মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ শুরু

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪
  • রাজকর আদায়

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ১৯ ডিসেম্বর ॥ কর আদায়ের মধ্যে দিয়ে বান্দরবান পার্বত্য জেলায় ঐতিহ্যবাহী ১৩৭তম বোমাং রাজপুণ্যাহ মেলা শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে।

সকাল ১০টায় সৈন্যসামন্ত বেষ্টিত বোমাং রাজা উ চ প্রু চৌধুরী হাতে তলোয়ার এবং মাথায় রাজমুকুট পরে রাজভবন থেকে বের হয়ে অতিথিদের নিয়ে পুরাতন রাজবাড়ী মাঠের মঞ্চে আসেন। একদিকে পাহাড়ী বদ্যযন্ত্রের সুর, অন্যদিকে আদিবাসী তরুণীরা ফুল ছিটিয়ে রাজাকে বরণ করে নেন। পরে রাজা প্রজাদের কাছ থেকে বাৎসরিক কর (রাজস্ব) আদায় করেন। এ সময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন গণপূর্তমন্ত্রী মোশারফ হোসেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর, তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম, উন্নয়ন সংস্থার কর্মকর্তাসহ অনেকে।

মেলাকে ঘিরে জেলার ১১টি আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যম-িত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় পাহাড়ী-বাঙালীদের মিলনমেলায় পরিণত হয় অনুষ্ঠানস্থল, দেশী-বিদেশী পর্যটকরা ভিড় জমান। মেলায় পুতুল নাচ, সার্কাস, নাগরদোলাসহ শত শত স্টল বসে। ২শ’ বছরের ঐতিহ্য অনুসারে প্রতিবছর রাজা প্রজাদের কাছ থেকে কর (রাজস্ব) আদায়ের জন্য এ মেলার আয়োজন করে থাকেন। স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের কাছে রাজপুণ্যাহ উৎসব ‘পইংজারা পোওয়ে’ নামে সমধিক খ্যাত।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: