আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার ব্যাংকের এমডি বাদ দিতে অনুমতি লাগবে

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ কারণে-অকারণে যখন-তখন কোনও ব্যাংকের প্রধান নির্বাহী বা এমডিকে পদ থেকে বরখাস্ত করা যাবে না। এছাড়া সরকারী বা বেসরকারী কোনও ব্যাংকের এমডি পদে নিয়োগ দেয়া যাবে না যাকে-তাকে। মঙ্গলবার এ সংক্রান্ত বিধিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বিশেষায়িত খাতের বাংলাদেশ কৃষি, রাজশাহী কৃষি উন্নয়ন, বেসিক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট এই ৪টি ব্যাংক ছাড়া সব ব্যাংকের ক্ষেত্রে এই বিধিমালা প্রযোজ্য হবে।

ব্যাংকার ও অর্থনীতিবিদদের সূত্রে জানা যায়, সরকারী ব্যাংকগুলোতে রাজনৈতিক বিবেচনায় অদক্ষ, অপেশাদার, অযোগ্যদের প্রধান নির্বাহী পদে নিয়োগ দেয়া হচ্ছে। ফলে ব্যাংকগুলোতে লুটপাট ও অনিয়ম বন্ধ করা যাচ্ছে না। অন্যদিকে, রাজনৈতিক বিবেচনায় ব্যাংক অনুমোদন নিয়ে দুর্নীতিতে মেতে উঠেছে বেসরকারী ব্যাংকের মালিকরা। অনৈতিক সুবিধা নিতে তারা অধিক বেতন দিয়ে পছন্দের ব্যক্তিকে প্রধান নির্বাহী পদে নিয়োগ দিচ্ছেন। যারা সুযোগ-সুবিধা দিচ্ছে না তাদের সরিয়েও দেয়া হচ্ছে। গত ৬ মাসে ৪ জন এমডিকে পদ ছাড়তে হয়েছে। এটি ব্যাংক খাতের জন্য খুবই খারাপ দৃষ্টান্ত।

এটি প্রতিরোধে ব্যাংকের প্রধান নির্বাহী নিযুক্তি ও দায়-দায়িত্ব সম্পর্কিত বিধি-বিধান জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা ওই সার্কুলারে বলা হয়েছে, প্রধান নির্বাহী নিযুক্তির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তই চূড়ান্ত। নিয়োগপ্রাপ্ত প্রধান নির্বাহীকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া বরখাস্ত, অব্যাহতি বা অপরসারণ করা যাবে না। তবে যদি কোনও এমডি মেয়াদ শেষ হবার আগে পদ ছাড়তে চান তাহলে তাকে কমপক্ষে এক মাসে আগে পদ ছাড়ার কারণ উল্লেখ করে অব্যাহতি চেয়ে সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের কাছে আবেদন করতে হবে। এছাড়া কোনও ব্যাংকের পরিচালনা পর্ষদ যদি তার এমডিকে অপসারণ করতে চায় তার কারণ উল্লেখ করে এক মাস আগে এমডিকে নোটিস করতে হবে।

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

২৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: