আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ওয়াইফাই জোনে গোটা সচিবালয়, কাজের গতি বাড়বে

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ তথ্যপ্রযুক্তির মাধ্যমে কাজের গতি বাড়ানোর উদ্দেশ্যে এবার সচিবালয়কে ওয়াই-ফাই জোনের আওতাভুক্ত করা হয়েছে। এতে গোটা সচিবালয়ের প্রতিটি ভবনে সরকারী কর্মকর্তা-কর্মচারীরা ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পাবেন। এই সুবিধা শুধু কর্মকর্তা-কর্মচারীরাই পাবেন না, সাংবাদিকরাও সচিবালয়ে ওয়াই ফাই ব্যবহার করতে পারবেন। রবিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সচিবালয়ে ওয়াইফাই কার্যক্রমের উদ্বোধন করেন।

ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গবর্নমেন্ট ফেস-২ (ইনফো-সরকার) প্রকল্পটি বাস্তবায়ন করেছে। প্রকল্পের পরিচালক যুগ্মসচিব সাইফুল ইসলাম বলেন, প্রথমে সাতটি ভবন নিয়ে প্রকল্পটি করা হয়েছিল। পরবর্তীতে সব ভবনকে ওয়াইফাইর আওতায় আনা হয়েছে। ওয়াইফাই প্রকল্পে যথেষ্ট পরিমাণ ব্যান্ডউইথ দেয়া হবে। যাতে ইন্টারনেটের গতি স্বাভাবিক থাকে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০১৫ সালের ৩০ জুনের মধ্যে ৪৮৭টি উপজেলা ফাইবার অপটিক নেটওয়ার্কের আওতায় আনা হবে। এ ছাড়া ১৮ হাজার ১৩০টি অফিস ইন্টারনেট কানেক্টিভিটির মধ্যে চলে আসবে আগামী বছরের জুনে। ৮ শ’ অফিসকে ভিডিও কনফারেন্সিং সিস্টেমের মধ্যে নিয়ে আসার কাজ দ্রুত গতিতে চলছে। কয়েক মাসের মধ্যে অফিসগুলো থেকে ভিডিও কনফারেন্সিং করা যাবে। ২৫ হাজার ৮০৭টি ট্যাব দেয়া হবে সরকারী কর্মকর্তাদের। যে কোন স্থান থেকেই যেন তারা নেটওয়ার্কের মধ্যে থাকেন। তখন এক কর্মকর্তা যেন ২৪ ঘণ্টাই দায়িত্বের মধ্যে থাকবেন। প্রশাসনিক কার্যক্রম আধুনিক করার জন্য সচিবালয়কে ফ্রি ওয়াইফাই সংযোগের আওতায় আনা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে ইনফো সরকার ফেজ-২-এর মাধ্যমে। প্রকল্পে চলতি বছরের জুনের মধ্যে আমরা সারাদেশে উপজেলা পর্যায় পর্যন্ত সব সরকারী অফিস নেটওয়ার্ক সংযোগের আওতায় নিয়ে আসব। ২০১৬ সালের মধ্যে ডিজিটাল উইন্ডো প্রকল্পের মাধ্যমে দেশের সব ইউনিয়ন নেটওয়ার্কের মধ্যে নিয়ে আসা হবে। শহর ও গ্রামের মধ্যে ডিজিটাল বৈষম্য কমে যাবে। তখন দেশের অর্থনৈতিক বৈষম্যও অনেকটা দূর হবে। ২০২১ সালের আগেই ভিশন ২০২১ বাস্তবায়ন করা হবে।

সচিবালয়ে ওয়াইফাই জোন উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শ্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, প্রকল্প পরিচালক যুগ্মসচিব সাইফুল ইসলাম, প্রকল্পের উপ-পরিচালক আশরাফ হোসেন প্রমুখ।

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

২২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: