কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেহেরপুরে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

নিজস্ব সংবাদদাতা, মেহেরপুর ॥ মেহেরপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে জেলা পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার মেহেরপুর সরকারী উচ্চ বালক বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্টর উদ্বোধন করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন। জেলা প্রশাসক মাহমুদ হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএম তৌফিকুজ্জামান, জেলা ডিএফএর সভাপতি কেএম আতাউল হাকিম লাল মিয়া এ সময় উপস্থিত ছিলেন। উদ্বোধনী খেলায় মুজিবনগরের ভবানীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ২-০ গোলে সদরের বন্দর সরকারী প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। বিজয়ী দলের তানজিলা ও বৃষ্টি জয়সূচক গোল করে। বুধবার টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টে মোট ৬টি দল অংশগ্রহণ করে। বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা খেলাটি উপভোগ করেন।

মহানগরী টিটি লীগ সমাপ্ত

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ হয়েছে অগ্রণী ব্যাংক লিমিটেড ঢাকা মহানগরী টেবিল টেনিস লীগ। এতে চ্যাম্পিয়ন হয়েছে প্রথম বিভাগে বয়েস ক্লাব, রানার্সআপ নবীন মেলা টিটি ক্লাব; প্রিমিয়ার ডিভিশনে পাললিক গ্রুপ চ্যাম্পিয়ন, ঢাকা মেরিনার্স ইয়ং রানার্সআপ; মহিলা লীগে আবাহনী লিমিটেড চ্যাম্পিয়ন এবং জাহাঙ্গীর বিল্ডার্স লিমিটেড টিটি ক্লাব রানার্সআপ হয়েছে। বুধবার শেষ দিনের খেলায় প্রিমিয়ার ডিভিশনের খেলায় পুরুষ বিভাগে ঢাকা মেরিনার্স ক্লাব পাললিক গ্রুপকে, অরনিমা ক্লাব ওয়ারী ক্লাবকে, সিসিরন ক্লাব শেখ রাসেল লিমিটেডকে; সুপার লীগের খেলায় প্রথম বিভাগের পুরুষ বিভাগে বয়েস ক্লাব নবীন মেলা ক্লাবকে, কম্বাইন্ড স্পোর্টিং ক্লাব আর্মেনিয়ান স্পোর্টস ক্লাবকে, টিটি একাডেমি জাহাঙ্গীর বিল্ডার্স ক্লাবকে, মহিলা বিভাগে ঢাকা আবাহনী লিমিটেড ঢাকা ইয়ংসকে, আলম টিটি ক্লাব ঢাকা ওমেন্স টিটি ক্লাবকে ও জাহাঙ্গীর বিল্ডার্স লিমিটেড উত্তরা টিটি ক্লাবকে হারায়।

মার্সেল টিভি বিজয় দিবস বক্সিং

স্পোর্টস রিপোর্টার ॥ বুধবার থেকে শুরু হচ্ছে ২ দিনব্যাপী ‘মার্সেল টেলিভিশন বিজয় দিবস বক্সিং প্রতিযোগিতা।’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে। প্রতিযোগিতায় ২৩টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে। জুনিয়র গ্রুপ (বালক)Ñ ২৫, ৩২, ৩৮, ৪২, ৪৬, ৪৯ কেজি (অনুর্ধ-১৬), ইন্টারমিডিয়েট গ্রুপÑ ৪৫, ৪৮, ৫২, ৫৪, ৫৬, ৬০ কেজি (অনুর্ধ-১৮), জুনিয়র মহিলা গ্রুপÑ ৩৮, ৪২, ৪৫ কেজি (অনুর্ধ-১৬), মহিলা সিনিয়রÑ ৪৯, ৫৬, কেজি (ন্যূনতম-১৮ বছর) এবং সিনিয়র পুরুষÑ ৪৯, ৫৬, ৬০, ৬৪, ৬৯, ৭৫ কেজি (অনুর্ধ-৩৪) ওজন শ্রেণীতে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, বাংলাদেশ পুলিশ, আনসার, বিকেএসপি, বিজেএমসি, রেলওয়েসহ বিভিন্ন জেলা ক্রীড়া সংস্থা ও স্বীকৃত বক্সিং ক্লাব থেকে ১১৫ বক্সার (পুরুষ ৯০ ও মহিলা বক্সার ২৫ জন) এতে অংশ নিচ্ছেন।

এ উপলক্ষে মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ফেডারেশনের কর্মকর্তারা। উপস্থিত ছিলেন আর বি গ্রুপের এডিশনাল ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), মার্সেলের সহকারী পরিচালক রবিউল ইসলাম সুমন, বাংলাদেশ এ্যামেচার বক্সিং ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি এসএম আলম ও সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস খানসহ ফেডারেশনের অন্যান্য কর্মকর্তা।

বিজয় দিবস কুস্তি

স্পোর্টস রিপোর্টার ॥ বুধবার দিনব্যাপী অনুষ্ঠিত হবে বিজয় দিবস কুস্তি প্রতিযোগিতা। প্রতিযোগিতার খেলা শহীদ (ক্যাপ্টেন) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে শুরু হবে সকাল ১০টায়। এ প্রতিযোগিতায় বাংলাদেশ আনসার, পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী এই ৪ সার্ভিসেস দল থেকে পুরুষ ও মহিলা কুস্তিগীররা ১৬টি ওজন শ্রেণীতে লড়াই করবেন। পুরুষ বিভাগের ওজন শ্রেণীগুলো হলোÑ ৫৭, ৬১, ৬৬, ৭০, ৭৪, ৮৪, ৯৭ ও ১২৫ কেজি। মহিলা বিভাগের ওজন শ্রেণীগুলো হলোÑ ৪৮, ৫৩, ৫৫, ৫৮, ৬০, ৬৩, ৬৯ ও ৭৫ কেজি। বিকেল ৪টায় প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান মানু।

মরিনহো সবখানেই জেতেন, এটা অন্যায়!

চেলসি কোচ সম্পর্কে প্রশংসা করতে গিয়ে ফার্গুসনের মন্তব্য

স্পোর্টস রিপোর্টার ॥ জোশে মরিনহো সৌম্য, সুন্দর এবং দর্শনীয় একজন মানুষ। সেই সঙ্গে শুধু জেতার জন্যই মরিয়া থাকেন তিনি। জয়ের প্রতি এমন উদগ্র বাসনার কারণেই সম্ভবত জিতেও যান সবখানে। এমনটাই মনে করেন স্যার এ্যালেক্স ফার্গুসন। চেলসির কোচ মরিনহো এবার প্রিমিয়ার লীগে শীর্ষস্থানে অটুট রেখেছেন। তাঁর কর্মগুণের ভূয়সী প্রশংসা করেছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ফার্গুসন। যদিও খেলার মাঠে ম্যানইউ আর চেলসির মধ্যে ট্রফি জয়ের জন্য মরণপণ লড়াই হয়েছে সবসময়ই কিন্তু মরিনহোর সঙ্গে সবসময়ই সম্পর্কটা বেশ উষ্ণ ছিল স্যার ফার্গুসনের। এখন তিনি আর মরিনহোর প্রতিদ্বন্দ্বী নেই কোনভাবেই। প্রশংসা করতে গিয়েই ঠাট্টাচ্ছলে তিনি মরিনহোর বিষয়ে বললেন ‘মরিনহো সবসময়ই জেতেন এটা আসলে অন্যায়!’ স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব পালনের সময় নিজেকে বিশ্বের অন্যতম মেধাবী একজন হিসেবে প্রতিষ্ঠিত করেছেন মরিনহো। বিশেষ করে বার্সিলোনার অন্যতম সফল কোচ পেপ গার্ডিওলার প্রতিদ্বন্দ্বী হিসেবে নিজেকে পুরো বিশ্বের কাছে আলোচিত এক কোচ হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন তিনি। সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম এ কোচ পোর্তো, ইন্টার মিলান এবং রিয়াল মাদ্রিদ ছাড়াও এখন দ্বিতীয় দফায় চেলসির দায়িত্ব পালন করছেন। পোর্তো ও ইন্টার মিলানের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জিতেছেন তিনি এবং এর পাশাপাশি আরও ১৪ শিরোপা তাঁর অধীনে জিতেছে চারটি দেশের দলগুলো। এসবের পাশাপাশি ভাষাগত দক্ষতাও বেড়েছে মরিনহোর। একইসঙ্গে তিনি পর্তুগীজ, স্প্যানিশ, কাতালান, ইতালিয়ান ও ইংরেজীতে অনবরত কথা বলতে পারেন। ফার্গুসনের সঙ্গেও তাঁর শিরোপা লড়াই হয়েছে। তবে কখনই সম্পর্কে চিড় ধরেনি দু’জনের। এ কারণেই এখন ৫১ বছর বয়সী মরিনহোর ভূয়সী প্রশংসা ঝরছে তাঁর কণ্ঠে। ফার্গুসন বলেন, ‘এটা সত্যিই তাঁর অন্যায়! তিনি দেখতে অনেক ভাল। তাঁর চুলের স্টাইলে এখন কিছুটা জর্জ ক্লুনির মতো ভাব এসেছে। কিন্তু আমি মনে করি তিনি অনেক বড় একটা উদাহরণ। তিনি পাঁচটি ভাষায় কথা বলতে পারেন এবং আরও অনেক কিছুই হয়ত পারেন। তিনি গিয়ে ববি রবসনের সঙ্গে মিলে গেলেন, বার্সিলোনায় লুইস ভ্যান গালের অধীনে কাজ করলেন। সবসময়ই শিখছেন মরিনহো। এই কারণেই তাঁর মধ্যে একটা দৃঢ়চেতা মনোভাব আছে। তিনি সবসময়ই একজন ভাল কোচ হতে চান। অথচ তিনি কখনও এ খেলাটি খেলেননি। আজ পর্যন্ত কত ক্লাব প্রেসিডেন্ট যে কখনও ফুটবল খেলেনি তাঁকে কোচ হিসেবে নিয়োগ করে? আমার জানা মতো একজনও না। কিন্তু মরিনহো সেটা করে দেখিয়েছেন। পর্তুগালে ছোট একটি দলের দায়িত্ব নিয়ে শুরু করে পরে পোর্তোয় গেলেন এবং লীগ জিতলেন, উয়েফা কাপ জিতলেন, ইউরোপিয়ান কাপ জিতলেন, চেলসিতে গেলেন লীগ জিতলেন।

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

২৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: