মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

‘নেরিকা’ ধানবীজ ও ভারত থেকে চাল আমদানি বন্ধের দাবি ফখরুলের

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪
  • কৃষি খাতকে ধ্বংস করে দেয়ার অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ কৃষি উৎপাদন ও কৃষকের স্বার্থ রক্ষায় সরকার চরম ব্যর্থ। কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য না দিয়ে কৃষিখাতকে ধ্বংস করে দিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশে প্রচুর ধান উৎপাদন হওয়া সত্ত্বেও ভারত থেকে সরকার চাল আমদানি করছে। ‘নেরিকা’ জাতের ধানবীজ আমদানি করে কৃষকের মারাত্মক ক্ষতি করছে। ক্ষমতাসীনদের লুটপাটের কারণে কৃষি উপকরণের মূল্য একের পর এক বৃদ্ধি পাচ্ছে। কৃষক ও কৃষিকে খাতকে অবহেলার চূড়ান্ত পর্যায়ে নিয়ে গেছে উল্লেখ করেন।

শনিবার দুপুরে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কৃষক দল আয়োজিত সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে ভারত থেকে চাল আমদানি বন্ধসহ ১৩ দাবি তুলে ধরে তা বাস্তবায়নে সভা-সমাবেশে বিভিন্ন কর্মসূচী ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে মির্জ ফখরুল আরও বলেন, দেশে ধানের বাম্পার ফলন হয়েছে। ন্যায্যমূল্য না পাওয়ায় কৃষকদের মাথায় হাত। তারা তাদের উৎপাদিত ধান বিক্রি করতে পারছেন না। কৃষকের গোলায়, চাতাল ও গুদামে লক্ষ লক্ষ মেট্রিক টন নতুন ধান, চাল থাকার পরও সরকারীভাবে এবং সরকারের আশীর্বাদপুষ্ট আমদানিকারকরা ভারত থেকে শুল্কমুক্ত সুবিধায় চাল আমদানি করছে। এ কারণে আমদানিকারকরা একদিকে নিজেরা মুনাফা করছে। অন্যদিকে ধানচাষীদের পথে বসিয়ে দিচ্ছে।

তিনি বলেন, কম ফলনশীল আফ্রিকার ‘নেরিকা’ জাতের ধানবীজ কৃষকদের মারাত্মক ক্ষতি করেছে। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর একান্ত আগ্রহে অনেক টাকা খরচ করে এ বীজ আনা হয়। কার স্বার্থে এ বীজ আমদানি করা হয়েছে দেশবাসী জানতে চায়। নেরিকার ফলন হেক্টরপ্রতি সর্বোচ্চ ১ দশমিক ৭ টন। কিন্তু ব্রি উদ্ভাবিত উফশী জাতের ধানের উৎপাদন চার টন।

তিনি বলেন, চাল আমদানির কারণে কৃষকেরা এখন ৬৪০ থেকে ৬৬০ টাকায় ধান বিক্রি করতে বাধ্য হচ্ছে। অথচ প্রতিমণ আমন ধান উৎপাদনে কৃষকের খরচ হয়েছে ৬৮০ থেকে ৭০০ টাকা। এতে প্রতি বিঘায় কৃষকের গড়ে লোকসান হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা। আমনের বাম্পার উৎপাদনের পরও ভারত থেকে চাল আমদানি করায় এ অবস্থার সৃষ্টি হচ্ছে। চলতি বছরের ১ জুলাই থেকে ১৮ নবেম্বর পর্যন্ত দেশে ৪ লাখ ৯ হাজার মেট্রিক টন চাল আমদানি হয়েছে। অথচ সরকার চাল আমদানির কথা অস্বীকার করছে। একদিকে সরকার মুখে উদ্বৃত্ত উৎপাদন ও রফতানির কথা বলছে, অন্যদিকে শুল্কমুক্ত সুবিধায় ভারত থেকে চাল আমদানি করছে।

মির্জ ফখরুল বলেন, সরকারের নীতির কারণে ৬০ হাজার পোল্ট্রি ফার্ম বন্ধ হয়ে গেছে। এতে ২০ লাখ মানুষ বেকার হয়ে গেছে। মৎস্য খাতেও রফতানি আয় কমেছে। বর্তমান সরকার কৃষিতে ভর্তুকি কমিয়েছে। কৃষি ঋণে কৃষকদের কাছ থেকে ১৯ শতাংশ সুদ নেয়ার অভিযোগ করে বলেন, কৃষকের মাঝে ঋণ বিতরণের জন্য কেন্দ্রীয় ব্যাংক ৫% সুদে ট্রাস্ট ব্যাংককে ২০০ কোটি টাকা দেবে। ট্রাস্ট ব্যাংক সজাগ নামের একটি এনজিওর মাধ্যমে কৃষকদের মাঝে ১৯% সুদে ঋণ বিতরণ করবে। বাংলাদেশ ব্যাংক ব্যবস্থার কোথাও ১৯% সুদে লেনদেনের ঘটনা ইতোপূর্বে জানা যায়নি।

আওয়ামী লীগের কথায় বাকশালের গন্ধ পাওয়া যাচ্ছে ॥ নজরুল ইসলাম খান

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আওয়ামী লীগের কথায় বাকশালের দুর্গন্ধ পাওয়া যাচ্ছে। তারা যতই গণতন্ত্রের কথা বলুক না কেন, বিএনপিকে রাস্তায় নামতে দেয়া হবে না এমন বক্তব্যে গণতন্ত্রের কোন সুগন্ধ নেই। এটা বাকশালের আভাস।

সুন্দরবনে তেলবাহী জাহাজ ডুবির ঘটনায় বিএনপির কমিটি গঠন ॥ সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী ট্যাঙ্কার ডুবির ঘটনায় সুষ্ঠু তদন্তের জন্য ৭ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। বিএনপির সূত্রে জানা গেছে ট্যাঙ্কার ডুবির ঘটনায় পরিবেশের বিপর্যয় ও সুন্দরবনের কি পরিমাণ ক্ষয়ক্ষতি হচ্ছে তা নিয়ে এ কমিটি তদন্ত করে ২৫ ডিসেম্বরের মধ্যে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কাছে প্রতিবেদন দাখিল করবে। এ ঘটনার সঙ্গে কেউ জড়িত রয়েছেন কিনা তাও খতিয়ে দেখা হবে বলে জানা গেছে।

যুবদলের বিক্ষোভ ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানার বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে জাতীয়বাদী যুব দল কেন্দ্রীয় কমিটি। শনিবার রাজধানীর খিলগাঁও, পল্টন কাফরুল, যাত্রাবাড়ী তেজগাঁওসহ বিভিন্ন এলাকায় এ কর্মসূচী পালন করা হয়।

বিএনপির মুক্তিযোদ্ধা সমাবেশ আজ ॥ বিএনপির মুক্তিযোদ্ধা সমাবেশ আজ। দুপুর ১২টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে বিএনপির চেয়ারম্যান বেগম খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪

২১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: