কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

হামিদকে প্রণব

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪
  • ভারত প্রতিশ্রুতি রক্ষা করে

বিডিনিউজ ॥ সীমান্ত চুক্তি ও তিস্তার পানি বণ্টন ইস্যু ‘দ্রুত’ সমাধানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশ্বাসের পর দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, ভারত সব সময় তার প্রতিশ্রুতি রক্ষা করে। শুক্রবার সন্ধ্যায় নয়া দিল্লীর রাষ্ট্রপতি ভবনে আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতের সময়ে প্রণব মুখার্জি এ কথা বলেন। বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব ইহসানুল করিম বলেন, “তিস্তা ও সীমান্ত চুক্তি নিয়ে ভারতের রাষ্ট্রপতি বলেছেন, ভারত সব সময় তার প্রতিশ্রুতি রক্ষা করে।” এর আগে দুপুরে আবদুল হামিদের সঙ্গে এক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘দ্রুত’ এ দুটো বিষয়ের ‘সমাধান’ করা সম্ভব হবে।

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের সময় প্রণব মুখার্জি বিশ্ব মন্দা সত্ত্বেও বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন বলে ইহসানুল করিম জানিয়েছেন। ‘বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে প্রণব মুখার্জি বলেছেন, বাংলাদেশের মাথাপিছু আয় ও জিডিপির প্রবৃদ্ধি বেড়েছে। দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের অগ্রগতি উল্লেখযোগ্য।’

বাংলাদেশ থেকে ভারতে আমদানি বাড়ানোর জন্য বাংলাদেশে শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে বলেও মন্তব্য করেন প্রণব মুখার্জি ।

আবদুল হামিদ এ সময় প্রণবের আতিথেয়তার জন্য তাঁকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের জনগণ বিশেষ করে প্রণব মুখার্জির অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। এছাড়া মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবহিনীর অবদানের কথাও শ্রদ্ধাভরে স্মরণ করেন প্রেসিডেন্ট আবদুল হামিদ।

আকাশবাণী কলকাতায় মুক্তিযুদ্ধ নিয়ে প্রচারিত বিভিন্ন অনুষ্ঠানের ওপর লেখা একটি বই এ সময় প্রণব বাংলাদেশের রাষ্ট্রপতিকে উপহার দেন। আর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত ′স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র ভারতের রাষ্ট্রপতিকে দেন আবদুল হামিদ। পরে আবদুল হামিদ স্ত্রী রাশিদা খানমকে নিয়ে তার সম্মানে দেয়া ভারতের রাষ্ট্রপতির নৈশভোজে অংশ নেন। নৈশভোজে ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অংশ নেন।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে ছয় দিনের সফরে বৃহস্পতিবার নয়া দিল্লী পৌঁছান রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। ২৩ ডিসেম্বর তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: