মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সামি, পোলার্ড, ব্রাভোর বিশ্বকাপে খেলা নিয়ে সংশয়!

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪
  • প্রসঙ্গ রাজনীতি

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ সামনে রেখে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে এ কোন অমানিশার ইঙ্গিত! দিনেশ রামদিন, ড্যারেন সামি, কাইরেন পোলার্ড, ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইলের মতো অভিজ্ঞ তারকাদের বাদ দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য অধিনায়ক করা হয়েছে আনকোড়া জেসন হোল্ডারকে। গত বছর ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ২৩ বছর বয়সী এই পেসার দলের হয়ে খেলেছেন মোটে ২১ ওয়ানডে ও ১ টেস্ট। তার চেয়ে আশ্চর্যের, সিরিজের ওয়ানডে দলে সামি, পোলার্ড ও ব্রাভোদের সাধারণ সদস্য হিসেবেও জায়গা না হওয়া! অথচ বিশ্বকাপের আগে ক্যারিবীয়দের এটিই শেষ আন্তর্জাতিক-ওয়ানডে সিরিজ। তাহলে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের (ডব্লিউআইসিবি) মতলবটা কী? বেতন-ভাতা প্রশ্নে বোর্ডের সঙ্গ দ্বন্দ্বে জড়িয়ে পড়ার পর মধ্যস্থতাকারীর দায়িত্ব পাওয়া র‌্যালফ থর্নের মতে, বোর্ডের এই পদক্ষেপে তিন তারকার বিশ্বকাপে সুযোগ পাওয়ান নিয়েই তৈরি হলো বড় রকমের সংশয়!

‘বিশ্বকাপের আগে শেষ সিরিজের দল থেকে সামি, ব্রাভো ও পোলার্ডের মতো তিন নির্ভরযোগ্য পারফর্মারের বাদ পড়াটা নিশ্চিত করেই রাজনীতির অংশ। শুরু থেকেই আমি সমস্যার সমাধান চেয়েছি, এমনটা কখনই আশা করিনি।’ বলেন থর্ন। অনেকটা প্রশ্ন ছুড়ে দিয়ে তিনি আরও যোগ করেন, ‘আমি একটা বিষয় বুঝি না, বাইরের বিষয়কে প্রাধান্য দিয়ে মাঠের ক্রিকেটকে ধ্বংস করার মানে কী! এমন তিন খেলোয়াড়কে বাদ দিয়ে নির্বাচকরা বিশ্বকাপের দল সাজাবেন কী করে?’ ডব্লিউআইসিবির সঙ্গে বেতন-ভাতা নিয়ে ক্যারিবীয় ক্রিকেটারদের ঝামেলা পুরনো। কিন্তু সেটি বড় হয়ে দেখা দেয়, যখন গত ভারত সফরে তিনটি ওয়ানডে খেলে মধ্যপথে দেশে ফেরেন ব্রাভো-স্যামুয়েলসরা। বিশ্বকাপ সামনে রেখে অতিদ্রুত সমস্যার সামাধানে থর্নকে মধ্যস্থতাকারী নিয়োগ দেয়া হয়।

কিন্তু সাবেক গ্রেট ক্লাইভে লয়েডের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি চলমান দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে দল থেকে ছেটে ফেলেন ব্রাভো, সামি ও পোলার্ডকে। ভারত সফরে অধিনায়ক ছিলেন ডোয়াইন ব্রাভো, বোর্ডের ধারণা তার নেতৃত্বেই বিদ্রোহ করেন খেলোয়ড়রা! অবশ্য তরুণ বার্বাডিয়ান পেসারকে অধিনায়ক করে আশাবাদ ব্যক্ত করেন লিজেন্ড লয়েড! বিশ্বকাপের আগে এই সিরিজে তিনি ইতিবাচক কিছু করে দেখাবেন বলে মনে করেন তিনি। তবে ব্রাভো ও সামির মতো দুই অভিজ্ঞ বাদ পড়ার পর প্রশ্নটা আসছেই, তাহলে ওয়েস্ট ইন্ডিজ কী বিশ্বকাপে নতুন অধিনায়ক নিয়ে খেলবে? দু’দিন আগে এ্যালিস্টার কুককে ছেঁটে ফেলে ইংল্যান্ডের অধিনায়ক করা হয়েছে ইয়ান মরগানকে। ঘরে-বাইরে ক্যারিবীয়দের যে অস্থিরতা যাচ্ছে, তাতে তাদের নিয়েও আগাম কিছু বলা যাচ্ছে না!

৭ জানুয়ারির মধ্যে আইসিসির কাছে ১৫ সদস্যের চূড়ান্ত দল দিতে হবে অংশগ্রণকারী দেশগুলোকে। ওয়ানডে থেকে বাদ পড়লেও অধিনায়ক হিসেবেই টি২০’র স্কোয়াডে আছেন সামি, গেইল ইনজুরিতে। দিনেশ রামদিনের নেতৃত্বে চলমান তিন টেস্টের সিরিজ শেষে ৯ জানুয়ারি টি২০ দিয়ে শুরু দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ স্বল্পদৈর্ঘের লড়াই। তিন ম্যাচের টি২০ শেষে ১৬ জানুয়ারি ডারবানে প্রথম ওয়ানডে, পঞ্চাশ ওভারের বিশ্বকাপ সামনে রেখে যেটির গুরুত্বই সবচেয়ে বেশি।

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

২৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: