আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কিউবায় জয় পেলেও উত্তর কোরিয়ায় চ্যালেঞ্জের মুখে

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪
  • মার্কিন কূটনীতি

কিউবায় কূটনৈতিক ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিজয় অর্জিত হলেও উত্তর কোরিয়ায় দেশটি চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। পাঁচ দশকের বেশি সময় ধরে এই দুই কমিউনিস্ট রাষ্ট্রের সঙ্গে সংঘাতে জড়িয়ে ছিল যুক্তরাষ্ট্র। আর ওই দেশ দুটি মার্কিন আদর্শ-বিরোধী খোরাকের মাধ্যমে এবং সব ধরনের বাধা উপেক্ষা করে টিকে ছিল। অথচ দেশ দুটি কয়েক বছর পূর্বেই ধসে যেতে পারতো। বর্তমানে কিউবা ও উত্তর কোরিয়া সম্পূর্ণ দুটি ভিন্ন দিকে যাত্রা করেছে। যার ফলে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনকে বিপরীতমুখী চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। কিউবার সঙ্গে এখন যুক্তরাষ্ট্রের সমঝোতার নতুন পরীক্ষা চলছে। আর উত্তর কোরিয়া তাদের কেস স্টাডি যে সম্পূর্ণ নতুন হাতিয়ার দিয়ে কিভাবে পুরানো শত্রুকে মোকাবেলা করা যায়।

কিউবার প্রশ্নটি এখন এদিকে মোড় নিয়েছে যে, ৫৩ বছর ধরে চলা হাভানাকে বিচ্ছিন্ন রাখার নীতি ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট ওবামা তা পরিত্যাগ করায় প্রশ্ন উঠেছে, দেশটির অনুসৃত নীতি পরিবর্তন করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র কি সম্ভাবনা দেখছে। যা চীন ও ভিয়েতনাম, সাবেক দুই বৈরী দেশের ক্ষেত্রে প্রযোজ্য ছিল। বুধবার মার্কিন প্রেসিডেন্ট সফলভাবে এই দুটি দেশকে বৈরিতা থেকে মার্কিন পক্ষপুটে আনার দৃষ্টান্ত উপস্থাপন করেন। তবে প্রতিটি ক্ষেত্রেই এখনও কাজ চলছে। অপর দিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সংঘাত বেড়েছে। এজন্য তারা পরমাণু অস্ত্র তৈরি বা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের চেয়ে অনেক বেশি উদ্ভাবনী উপায় বেছে নিয়েছে। সাইবার হামলাকে তারা হাতিয়ার করেছে। এ বিষয়টি সহজেই অস্বীকার করা যায়। এভাবে যুক্তরাষ্ট্রকে উস্কানি দেয়া হচ্ছে।

হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রও একই ধরনের প্রতিক্রিয়া জানাবে। তবে উত্তর কোরিয়ার মতো বিচ্ছিন্ন দেশকে সাইবার হামলা থেকে বিরত রাখা অনেক কঠিন। এই যুদ্ধের প্রথম পর্বে উত্তর কোরীয় নেতা কিম জং উন শুধু জয়ী নন, তার হাতে এখনও কয়েকটি কার্ড রয়েছে। উইলসন সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্কলার্সের এক বিশেষজ্ঞ রবার্ট এস লিটওয়াক বলেছেন, উত্তর কোরিয়ার হিসাব অন্যরকম। কারণ তারা সমঝোতার মাধ্যমে তারা টিকতে পারবে না। তাদের টিকে থাকার নতুন কৌশল হল অত্যন্ত গভীরভাবে সম্পর্কযুক্ত বিশ্বকে হামলা করা। যার অংশ নয় তারা।-ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪

২১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: