মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

নতুন কর্মক্ষেত্রের উপযোগী জনশক্তি তৈরির উদ্যোগ

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪
  • ৬৪ জেলায় স্থাপন হচ্ছে কম্পিউটার ও ভাষা ল্যাব

হামিদ-উজ-জামান মামুন ॥ দেশ-বিদেশে নতুন নতুন কর্মক্ষেত্রের জন্য প্রয়োজন যোগ্যতাসম্পন্ন জনশক্তি। এ চাহিদা পূরণে যোগ্য জনশক্তি তৈরিতে বিশেষ উদ্যোগ নিচ্ছে সরকার। এর অংশ হিসেবে দেশের ৬৪ জেলার শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন করা হচ্ছে। ফলে ভাষা নির্ভর ফ্রিল্যান্সিং ও আউট সোসিংয়ের ক্ষেত্রে বিভিন্ন ভাষা শিক্ষার সুযোগ সম্প্রসারণ হবে বলে মনে করা হচ্ছে। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৯৮ কোটি ৯৮ লাখ টাকা। এ সংক্রান্ত একটি প্রকল্প প্রক্রিয়াকরণ শেষে মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সূত্র জানায়, ভিশন ২০২১ সামনে রেখে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে তৃণমূল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন কম্পিউটার ল্যাব স্থাপনের পদক্ষেপ আগেই গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যেই আইসিটি বিভাগ বিভিন্ন প্রকল্প ও কর্মসূচীর মাধ্যমে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৩ হাজার ৫৪৪টি কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। বর্তমানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে কম্পিউটার বিজ্ঞান বিষয়টি পাঠ্যসূচীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া গ্রাফিকস, এ্যানিমেশন, ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং বিষয়ে দেশে-বিদেশে নতুন নতুন কর্মক্ষেত্র তৈরি হচ্ছে। এ প্রেক্ষিতে স্থানীয় পর্যায়ে কম্পিউটার ও ভাষা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হলে নতুন নতুন কর্মসংস্থানের যোগ্য জনশক্তি তৈরি করা সম্ভব হবে। এ প্রেক্ষিতে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ভারপ্রাপ্ত সদস্য হুমায়ুন খালিদ কমিশনের মতামত দিতে গিয়ে বলেছেন, আইসিটি শিক্ষা কার্যক্রমকে সারাদেশে সুষমভাবে বিস্তৃত করতে এ প্রকল্পটি উল্লেখযোগ্য অবদান রাখবে। আইটি প্রযুক্তিভিত্তিক ভাষা শিক্ষা এ প্রকল্পের মূল কার্যক্রম। তাই এটি সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে ডিজিটাল অগ্রযাত্রায় দেশকে নিশ্চিতভাবে এক ধাপ এগিয়ে নেবে। সার্বিক বিবেচনা এ প্রকল্পটি অনুমোদনযোগ্য।

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

২২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: