কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্ব চ্যাম্পিয়নশিপ এ্যাওয়ার্ড জিতলেন সেরেনা-জোকোভিচ

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব চ্যাম্পিয়নশিপ এ্যাওয়ার্ড জিতলেন নোভাক জোকোভিচ এবং সেরেনা উইলিয়ামস। বৃহস্পতিবার আন্তর্জাতিক টেনিস ফেডারেশন পুরুষ এবং মহিলা এককে শীর্ষ দুই তারকাকে এই পুরস্কারে ভূষিত করেন। এর ফলে টানা চতুর্থবারের মতো বিশ্ব চ্যাম্পিয়নশিপ এ্যাওয়ার্ড নিজের করে নিলেন সার্বিয়ার টেনিস তারকা নোভাক জোকোভিচ।

চলতি মৌসুমে উইম্বল্ডনের শিরোপা জেতার পাশাপাশি এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসেও চ্যাম্পিয়ন হন নোভাক জোকোভিচ। সেই সঙ্গে পুরুষ এককে বিশ্ব টেনিসের শীর্ষে থেকে মৌসুম শেষ করার গৌরব অর্জন করেন তিনি। তারই স্বীকৃতি স্বরূপ আন্তর্জাতিক টেনিস ফেডারেশন বৃহস্পতিবার তাকে বিশ্ব চ্যাম্পিয়নশিপের পুরস্কার প্রদান করে। এর ফলে একটি রেকর্ডও গড়েছেন ২৭ বছর বয়সী এই সার্বিয়ান। তার আগে মাত্র তিন টেনিস খেলোয়াড় চারবার কিংবা তারও বেশি বিশ্ব চ্যাম্পিয়নশিপ এ্যাওয়ার্ড জয়ের রেকর্ড গড়েছিলেন। এবার সেই তিন তারকার সঙ্গে যোগ হলো তার নাম। বাকি তিনজন হলেন টেনিসের সাবেক কিংবদন্তি ইভান লেন্ডন, পিট সাম্প্রাস এবং নোভাক জোকোভিচেরই চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরার। সুইজারল্যান্ডের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরারের সঙ্গে চলতি মৌসুমেও লড়াই করেছেন নোভাক জোকোভিচ। আর সেটা হলো টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিয়ে। মৌসুমের শেষ মর্যাদার টুর্নামেন্ট এটিপি ট্যুর ফাইনালসের শিরোপা জিতে অবশ্য রজার ফেদেরারকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই মৌসুম শেষ করেন জোকোভিচ। আর নতুন মৌসুম শুরুর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতে দারুণ আত্মবিশ্বাসী নোভাক। বর্তমান সময়ের সেরা এই তারকার লক্ষ্য এখন আসছে মৌসুমেও নিজের সেরাটা ঢেলে দেয়া।

মহিলা এককে বিশ্ব চ্যাম্পিয়নশিপ এ্যাওয়ার্ড জিতেছেন আমেরিকার টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। বয়সে তেত্রিশকেও ছাড়িয়ে গেছেন টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। কিন্তু এখনও দুর্দো-প্রতাপে কোর্টে লড়াই করে যাচ্ছেন তিনি। গত এক দশকেরও বেশি সময় ধরে টেনিস বিশ্বে রাজত্ব করছেন সেরেনা উইলিয়ামস। অসাধারণ সব কীর্তি গড়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। কিন্তু তারপরও থেমে নেই তার পারফর্মেন্সের দ্যুতি। চলতি মৌসুমেও শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ইউএস ওপেনের শিরোপা নিজের শোকেসে তুলেছেন সেরেনা উইলিয়ামস। আর এর মাধ্যম্যেই মহিলা এককে ১৮ গ্র্যান্ডস্লাম জয়ের মাইলফলক স্পর্শ করেন তিনি। ইউএস ওপেন ছাড়াও ডব্লিউ ট্যুর ফাইনালসের শিরোপা জিতেছেন টেনিসের এই কৃষ্ণকলি। সেইসঙ্গে মহিলা এককে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১ নাম্বারে থেকেই মৌসুম শেষ করেছেন সেরেনা উইলিয়ামস। যার ফলেই সেরেনাকে মনোনীত করে বিশ্ব চ্যাম্পিয়নশিপ এ্যাওয়ার্ডের জন্য। মৌসুমের শেষমুহূর্তে এসে এমন পুরস্কার পেয়ে গর্বিত সেরেনা উইলিয়ামস। এ বিষয়ে আমেরিকান এই টেনিস তারকা বলেন, ‘এই মৌসুমটা ছিল চ্যালেঞ্জ এবং জয়ের। ক্যারিয়ারে আরও একটি গ্র্যান্ডস্লাম এবং শীর্ষে থেকে মৌসুম শেষ করতে পেরে আমি সত্যিই গর্বিত।’ পুরুষ দ্বৈতে বিশ্ব চ্যাম্পিয়নশিপ এ্যাওয়ার্ড জেতেন আমেরিকার বব এং মাইক ব্রায়ান। গত ১২ বছরের মধ্যে ১১ বারই এই এ্যাওয়ার্ড জয়ের বিরল কীর্তি গড়ে তারা। আর মহিলা দ্বৈতে এই এ্যাওয়ার্ড জেতেন ইতালির সারা ইরানি এবং রবার্তো ভিঞ্চি।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: