মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গুজরাটে দুই শতাধিক খ্রিস্টানকে ধর্মান্তর

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪
  • হোতা ভিএইচপি, দুর্ভাগ্যজনক বলল কংগ্রেস

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শাসিত গুজরাট রাজ্যের বালাসাদ জেলার নরনাই গ্রামে ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে শনিবার ২ শতাধিক আদিবাসী খ্রিস্টানকে হিন্দুধর্মে পুনঃধর্মান্তরিত করেছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। অন্যদিকে জোর করে ধর্মান্তকরণ নিষিদ্ধ আইন প্রণয়নে বিরোধী দলগুলোর প্রতি চ্যালেঞ্জ করে হিন্দুত্ববাদ প্রতিষ্ঠার জন্য ধর্মান্তকরণের বিষয়েও কঠিন অবস্থান নিয়েছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত। খবর হিন্দুস্তান টাইমস ও আনন্দবাজার অনলাইনের।

ডানপন্থী আরএসএস বলেছে, পুনঃধর্মান্তরকরণ ঘটনাটি স্বেচ্ছামূলক এবং তা জোরপূর্বক করা হয়নি। বালাসাদ জেলা ভিএইচপি প্রধান নাটু প্যাটেল বলেন, চলমান ‘ঘরওয়াপসি’ ধর্মান্তরণ কর্মসূচীর অংশ হিসেবে ভিএইচপি শনিবার খ্রিস্টান সম্প্রদায়ের ২২৫ জনকে হিন্দুধর্মে পুনঃধর্মান্তরিত করেছে এবং হিন্দুধর্মে ফিরিয়ে এনেছে তাদের। তিনি বলেন, আদিবাসীদের হিন্দুধর্মে ফিরিয়ে আনার জন্য তাদের পবিত্র করার লক্ষ্যে ‘মহাযজ্ঞের’ আয়োজন করা হয়। তাদের ধর্মান্তরের পর প্রত্যেককে একটি করে শ্রীমদ্ভগবতগীতার একটি করে কপি দেয়া হয়। বালাসাদে এ ‘ঘরওয়াপসি’ কর্মসূচীতে প্রায় ৩ হাজার লোক উপস্থিত ছিল। ভিএইচপি নেতা অশোক শর্মা বলেন, নিজ ধর্মে ফিরে আসার জন্য ২২৫ জনকে অভিনন্দন জানিয়েছে সংগঠন। তিনি বলেন, আমরা তাদের ওপর জোর করিনি। নিজেদের ইচ্ছায় তারা ধর্মান্তরিত হয়েছে। কংগ্রেস নেতা রশিদ আলভি রবিবার বলেছেন, ডানপন্থীদের এ ধরনের আচরণে বিশ্বব্যাপী অশুভ প্রভাব সৃষ্টি করবে ভারত সম্পর্কে। এটা খুবই দুর্ভাগ্যজনক। তিনি বলেন, আরএসএস ও অন্যরা দেশকে ধ্বংসের চেষ্টা করছে।

এ ঘটনায় রাজ্যসভায় ব্যাপক হইচইয়ের সৃষ্টি হয়। বিরোধী দল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে বিবৃতি প্রদানের দাবি জানায়। একই ধরনের ঘটনা ঘটেছে বিজেপি শাসিত ছত্তিশগড় রাজ্যে। দলের এক এমপি বলেন, এ বছর অক্টোবরে বাস্তার জেলায় ৩৯ আদিবাসীকে হিন্দুধর্মে পুনঃধর্মান্তরিত করা হয়। পশ্চিমবঙ্গে ভিএইচপি আয়োজিত জনসমাবেশে ভাষণে ভাগবত বলেন, ভয়ের কিছু নেই। আমরা আমাদের দেশে অবস্থান করছি। আমরা বহিরাগত নই। এটা আমাদের নিজেদের দেশ; এটা আমাদের হিন্দু রাষ্ট্র। আমরা অতীতে যা হারিয়েছি তা ফিরে পাওয়ার চেষ্টা করবই।

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

২২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: