মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের চারটি ম্যাচই শুরু সকাল সাড়ে নয়টায়

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত অনুষ্ঠেয় বিশ্বকাপ ক্রিকেটের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হবে জানুয়ারির প্রথম সপ্তাহে। দল অনুশীলন শুরু করবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে। আর দল অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়বে একই মাসের শেষ সপ্তাহে। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম খেলা ১৮ ফেব্রুয়ারি। গ্রুপপর্বে মোট ৬ ম্যাচ খেলবে বাংলাদেশ। এরমধ্যে চারটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায়। একটি ম্যাচ রয়েছে ভোর ৪টায়। আরেকটি ম্যাচ সকাল ৭টায় শুরু হবে।

২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপে অংশ নিতে আগামী ২৪ জানুয়ারি দেশ ছাড়ছে বাংলাদেশ দল। এবারের ১১তম বিশ্বকাপের যৌথ আয়োজক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ১৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচের মধ্যে দিয়ে মাঠে গড়াবে আসরটি। তার আগে ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ওয়ার্মআপ ম্যাচ। আইসিসির সূচী অনুসারে ৯ ফেব্রুয়ারি সিডনিতে পাকিস্তাানের বিপক্ষে এবং ১২ ফেব্রুয়ারি একই ভেন্যুতে আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

পুল ‘এ’তে থাকা বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, স্কটল্যান্ড, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। ১৮ ফেব্রুয়ারি ক্যানবেরায় নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টা ৩০ মিনিটে। নিজেদের দ্বিতীয় ম্যাচে ২১ ফেব্রুয়ারি টাইগাররা মাঠে নামবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ব্রিসবেনের এ ম্যাচটি বাংলাদেশ সময় সকাল ৯টা ৩০ মিনিটে শুরু হবে। আর তৃতীয় ম্যাচে লাল-সবুজরা মুখোমুখি হবে শ্রীলঙ্কার। একই সময়ে হওয়া এ ম্যাচটি মেলবোর্নে অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি। নিজেদের চতুর্থ ম্যাচে মাশরাফিরা মাঠে নামবে মার্চের ৫ তারিখে। তারা খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। নেলসনের মাঠে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়। পঞ্চম ম্যাচে সাকিব-তামিমদের প্রতিপক্ষ ইংল্যান্ড। ৯ মার্চ ইংলিশদের বিপক্ষে এ ম্যাচটি হবে এ্যাডিলেডে। আর তা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টা ৩০ মিনিটে। গ্রুপপর্বের শেষ ম্যাচে মাশরাফিরা নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে। ১৩ মার্চ কিউইরা বাংলাদেশের প্রতিপক্ষ। সকাল ৭টায় হ্যামিলটনের মাঠে নামবে টাইগাররা।

‘বক্সিং ডে’ টেস্টে জো বার্নস

স্পোর্টস রিপোর্টার ॥ কারও পৌষ মাস কারও সর্বনাশ বলে প্রবাদ আছে। নিয়মিত অধিনায়ক মাইকেল ক্লার্কের ইনজুরিতে দলে ফিরেছিলেন বড়ভাই শন মার্শ। ব্রিসবেনে ইনজুরিতে পড়লেন ছোটভাই মিচেল মার্শ। এর মধ্য দিয়ে মার্ক ও স্টিভ ওয়াহ্ ভ্রাতৃদ্বয়ের পর দীর্ঘদিন পর দুই ভাইকে টেস্টে দেখল অসিরা। কিন্তু দ্বিতীয় ম্যাচে ইনজুরি ছিটকে দিল ছোট মিচেলকে, তার পরিবর্তে কপাল খুলতে যাচ্ছে জো বার্নসের। ২৫ বছর বয়সী কুইন্সল্যান্ড ব্যাটসম্যানকে প্রথমবারের মতো জাতীয় দলে ডেকেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নির্বাচকরা। শুক্রবার ‘বক্সি ডে’ টেস্টের জন্য ১৩ সদসের দলে অন্তর্ভুক্ত করা হয়েছে প্রতিভাবান এই ক্রিকেটারকে।

সম্প্রতি দলের সবচেয়ে প্রতিভাবান অলরাউন্ডার ভাবা হয় যাকে সেই মিচেল মার্শ ছিটকে গেলেন হ্যামস্ট্রিং ইনজুরির জন্য। তার পরিবর্তে মেলবোর্নের তৃতীয় টেস্টে জায়গা করে নিলেন তরুণ বার্নস। চার ম্যাচের সিরিজে ইতোমধ্যে ২-০তে এগিয়ে অস্ট্রেলিয়া। বক্সিং ডেতেই সিরিজ নিশ্চিত করতে মরিয়া কুলীন অসিরা। মিচেল অলরাউন্ডার হলেও বার্নস মূলত স্পেশাল ব্যাটসম্যান। দুটি বিষয় প্রাধান্য দেয়া হয়েছে, আঙ্গুলের চোটে অনিশ্চিত ফর্মের তুঙ্গে থাকা ওপেনার ডেভিড ওয়ার্নারও। নবেম্বরের মাঝামাঝি নিউসাউথ ওয়েলসের প্রচ- গতিময় পেস আক্রমণে বিপরীতে জাতীয় নির্বাচক মার্ক ওয়াহ-ট্রেভর হনসনের সামনেই কুইন্সল্যান্ডের হয়ে ১৮৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন বার্নস। এছাড়া ঘরোয়া শেফিল্ড শিল্ডে দারুণ ধারাবাহিক নৈপুণ্যের জন্য কর্তাদের দৃষ্টিতে ছিলেন তিনি।

সাবেক তারকা মার্ক ওয়াহ বলেন, ‘বার্নস প্রতিভাবান ব্যাটসম্যান। ওর ওপর নজর ছিল আমাদের। গত দুই মৌসুম ধরে দারুণ ধারাবাহিক পারফর্মেন্সের পুরস্কার পেয়েছে। আশা করছি সহসা অস্ট্রেলিয়ার জাতীয় দলের ক্যাপ পরার সুযোগ হবে বার্নসের।’ আর উচ্ছ্বসিত বার্নস বলেন, ‘অবিশ্বাস্য উত্তেজনা লাগছে। জাতীয় দলের ড্রেসিং রুমে যোগ দিতে আমার আর তর সইছে না। বক্সিং ডে টেস্টের আগেই দলের সংস্কৃতির সঙ্গে নিজেকে মানিয়ে নিতে চাই।’ ব্রিসবেনের হার্সটনে জন্ম নেয়া জো বার্নসের পুরো নাম জোসেফ এ্যান্টনি বার্নস। কুইন্সল্যান্ড অনুর্ধ-১৯, অস্ট্রেলিয়ার ‘এ’ দল ছাড়া ইংলিশ কাউন্টি লিচেস্টাশায়ারের সঙ্গেও চুক্তিবদ্ধ তিনি। দারুণ স্টাইলিশ এই ব্যাটসম্যান ৪৫টি প্রথমশ্রেণীর ম্যাচে ৭ সেঞ্চুরি সাহায্যে ৪৩ গড়ে করেছেন ২৯৭৮ রান।

হ্যামস্ট্রিং ইনজুরির জন্য ক্লার্কের ক্যারিয়ার নিয়ে সংশয়, চোটে ওয়ার্নার, বয়স হয়েছে ব্র্যাড হ্যাডিনের, সব মিলিয়ে সম্ভাবনাময় ওপেনার বার্নসকে পাইপলাইনে নিয়ে এলেন সিএ কর্তারা। দুরন্ত নৈপুণ্যে সিরিজে ২-০তে এগিয়ে যাওয়ায় তৃতীয় টেস্টের দলে এছাড়া পরিবর্তন নেই।

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

২২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: