিবর্তে প্রথমবারের মতো টেস্টে অন্তর্ভুক্ত হয়েছেন তরুণ স্পিন-অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

আর টানা দুই জয়ে অসিরা আছেন দারুণ খোশ মেজাজে। সামনে থেকে নেতৃত্ব দিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ পকেটে পুড়তে চান স্টিভেন স্মিথ। ‘দুটি ম্যাচেই আমার ভাল করেছি। আশা করছি আগ্রাসনের এ ধারা অব্যাহত থাকবে। অধিনায়ক হিসেবে আমার লক্ষ্য সামনে থেকে নেতৃত্ব দেয়া। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করে বড়দিনের আনন্দটা আরও বাড়িয়ে দিতে চাই।’ বলেন ব্রিসবেনে অধিনায়ক হিসেবে অভিষেকেই জয়ের পাশাপাশি দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচসেরার পুরস্কার তুলে নেয় তরুণ স্মিথ। মাঠ ও মাঠের বাইরে যথারীতি ভারতকে মনস্তাত্ত্বিক চাপে রাখার হুঙ্কার ছুড়েছেন মিচেল জনসন। সেনসেশনাল পেসার বলেছেন, ‘সাফল্যের জন্য আমাকে দুই ভূমিকায় খেলতে হয়। ব্যাটসম্যানের মনোবল ভেঙ্গে দিতে তার পা থেকে চোখ, প্রতিটি জায়গায় আঘাত হানতে ভাল লাগে! প্রতিপক্ষের হেলমেটে বাউন্সার লাগাটা কারও কাম্য নয়, তবে এটা খেলারই অংশ। ব্যক্তিগতভাবে আমি মাঠের মানসিক এ লড়াইটা বন্ধ করতে চাই না!’

অবশ্য ফেবারিট অস্ট্রেলিয়ার জন্য কিছুটা দুঃসংবাদও রয়েছে। ইনজুরির জন্য ‘বক্সিং ডে’ টেস্টে পুরোপুরি নিশ্চিত নন দুই তারকা ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন ও শন মার্শ! আগেই ছিটকে গেছেন অলরাউন্ডার মিচেল মার্শ, তার পরিবর্তে প্রথমবারের মতো ডাকা হয়েছে জো বার্নসকে। প্র্যাকটিসের সময় জেমস প্যাটিনসনের বাউন্সার ওয়াটসনের হেলমেটে আঘাত করে। অবশ্য একাদশ গঠনে ওয়ার্নার-ওয়াটসনের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবেন অসি নির্বাচকরা।

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৪

২৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: