মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নারীর কর্মসংস্থান বৃদ্ধি পেলেও বাড়েনি ক্ষমতায়ন

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪
  • রাজশাহীতে ড. খলীকুজ্জমান

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান বলেছেন, দেশে নারীর কর্মসংস্থান বৃদ্ধি পেলেও নেই নারীর ক্ষমতায়ন। কেননা পেশাজীবী নারী ২২ ভাগ আর সংসদে নারী আছে মাত্র ৬ ভাগ। এটাকে আমরা নারীর অগ্রগতি বলতে পারি না। অনেকে বলেন, নির্বাচনে অংশগ্রহণ করলে নারী ক্ষমতায়িত হয়, এটা ভুল ধারণা। এর মাধ্যমে নারীকে আরও পিছনের দিকে ঠেলে দেয়া হচ্ছে, কেননা তখন নারীকে স্বার্থ আদায়ের হাতিয়ার হিসেবে ব্যবহার করে পুরুষ। এই জন্য সচেতনতা বৃদ্ধির মাধ্যমে পুরুষের পাশাপাশি নারীর মানসিকতার পরিবর্তন আনতে হবে। নারীদের স্বাবলম্বী করতে হবে এবং তাদের সমসুযোগ সৃষ্টি করে দিতে হবে। তবেই নারী উন্নয়ন ও অগ্রগতি সম্ভব। সোমবার রাজশাহী নগরীর একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত ‘তৃণমূলে নারী ভাবনা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এ সেমিনারের আয়োজন করে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী সরওয়ার জাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, নারী নেত্রী শ্রীমতি কৃষ্ণা দেবী, এসিডির নির্বাহী পরিচালক সালীমা সরোয়ার। সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন সরকারী কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, আইনজীবী, সুশীল সমাজের প্রতিনিধি, মহিলা চেয়ারম্যান, মেম্বার ও নারী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আজ চাঁদপুরের হাইমচর উপজেলা নির্বাচন

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ২২ ডিসেম্বর ॥ আজ মঙ্গলবার চাঁদপুর জেলার হাইমচর উপজেলা পরিষদের বহুল প্রতিক্ষিত নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনকে কেন্দ্র করে ইতোপূর্বে পর পর ৩ বার সর্বোচ্চ আদালতে মামলা দায়ের করা হয়েছিল। এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই নির্বাচনকে ঘিরে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছেন। জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আতাউর রহমান জানিয়েছেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন থেকে ২ প্লাটুন বিজিপি, ৫ প্লাটুন সেনাবাহিনী এবং র‌্যাবসহ পর্যাপ্ত পুলিশ ও আনসার নিয়োগ করা হয়েছে।

চট্টগ্রামে ৪ বসতঘর দুই দোকান পুড়ে ছাই

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর এমইএস কলেজ এলাকায় এক ভয়াবহ অগ্নিকা-ে ৪টি বসতঘর ও দুটি দোকান ভস্মীভূত হয়েছে। সোমবার দুপুর ২টার দিকে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে।

জানা যায়, প্রথমে একটি ঘরে রান্নার চুলা থেকে অগ্নিকা-ের সূত্রপাত হয়।

সিরাজগঞ্জে হাসপাতালে সিলগালা ॥ জরিমানা

স্টাফ রিপোর্টার সিরাজগঞ্জ ॥ সোমবার বিকেলে সিরাজগঞ্জ জেলা শহরের বেসরকারী সেবা জেনারেল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় ওই প্রতিষ্ঠানকে ৫৫ হাজার টাকা জরিমানা করে। স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে দেশব্যাপী অবৈধ হাসপাতাল ও ক্লিনিকে অভিযানের অংশ হিসেবে এ অভিযান পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার জানান, লাইসেন্সের মেয়াদ না থাকার দায়ে ক্লিনিকটি সিলগালা এবং প্রয়োজনীয় পরিবেশ ও সার্বক্ষণিক চিকিৎসক না থাকার দায়ে কর্তৃপক্ষকে ৫৫ হাজার টাকার জরিমানা করা হয়।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪

২৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: