মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঘষিয়াখালী চ্যানেল জুনের মধ্যে উন্মুক্ত হবে

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪
  • সুন্দরবনে জাতিসংঘ বিশেষজ্ঞ দল

বাবুল সরদার, বাগেরহাট থেকে ॥ সুন্দরবনের শ্যালা নদীতে ট্যাঙ্কার দুর্ঘটনায় সাড়ে তিন লাখ লিটার ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ার ঘটনায় প্রতিবেশ ও জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নির্ণয় এবং করণীয় বিষয়ে সুপারিশ করতে জাতিসংঘের বিশেষজ্ঞ দল সোমবার বিকেলে সুন্দরবনের ঘটনাস্থলে পৌঁছেছে। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত ২৫ সদস্যের এ দলে রয়েছেন জাতিসংঘ পরিবেশ কর্মসূচীর (ইউএনইপি) সদস্য, তেল নিঃসরণে বিশেষজ্ঞসহ জাতিসংঘের বিভিন্ন অঙ্গ সংগঠনের সদস্যরা। পরিদর্শনে পরিস্থিতি উত্তরণ ও ঝুঁকি কমাতে কি করা যায় তাও পর্যালোচনা করবেন তাঁরা।

জাতিসংঘের এই এ পরিদর্শক দলের ‘জয়েন ইউএন গবর্নমেন্ট ওয়েল স্পিল রেসপন্স মিশন’-এর প্রধান এ্যামেলিয়া ওয়ালস্ট্রম সাংবাদিকদের বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারের আহ্বানে সুন্দরবনে জ্বালানি তেল ছড়িয়ে পড়ার ঘটনাটি পরিদর্শন করতে এসেছি। এখান থেকে আমাদের সদস্যরা বিভিন্ন বৈজ্ঞানিক তথ্য উপাত্ত ও উপকরণ সংগ্রহ করবেন। সেগুলো পরীক্ষা-নিরীক্ষার পরই বোঝা যাবে প্রকৃতপক্ষে এই দুর্ঘটনা সুন্দরবনের কতটুকু ক্ষতি করেছে এবং তা কাটিয়ে উঠতে কি করতে হবে।’

জুনের মধ্যে আন্তর্জাতিক নৌরুট ঘষিয়াখালী চ্যানেল উন্মুক্ত হবে ॥ অপরদিকে সোমবার বিকেলে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়, আগামী জুনের মধ্যে আন্তর্জাতিক নৌরুট ঘষিয়াখালী-কুমারখালী চ্যানেল উন্মুক্ত করা হবে। এ সময়ের মধ্যে “ক্র্যাশ প্রোগামে”-এর আওতায় ঘষিয়াখালী চ্যানেল খনন করা হবে বলে মন্ত্রী জানান। একই সঙ্গে ঘষিয়াখালী চ্যানেলেন দু’পাশে অবস্থিত ৩২টি খালের বাঁধ অপসারণ ও খাল পুনঃখনন করা হবে। বিআইডব্লিউটিএ, পাউবো, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, সিজিইআইএস-এর জরুরী ফান্ড দিয়ে এ ঘষিয়াখালী চ্যানেল ও সংলগ্ন খাল খননের কাজ শুরু হচ্ছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে উল্লেখিত সকল মন্ত্রণালয় ও বিভাগের উর্ধতন কর্মকর্তারা ছাড়াও খুলনার বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদসহ বাগেরহাট ও খুলনার জেলা প্রশাসকদ্বয় উপস্থিত ছিলেন। খুলনা বিভাগীয় কমিশনার এ কাজের সার্বিক সমন্বয় এবং বাগেরহাটের জেলা প্রশাসন তত্ত্বাবধান করবে বলে জানা গেছে।

আজ ঘষিয়াখালী চ্যানেল সংলগ্ন খাল খনন শুরু হচ্ছে ॥ বাগেরহাটের জেলা প্রশাসক মুঃ শুকুর আলী জনকণ্ঠকে জানান, আজ মঙ্গলবার থেকে ঘষিয়াখালী-কুমারখালী চ্যানেল সংলগ্ন খালের সকল প্রকার বাঁধ অপসারণ ও ৩২ খাল পুনঃখননের কাজ শুরু হচ্ছে। রামপাল-মংলার সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক এ কাজের উদ্বোধন করবেন। এ সময় খুলনার বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন বলে তিনি উল্লেখ করেন।

বিএনপির তদন্ত কমিটি সুন্দরবনে ॥ বিএনপির একটি তদন্ত প্রতিনিধিদল সোমবার সুন্দরবনে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সাবেক পানিসম্পদমন্ত্রী হাফিজউদ্দিন আহমেদ দলটির নেতৃত্ব দিচ্ছেন। বিএনপির এ তদন্ত কমিটির অন্যান্যরা হলেন, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুজ্জামান, খুলনা মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, পরিবেশবিদ ড. ফরিদুল ইসলাম, বাগেরহাট জেলা বিএনপির সভাপতি এম এ সালাম, খুলনা জেলা বিএনপির সভাপতি শফিকুল ইসলাম মনা ও পরিবেশ সাংবাদিক ফোরামের নেতা কামরুল ইসলাম। তাঁরা এ দুর্ঘটনার জন্য সরকারকে দায়ী করেছেন। তদন্ত কমিটির প্রধান বলেন, ট্যাঙ্কারডুবিতে সুন্দরবনের মারাত্মক ক্ষতি হয়েছে, ভবিষ্যতে আরও ক্ষতি হবে।

সংসদীয় কমিটি সুন্দরবন যাচ্ছে ॥ শ্যালা নদীতে তেলবাহী কার্গোডুবির কারণে সুন্দরবনের পরিবেশ ও প্রতিবেশের ওপর দীর্ঘমেয়াদী বিরূপ প্রভাব পড়বে বলে আশঙ্কা করছে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ায় সুন্দরবনের প্রতিবেশ ও জীববৈচিত্র্যের ওপর কী ধরনের ক্ষতিকর প্রভাব পড়তে পারে তা নিরূপণ করতে ইউএনডিপির পাশাপাশি মন্ত্রণালয়ের উদ্যোগেও বিশেষ বৈজ্ঞানিক জরিপ চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। জরিপ চালানোর আগে সুন্দরবনে দুর্ঘটনা এলাকা পরিদর্শনে যাবে সংসদীয় কমিটি। চলতি সপ্তাহেই তাদের সুন্দরবনে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে। পরিদর্শন শেষে জরিপের বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবে কমিটি। পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

ক্ষতিপূরণ আদায়ের সুপারিশ ॥ তেল ছড়িয়ে সুন্দরবনে পরিবেশ দূষণের ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থা নিতে সুপারিশ করেছে বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংসদীয় কমিটির বৈঠকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সার্বিক কর্মকা- নিয়েও আলোচনা হয়। কমিটির সভাপতি তাজুল ইসলাম সাংবাদিকদের জানান, সুন্দরবনে তেলবাহী ট্যাঙ্কারডুবির ঘটনা নিয়ে কমিটি অসন্তোষ প্রকাশ করেছে। এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সে বিষয়ে বিপিসিকে সতর্ক থাকতে বলা হয়েছে। দুর্ঘটনার কারণ সম্পর্কে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন পাওয়া গেলে পরবর্তী সুপারিশ করা হবে।”

৯ ডিসম্বের ভোরে সুন্দরবনের শ্যালা নদীতে ওটি সাউদার্ন স্টার-৭ নামে তেলবাহী একটি ট্যাঙ্কার ৩ লাখ ৫৭ হজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে অন্য একটি ট্যাঙ্কারের ধাক্কায় ডুবে যায়। এ ঘটনায় তেল ছড়িয়ে পড়ে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকায়।

নৌরুট চালুর দাবিতে মানববন্ধন ॥ মংলা বন্দর সচল রাখার লক্ষ্যে সুন্দরবনের শ্যালা নদীসহ সকল নৌরুট চালুর দাবিতে মংলায় মানববন্ধন কর্মসূচী পালন করেছে মংলাবাসী। মংলাবাসীর আয়োজনের সোমবার সকালে শহরের শেখ আঃ হাই সড়কে হাতে হাত রেখে মানববন্ধন কর্মসূচী পালন করে বিভিন্ন শ্রেণী পেশার বিপুলসংখ্যক লোকজন। গত ৯ ডিসেম্বর শেলা নদীতে তেলবাহী ট্যাঙ্কার ডুবির ঘটনার পর থেকে ওই নৌরুট বন্ধ থাকায় এর প্রভাব পড়েছে মংলা বন্দরে। তাই মংলা বন্দরকে সচল রাখার দাবিতে শ্যালা নদী চালুসহ মংলা-ঘাষিয়াখালী চ্যানেল দ্রুত পুনঃখননের দাবি জানান বক্তারা। এ সময় অন্যান্যের বক্তৃতা করেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, আওয়ামী লীগ নেতা শেখ আব্দুস সালাম, ইব্রাহিম হোসেন, শেখ আঃ রহমান, যুবলীগ নেতা শেখ কামরুজ্জামান, ইস্রাফিল হোসেন প্রমুখ।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪

২৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: