কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কারা সপ্তাহ শুরু হচ্ছে আজ

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ “রাখিব নিরাপদ, দেখাবো আলোর পথ”-এ মন্ত্রে দীক্ষিত হয়ে আজ থেকে শুরু হচ্ছে কারা সপ্তাহ ২০১৪। আগামী ২৯ ডিসেম্বর পর্যন্ত চলবে। সারাদেশের ৬৮ কারাগারে একযোগে পালিত হবে এ কারা সপ্তাহ। বন্দী ও সংশ্লিষ্টদের উন্নয়নে কারা প্রশাসনের গৃহীত হালনাগাদ কার্যক্রম সম্পর্কে দেশের নাগরিকদের ধারণা প্রদান করা, বন্দী ও কারা কর্মকর্তা, কর্মচারীদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের পাশাপাশি উৎসাহ-উদ্দীপনা ও কর্মস্পৃহা বৃদ্ধি করা, বন্দী ও দায়িত্বরতদের মাঝে সম্পর্ক উন্নয়ন করাই মূলত এ কারা সপ্তাহ পালনের উদ্দেশ্য বলে জানা গেছে। গাজীপুরের কাশিমপুরের কারা ক্যাম্পাসে দেশে ৪র্থ বারের মতো শুরু হওয়া এ সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ ৬ বছর পর প্রধানমন্ত্রীর একান্ত আগ্রহে কারা প্রশাসনে ব্যাপক পরিবর্তন আনতে দেশে প্রথমবারের মতো বিশাল আয়োজনে এ সপ্তাহ পালিত হচ্ছে। সোমবার কারা অধিদফতরের কনফারেন্স রুমে কারা সপ্তাহ ২০১৪ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন এসব কথা বলেন।

সম্মেলনে কারা মহাপরিদর্শক জানান, দেশে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বৃহত কলেবরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে কারা সপ্তাহ উদযাপন করা হচ্ছে। এর আগে ২০০৬ সালে কারা সপ্তাহ পালন শুরু করা হলেও তখন স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য আর চা চক্রের মধ্যেই কারা সপ্তাহ সীমাবদ্ধ ছিল। এবারের কারা সপ্তাহে আমরা বন্দী ও কারারক্ষী থেকে শুরু করে সবার মাঝে কর্মস্পৃহা তৈরিতে বিশেষ উদ্যোগ হাতে নিয়েছি। বন্দীদের মাঝে উৎসাহ জাগাতে বন্দীদের নিয়ে আলাদাভাবে আয়োজন করা হবে সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠানের। যাতে সকল প্রকারের বন্দী অংশগ্রহণ করতে পারবে। দেয়া হবে নানা পুরস্কার। এছাড়া আলাভাবে কারারক্ষীদের নিয়েও একইভাবে সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সম্মেলনে জানানো হয়, কারা সপ্তাহ উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী কারা সদস্যদের প্যারেড পরিদর্শন করবেন। এরপর কারা সপ্তাহ উপলক্ষে কেন্দ্রীয়ভাবে আয়োজিত কারা মেলা উদ্বোধন করবেন। এরপর কারারক্ষীদের দরবারে অংশগ্রহণ করবেন। কারা মেলায় দেশের ৭টি বিভাগের পক্ষ থেকে কারাভ্যন্তরে সশ্রম কারাবন্দীদের তৈরি বিভিন্ন পণ্যসম্বলিত ৭টি স্টল চালু করা হবে। উদ্বোধনের পর পণ্য ক্রয় ও পরিদর্শনের জন্য মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রথম ও ২য় দিন সন্ধ্যার পর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে দেশের বিখ্যাত শিল্পীবৃন্দ সংগীত ও নৃত্য পরিবেশন করবেন।

সূত্র জানায়, কারা সপ্তাহ উপলক্ষে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার এলাকায় সাজসাজ রব দেখা গেছে। বন্দীরা সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ নিয়ে ইতোমধ্যে নিজেদের মধ্যে ব্যাপক প্রতিযোগিতা শুরু করেছে। পাশাপাশি বসে নেই কারারক্ষীরাও তাদের প্রস্তুতিও চূড়ান্ত পর্যায়ে বলে জানা গেছে।

সপ্তাহব্যাপী চলা এ অনুষ্ঠানে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর উপস্থিতিতে কারা কর্মকর্তাদের বার্ষিক সভা, বিশেষ দোয়া মাহফিল, আনুষ্ঠানিক কুচকাওয়াজ, কারারক্ষীদের বিশেষ প্যারেড, (ড্রেসি প্যারেডের আদলে) কারা মেলা, ক্রীড়া প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, বন্দীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া প্রতিযোগিতা, বন্দীদের প্রীতিভোজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বন্দীদের নিয়ে বিশেষ দরবারের আয়োজনসহ নানা কর্মসূচী হাতে নিয়েছে। এছাড়া কারাবন্দীদের উন্নয়নে বন্দীদের সঙ্গে স্বাক্ষাতপ্রার্থী আত্মীয়দের সঙ্গে সিনিয়র জেল সুপার ও জেলার ও কর্মকর্তাদের উপস্থিতিতে সপ্তাহব্যাপী গণশুনানির আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিআইজি (হেডকোয়ার্টার) মোঃ টিপু সুলতান, এআইজি (এ্যাডমিন) আব্দুল জলিল, এআইজি (ফিনান্স) জহির উদ্দীন বাবরসহ কারা বিভাগের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪

২৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: