কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্থগিত শরীয়তপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান নির্বাচন কাল

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর, ২১ ডিসেম্বর ॥ উচ্চ আদালতের নির্দেশে ৯ মাস স্থগিত থাকার পর ২৩ ডিসেম্বর শরীয়তপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আর নির্বাচনী প্রচারণায় মুখরিত হয়ে উঠেছে পুরো শরীয়তপুর শহর। সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে কাগজে-কলমে ৯ জন প্রার্থীর নাম থাকলেও নির্বাচনী মাঠে সক্রিয় আছেন মাত্র শাসক দলের দু’জন প্রার্থী। ফলে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলমগীর হোসেন হাওলাদার ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাহাড়ের মধ্যেই নির্বাচনে ভোটযুদ্ধ হবে। এদিকে বিএনপি প্রার্র্থী মহিউদ্দীন বাদল আওয়ামী লীগ দলীয় প্রার্থীদের নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনসহ বিভিন্ন বেআইনী কর্মকাণ্ড এবং বিএনপিদলীয় জেলা পর্যায়ের কয়েক নেতৃবৃন্দের আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে যোগসাজশ করার অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

এইচএসসির ফরম পূরণে ঈশ্বরদীতে অতিরিক্ত ফি

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী থেকে জানান, ঈশ্বরদীতে এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি নেয়া হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্ধারিত ফি ১ হাজার ৬শ’ ৭০ টাকা থাকলেও ঈশ্বরদীর বেশিরভাগই শিক্ষা প্রতিষ্ঠানই মানছে না সরকারী নিয়মনীতি। অধিকাংশ কলেজে নেয়া হচ্ছে বাড়তি অর্থ। সরকারী ও বেসরকারী সব কলেজেই নানা খাত দেখিয়ে অতিরিক্ত টাকা আদায় করা হয়েছে বলে অভিভাবক ও পরীক্ষার্থীদের অভিযোগ সূত্রে জানা গেছে।

বন বিভাগের গাছ কাটা নিয়ে জামালপুরে

সংঘর্ষ ॥ আহত ১০

নিজস্ব সংবাদদাতা জামালপুর ২১ ডিসেম্বর ॥ জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বন বিভাগের গাছ কাটাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছে। সকাল ১০টার দিকে উপজেলার লাউচাপড়া ডুমুলতলা রেঞ্জ এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, বকশীগঞ্জ উপজেলার লাউচাপড়া ডুমুরতলা রেঞ্জে বন বিভাগের টেন্ডারের মাধ্যমে ডুমুরতলা রেঞ্জের দুটি বাগান কিনে নেয় হারুন অর রশিদ এবং মুক্তার মিয়া। শনিবার বাগান থেকে হারুন অর রশিদের লোকজন বেশি গাছ কেটে নিয়ে গেলে হারুনের সঙ্গে মুক্তার মিয়ার বাকবিত-া হয়। রোববার সকালে মুক্তার মিয়ার লোকজন বাগানে গাছ কাটতে গেলে পূর্ব ঘটনার জের ধরে হারুন অর রশিদের লোকজন অতর্কিত হামলা চালালে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।

ভোলাসহ চরাঞ্চলে

পাখি শুমারি ও গবেষণা শুরু

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ২১ ডিসেম্বর ॥ পাখির শীতকালীন গুরুত্বপূর্ণ আবাসস্থল চিহ্নিতকরণ এবং উপকূল অঞ্চলে বিপন্ন জলচর পাখি সংরক্ষণের জন্য রবিবার সকাল থেকে ভোলার উপকূলে পাখি শুমারি ও গবেষণা শুরু হয়েছে। বন্যপ্রাণী গবেষক ও পাখি রিংগার সামিউল মোহসেনিন-এর নেতৃত্বে “নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট” (নেকন) এবং “বাংলাদেশ বার্ড ক্লাবের” (বিবিসি) চার সদস্যের একটি দল মাছ ধরার ট্রলার নিয়ে ভোলার খেয়াঘাট থেকে শুমারির কাজ শুরু করে। বিশ্বব্যাপী বিপন্ন পাখি কি পরিমাণ উপকূলে আসে তা পর্যবেক্ষণ ও গবেষণার কাজ করবে বলে তারা জানিয়েছে। বাংলাদেশ বন বিভাগের এস.আর.সি.ডব্লিউ.পি (স্টেনজেনিং রিজিওনাল কোঅপারেশন ফর ওয়াইল্ড লাইফ) প্রজেক্ট-এর অধীনে ভোলা, লক্ষীপুর, নোয়াখালী ও পটুয়াখালী জেলার উপকূলীয় পাখিসমৃদ্ধ ২৫-৩০টি চরে ৭ দিনব্যাপী চলবে এ কার্যক্রম। বিশেষ করে বঙ্গোপসাগরের কূল ঘেঁষা ভোলা, চরফ্যাশন, মনপুরা, হাতিয়া, চর-বারি, নিঝুম দ্বীপ, দমার-চর, চর-শাহজালাল, সোনার চর ও ঢাল-চরসহ বেশ কিছু চরের জলবিরল অংশে চলবে এ কার্যক্রম।

বাউফলে বিধবার জমির আমন ধান লুট

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২১ ডিসেম্বর ॥ বাউফলের কেশবপুর ইউনিয়নের বাজেমহল গ্রামের রেণু বেগম নামের এক বিধবার জমির আমন ধান লুট করে নিয়েছে প্রতিপক্ষ। রবিবার সকালে এ ঘটনা ঘটে। রেণু বেগম অভিযোগ করেন, ঘটনার দিন সকাল ১০টার দিকে প্রতিপক্ষ রুহুল আমিন হোসেনের নেতৃত্বে ২০-২৫ জন সশস্ত্র লাঠিয়াল বাড়ির পাশে তার ২৫ কড়া (৫৪ শতাংশ) জমির পাকা আমন ধান লুট করে নিয়ে যায়। এর আগে ৩ ডিসেম্বর প্রতিপক্ষ নিজেরা ধান কেটে উল্টো তার তিন ছেলে ও এক ছেলের বৌয়ের বিরুদ্ধে থানায় মিথ্যা মামলা দায়ের করে।

টাকা নিয়ে দলিল করে না দেয়ায় কলাপাড়ায় মামলা

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২১ ডিসেম্বর ॥ জমি বিক্রির কথা বলে তিন লাখ এক হাজার টাকা নিয়ে দলিল না দেয়ায় কুয়াকাটা পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল বারেক মোল্লাসহ তার স্ত্রী সেলিনা বেগম ও দুই ছেলের বিরুদ্ধে মামলা হয়েছে। রবিবার কলাপাড়া উপজেলা জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলাটি করেছেন, খাজুরা গ্রামের বাসিন্দা হোমিও চিকিৎসক ইউনুছ মিয়া।

যক্ষ্মা নিয়ন্ত্রণ শীর্ষক গোলটেবিল

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২১ ডিসেম্বর ॥ যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রমে অগ্রগতি ও চ্যালেঞ্জ শীর্ষক এক গোলটেবিল বৈঠক রবিবার জেলার সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে জেলার স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা বিভাগ, ব্র্যাকসহ অন্যান্য এনজিও কর্মী, চিকিৎসক ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচী, স্বাস্থ্য অধিদফতর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, গাইবান্ধা ও ব্র্যাক যৌথভাবে এই গোল টেবিল বৈঠকের আয়োজন করে। জেলার সিভিল সার্জন ডাঃ নজরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এহছানে এলাহী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল, গাইবান্ধা প্রেসক্লাব সভাপতি গোবিন্দলাল দাস।

জাবিতে ধূমপানবিরোধী সেমিনার

জাবি সংবাদদাতা, ২১ ডিসেম্বর ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘স্মোকিং ইট কিলস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে জহির রায়হান মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। রবিবার সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় শহীদ মিনার থেকে শুরু হয়ে জহির রায়হান মিলনায়তনে গিয়ে শেষ হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, প্রধান বক্তা হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. প্রাণ গোপাল দত্ত এবং বিশেষ অতিথি হিসেবে প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের উপস্থিত ছিলেন। সেমিনারে সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার।

গাইবান্ধায় ১৭ পরিবারকে

ঘর নির্মাণ করে দেয়া হচ্ছে

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২১ ডিসেম্বর ॥ প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্পের আওতায় প্রায় আড়াই লাখ টাকা ব্যয়ে ‘যার জমি আছে ঘর নাই’ গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার এমন ১৭ অতিদরিদ্র পরিবারকে সেমিপাকা ঘর নির্মাণ করে দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর দফতরের আওতায় ‘যার জমি আছে, ঘর নাই’ এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের অধীনে গাইবান্ধার গোবিন্দগঞ্জ পৌরভার কুঠিবাড়িতে ১৭টি দুই কক্ষবিশিষ্ট সেমিপাকা ঘর, ১টি টিউবওয়েল, ১টি স্যানিটারি ল্যাট্রিন নির্মাণ করা হচ্ছে। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার তত্ত্বাবধানে নির্মিত এ প্রকল্পে ব্যয় বরাদ্দ হবে ২ লাখ ২১ হাজার ৬শ’ ৯৪ টাকা, যাতে অতি দ্রুত ঘরগুলো দরিদ্র পরিবারগুলোর মধ্যে হস্তান্তর করা যায় সে জন্য এর নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন জেলা প্রশাসক এহছানে এলাহী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল হাসানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

২২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: