কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চাল গম আমদানিতে পাটের ব্যবহার বাধ্যতামূলক

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী ও বেসরকারীভাবে আমদানিকৃত চাল ও গম মোড়কীকরণে ১০০ শতাংশ পাটের বস্তা বাধ্যতামূলকভাবে ব্যবহারের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে তফসিলি সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার পাটের বস্তার ব্যবহার নিশ্চিত করার সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এখন থেকে সরকারী ও বেসরকারীভাবে আমদানিকৃত চাল ও গম মোড়কীকরণে ১০০ শতাংশ পাটের বস্তা বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে। এতে আরও বলা হয়, ‘পণ্য পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০-এর ৭(৩)-এর ধারা অনুযায়ী জারিকৃত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ধান, গম ও ভুট্টা বীজের ক্ষেত্রে ৫ কেজি ও তদুর্ধ পরিমাণ মোড়কীকরণে বাধ্যতামূলক পাটের ব্যাগ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে বিজিএমসি ৫০ শতাংশ এবং বেসরকারী উৎস হতে ৫০ শতাংশ হারে লেমিনেটেড হেসিয়ান ব্যাগ সরবরাহ করবে। সরকারী ও বেসরকারীভাবে আমদানিকৃত চাল ও গম মোড়কীকরণে ১০০ শতাংশ পাটের বস্তা বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে।

সূত্র জানায়, এর আগে পণ্য পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিত করতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নাসিমা বেগমকে প্রধান করে একটি উচ্চপর্যায়ের কমিটিও গঠন করে সরকার। কমিটির সুপারিশের আলোকে গত ২৯ সেপ্টেম্বর একটি প্রজ্ঞাপন জারি করা হয়। পরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রেরিত চিঠির প্রেক্ষিতে ২৩ নবেম্বর ৪৬টি বাণিজ্যিক ব্যাংক বরাবরে চিঠি পাঠায় কেন্দ্রীয় ব্যাংক।

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

২৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: