আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গাজায় ফের ইসরাইলের বিমান হামলা, নতুন উত্তেজনার আভাস

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪

ফিলিস্তিনী নিয়ন্ত্রিত ভূখ- গাজা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। শুক্রবার ইহুদী রাষ্ট্রকে লক্ষ্য করে ফিলিস্তিনীদের ছোড়া রকেটের জবাবে বোমাবর্ষণ করা হয় বলে দাবি করেছে ইসরাইল। একজন প্রত্যক্ষদর্শী শনিবার একথা বলেছেন। ইসরাইলের নিক্ষেপ করা বোমাগুলো দক্ষিণ গাজার খান ইউনিস এলাকায় আঘাত হেনেছে। এতে কেউ হতাহত হননি বলে স্থানীয় হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন। এর আগে হামাস যোদ্ধাদের ছোড়া রকেট ইসরাইলী একটি সবজি ক্ষেতে গিয়ে পড়ে, তাতেও কেউ হতাহত হয়নি। ইসরাইলী সেনাবাহিনীর মুখপাত্র লে. কর্নেল পিটার লার্নার এক বিবৃতিতে বলেছেন, ‘আইডিএফ (ইসরাইলী সামরিক বাহিনী) নিরপত্তা লঙ্ঘনের কোন প্রচেষ্টা ও বেসামরিক ইসরাইলীদের জীবন বিপন্ন করার চেষ্টা করলে তা বরদাস্ত করবে না।

-এএফপি

ভারতে চক্ষু শিবিরে চিকিৎসায় আবারও দৃষ্টিহীন ১০ ব্যক্তি

পাঞ্জাবের পর এবার ভারতের হিমাচল প্রদেশে বিনামূল্যের চক্ষু শিবিরে চিকিৎসা নেয়ার পর দৃষ্টিশক্তি হারিয়েছেন অন্তত ১০ হতভাগ্য। এ ঘটনাটি ঘটে হিমাচলের কাঙড়ায়। গত মাসে পাঞ্জাবের গুরুদাসপুরে একই ধরনের একটি ঘটনায় দৃষ্টিশক্তি হারিয়ে অন্ধ হয়েছিলেন অন্তত ১৪ জন।

চলতি বছরের মার্চে হিমাচেলের নুরপুর এলাকার কান্দওয়াল গ্রামে স্থাপিত একটি বিনামূল্যের চক্ষু শিবিরে চিকিৎসা নিতে যায় পাঞ্জাবের পাঠানকোট ও হিমাচল প্রদেশের ৬০ ব্যক্তি। অস্ত্রোপচারের ব্যান্ডেজ খোলার পর এদের অধিকাংশই চোখ কিছুটা জ্বালা করছে জানালেও অন্তত ১০ জন চোখে কিছু দেখতে পারছেন না বলে অভিযোগ করেছিলেন। কয়েক মাস ধরে বিভিন্ন বেসরকারী হাসপাতালে ঘোরাঘুরির পর ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা স্থানীয় এক রাজনৈতিক নেতার কাছে যেয়ে সমস্যা কথা তুলে ধরেন।

-এনডিটিভি

উন্মুক্ত এ্যান্টার্কটিক আর্কাইভ

ব্রিটিশ এ্যান্টার্কটিক সার্ভে দক্ষিণ মেরু নিয়ে ১৯৪০ ও ৫০-এর দশকে তোলা ছবির আর্কাইভ এখন গবেষকদের জন্য উন্মুক্ত করেছে। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো শহরে অনুষ্ঠেয় আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের শরতকালীন সম্মেলনে এ কথা জানানো হয়েছে। জলবায়ু নিয়ে গবেষণার ক্ষেত্রে ছবিগুলোর ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। দক্ষিণ মেরুসহ গত কয়েক দশকে বিশ্বের জলবায়ুর ধারায় যে পরিবর্তন ঘটেছে তা বিশ্লেষণের জন্য ছবিগুলোর বিশেষ প্রয়োজনীয়। ব্রিটেনের নিউক্যাসল ইউনিভর্সিটির ড. পলিন মিলার বলেছেন, বর্তমানে হিমবাহের গলন প্রক্রিয়া গবেষণার জন্য ছবিগুলো বিশেষ তাৎপর্যপূর্ণ। হিমবাহগুলোর আগে যে অবস্থা ছিল তার সঙ্গে বর্তমানের তুলনা করলে পরিবর্তনের পরিমাপ করা সহজ হবে। -বিবিসি অনলাইন

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪

২১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: