কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কেকের রাজ্যে

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪
কেকের রাজ্যে

কেক প্রতিটা মানুষের অত্যন্ত প্রিয়। ঘরে তৈরি হোক আর বাইরের কেনা হোক। এখন চলছে শীতকাল। আর এ সময়টায় উৎসবের মাত্র বেড়ে যায় বহুগুণে। যে কোন উৎসবে কেক যেন আজ অপরিহার্য। ঘরের তৈরি কেক অত্যন্ত ব্যয়বহুল হয় ডেকোরেশন করতে। অল্প একটা/দুটো কেক ডেকোরেশন করতে মেটেরিয়েলস বিশাল বাজেট ও সময় ব্যয় হয়ে যায়। আবার বাইরের সুদৃশ্য কেক খেতে গিয়ে ডালডা আক্রমণে মুখ/জিহ্বা ঠিকমতো নড়াচড়া করা যায় না। তখন কেকের সৌন্দর্য বিকৃত হয়ে যায়। অনেকে বলবেন কেক খাবেন তা আবার সুন্দরের কি প্রয়োজন। এখানে সুন্দর নিয়ে টানাটানি কেন? তা কি হয়? সুন্দর সময়ে প্রাণবন্ত সবাই চায় খাবারটা যেন সুন্দরভাবে উপস্থাপন হয়। তাতে প্রতিক্রিয়াটা হয় আরও সুন্দর। পরিবেশও সুন্দর হয়।

ক্রেতা সাধারণের এই চাহিদার কথা ভেবে কিছু প্রতিষ্ঠান বাজারে নিয়ে এসেছে নানা ধরনের কেক। এই প্রসঙ্গে নিউট্রেন্ট এর কর্নধার মুহাম্মাদ উল্লাহর শরণাপন্ন হলে জানালেন, আমাদের পারিবারিক অনুষ্ঠানে এবং আত্মীয়দের অনুষ্ঠানে কেক নিয়ে সব সময় একটা অতৃপ্তি থেকে যেত। ভাবলাম আমাদের মতো যেন কেউ অসুন্তুষ্টি অতৃপ্ত না থাকে এমন কিছু ক্রেতাদের হাতে তুলে দেব। আমাদের ক্রেতাদের কাছে আমরা প্রশংসা পাচ্ছি। আমি চাই যারা জানেন না নিউট্রেন্ট কেক সম্পর্কে তাদের কাছে আমার এই আপ্রাণ সেবা ও প্রচেষ্টা। কথা পৌঁছাতে চাই। আমরা ক্রেতা সাধারণের চাহিদামতো গুণগত সেরা মানের ও স্বাদের কেক তাদের দোরগোড়ায় পৌঁছে দিতে।

বড় দিনের কেক : বিশ্বের সব খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ‘ক্রিস্টমাস ডে’ অর্থাৎ বড় দিন। তার জন্য চাই সবচেয়ে ভাল মানের, সুদৃশ্য ও সুস্বাদের কেক। সেটার জন্য পূর্ব থেকে ফরমায়েশ (অর্ডার) দেয়া কেক নয়ত সুখ্যাত প্রতিষ্ঠানের কেক। সেক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন মার্বেল কেক। টিরামীসু কেক, ডার্চ চকলেট কেক স্ট্রবেরী মুজ কেক ওয়াল নাট কেক, কেরামেল, হেডেলে নাট কেক জাতীয় কেক। এক্ষেত্রে আপনাকে যেতে হবে নিউট্রেন্ট ও স্কাইলার্কসহ কাছাকাছি কোন পেস্ট্রি শপ।

সবশেষে ভাবতে হবে কেনার সময় যে কেকটি নেব তা জেন সুপরিচিত প্রতিষ্ঠানের কেক হয় নতুবা কাছাকাছি কোন পরিচিত প্রেস্টিসোপের হয়। এরা নিজের সুনাম অক্ষুণœ রাখতে আপনাকে একটি ভাল কেক দিতে চেষ্টা করবেন। নয়ত আগে ভাগে কেকের জন্য অর্ডার দিন।

জন্মদিনের কেক : জন্মদিনের কেক বড়দের চেয়ে শিশুরা উপহার পেয়ে থাকে। আর শিশুদের কেকটি হওয়া চাই অত্যন্ত আকর্ষণীয়। এ কেকগুলোতে পুতুলের আকৃতি, রাবট, গাড়ি, পাখি, ঘড়ি ইত্যাদির আকৃতি তৈরি করে দিলে শিশুরা খুবই খুশী। ফুলের নকশা স্পাইডার ম্যান টারজান, পিরামিড এসবের নকশা। নকশাও শিশুদের প্রিয়। বড়রা সাধারণত ফুলবা অন্যান্য সাদামাটা নকশা পছন্দ করে। এসব উৎসবের কথা চিন্তা করে কিছু প্রতিষ্ঠান এগিয়ে এলেও এদের সংখ্যা অত্যন্ত নগণ্য। তাছাড়া দেশ বিদেশ ঘুরে আসা শিশু ও বড়দের পছন্দের কেক খুঁজে পেতে কষ্ট হয়। জন্মদিনের কেকটি আকর্ষণীয় হোক সবাই চায়। বৃদ্ধ-বৃদ্ধাদের কেক ঝলমলে/রঙের ঝলকানি না থাকলেও সিম্পল কেক কিন্তু আকর্ষণীয় হলে ভাল লাগে সবার। কিন্তু অন্য বয়সীদের জন্য চাই কেকের নকশা ও রঙে চাকচিক্য। দৃশ্যের চাহিদা নকশায় মাল্টি কালার। একটি সুখ্যাত কেক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত মীর হুসেন বলেন, “জন্মদিনের কেক নকশা করা সময় রঙ ও গুণগতমানের দিকে খেয়াল রেখে বাজারে সরবরাহ করতে হয়। জন্মদিনের কেক শিশুরা সাধারণ মাল্টিকারের ও শিশুদের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী হয়ে থাকে। তবে সাদার উপরে হালকা রঙের নকশা অভিভাবকদের পছন্দ। “এক্ষেত্রে কেনার সময় দাম পড়বে ৬০০Ñ৬০০০। তারও বেশি দামের মধ্যে নিতে হলে অর্ডার দিতে হবে পূর্বে। পাবেন : মোহাম্মদপুর, রোড নং-৩ হাউজ-২১, উত্তরা হাউস বিল্ডিং, আনোয়ার কে সি প্লাজা, ধানম-ি সাত মসজিদ রোড, শেওড়াপাড়া, সেনপাড়া, মতিঝিল, বায়তুল মোকারম ও গুলশানের নাভানা টাওয়ারে।

ওয়েডিং কেক : খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিয়ে ওয়েডিং কেক ব্যতীত সম্পন্ন হয় না। সংখ্যালঘু খ্রিস্টানদের দেশ বাংলাদেশ। এদের চাহিদার কথা ভেবে এগিয়ে এসেছে ইতোমধ্যে সুখ্যাত কেক প্রতিষ্ঠান নিউট্রেন্ট। নিউট্রেন্ট এর আন্তরিক প্রচেষ্টায় বাজার ও শপিংমল ঝলমল করা কিছু সুদৃশ্য কেক। যা সত্যি ক্রেতা সাধারণের মনের চাহিদা মিটায়। তাছাড়া বেইলী রোডে স্কাইলার্ক, গোল্ডেন ফুড, মিঃ বেকার, ডিসেন্ট ও অলিম্পিয়াসহ অন্যান্য কেক মতিঝিল, বায়তুল মোকাররম, মিরপুর ও উত্তরা শপিংমলে পাওয়া যায়। ওয়েডিং কেক সাধারণ সাদার ওপর অন্যান্য রঙের প্রলেপের নকশা বেশি জনপ্রিয়। দুই/তিন স্তরের বা ততধিক স্তরের কেক অনেকের কাছে প্রিয় তবে তা খুবই ব্যয়বহুল। মাল্টি কালার কেক অনেকের প্রিয়।

বন্ধু দিবসের কেক : এক বন্ধু অন্য বন্ধুকে বা বান্ধবীকে কিংবা এক বান্ধবী অন্য বান্ধবীকে বা বন্ধুকে বন্ধু দিবসে কেক উপহার দিয়ে বন্ধু দিবসে তার আন্তরিকতার বহির্প্রকাশ ঘটাতে পারে। সে জন্য খুব ঝলমলে রঙের বাহার না থাকাই ভাল। রুচিশীল ও গুণগতমানের একটা সুন্দর ও স্বাদের কেক চাই। আর এটা পেতে পারে রাজধানীর বসুন্ধরা শপিং মলের প্রেস্ট্রি শপে, গুলশানের সব মার্কেটে, নিউট্রেন্ড কোম্পানির যে কোন শাখায় পুরানো ঢাকার ভাল ভাল প্রেস্ট্রি দেশের সর্বত্র। দেখে শুনে কিনতে হবে।

যাপিত ডেস্ক

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

২২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: