মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

লঙ্কানদের বিশ্বকাপ প্রস্তুতির মিশন

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন নিউজিল্যান্ড সিরিজকে বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতির মঞ্চ হিসেবেই দেখছে টি২০-এর শিরোপাধারী লঙ্কানরা। ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যৌথভাবে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ১১তম আসর। শুক্রবার ‘বক্সিং ডে’তে শুরু দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এরপরই স্বাগতিকদের সঙ্গে ৭ ওয়ানডের দীর্ঘ লড়াই দিয়ে শুরু লঙ্কানদের বিশ্বকাপ প্রস্তুতির। ১১ জানুয়ারি ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডে। ১৪ ফেব্রুয়ারি এই নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়েই বিশ্বকাপ শুরু করবে এাঞ্জেলো ম্যাথুসের দল। ‘কিউদের বিপক্ষে দিপক্ষীয় সিরিজটি আমাদের বিশ্বকাপের জন্য শারীরিক ও মানসিকভাবে তৈরি হতে সাহায্য করবে’Ñ বলেন শ্রীলঙ্কান কোচ মারভাব আতাপাত্তু। তবে টেস্ট সিরিজে অভিজ্ঞ মাহেলা জয়াবর্ধনের অভাব বোধ করবেন বলে জানিয়েছেন অধিনায়ক ম্যাথুস। আগস্টে ১৮ বছরের টেস্ট ক্যারিয়ারের ইতি টানেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান, তবে খেলবেন বিশ্বকাপে।

অন্যদিকে লঙ্কান ক্রিকেট ভক্তদের জন্য সুখবর। ইনজুরি কাটিয়ে সহসাই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন দুর্ধর্ষ পেসার লাসিথ মালিঙ্গা। খোদ শ্রীলঙ্কান কোচ জানিয়েছেন, বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে দেখা যাবে বিজাতীয় এ্যাকশনের অধিকারী ঝাকড়া চুলের এই আগ্রাসী গতি তারকাকে। বৈচিত্র্যময় বোলিংয়ের পাশাপাশি ব্যতিক্রম সব স্টাইলের জন্য শ্রীলঙ্কা তো বটেই, গোটা বিশ্বে দারুণ জনপ্রিয় ৩১ বছর বয়সী এই ফাস্ট বোলার। তাঁর ফেরার সম্ভাবনা গত বিশ্বকাপের রানার্সআপদের জন্য দারুণ খবর। ‘সবকিছু ঠিকঠাক এগোচ্ছে। অস্ত্রোপচারের পর মলিঙ্গা বেশ দ্রুত সুস্থ হয়ে উঠছে। আশা করছি নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় শেষ দুই ওয়ানডেতেই মাঠে ফিরবে ও’Ñ বলেন কোচ আতাপাত্তু।

ইনজুরির জন্য সেপ্টেম্বর থেকেই মাঠের বাইরে আছেন মালিঙ্গা। অক্টোবরের শেষদিকে অস্ট্রেলিয়ায় অস্ত্রোপচার করা হয়। সুস্থ হয়ে এখন ফেরার অপেক্ষায় তিনি। মালিঙ্গা নিজেও আশাবাদী- ‘আমি যতটা প্রত্যাশা করেছিলাম, অবস্থার উন্নতি তার চেয়েও দ্রুত হচ্ছে। বর্তমানে ক্র্যাচ ছাড়াই হাঁটতে পারছি। অনুশীলন কবে নাগাদ শুরু করতে পারব এখনও বলতে পারছি না। তবে খুব শিগগিরই অনুশীলন শুরু করতে পারব বলে আশা করছি। আমার বিশ্বাস বিশ্বকাপের আগেই দলে যোগ দিতে পারব। যদি সব ম্যাচ খেলতে না-ও পারি নিউজিল্যান্ডে অন্তত শেষ দুই ম্যাচে খেলব’Ñ দু’দিন আগে বলেন মালিঙ্গা। বাংলাদেশে অনুষিত গত টি২০ বিশ্বকাপে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে শিরোপা উপহার দেন তিনি।

২০০৪ থেকে এ পর্যন্ত ১৭৭ ওয়ানডেতে মালিঙ্গা মোট ২৭১টি উইকেট শিকার করেন আর ৫৭ টি২০তে ৬৮টি। পরিপূর্ণ সুস্থ মালিঙ্গাকে ফিরে পেতে প্রার্থনা করবেন লঙ্কানরা। ১৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের সঙ্গে উদ্বোধনী ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে ১৯৯৬ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। দ্বিতীয় শিরোপার জন্য পুরোপুরি সুস্থ মালিঙ্গাকে পেতে উদগ্রীব শ্রীলঙ্কা।

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

২৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: