আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের ক্রিকেট উন্নতির অনুপ্রেরণা কেনিয়া!

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ নব্বইয়ের দশকে বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম প্রতিপক্ষ ছিল কেনিয়া জাতীয় ক্রিকেট দল। যখনই এ দু’দল মুখোমুখি হয়েছে মাঠে স্নায়ুচাপ আর উত্তেজনা থেকেছে। ১৯৯৪ আইসিসি ট্রফিতে বাংলাদেশ দল পুরোপুরিই যোগ্য ছিল বিশ্বকাপ খেলার টিকেট পেতে। কিন্তু দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে কেনিয়ার কাছে হেরে সেই স্বপ্নটা শেষ হয়ে গিয়েছিল। ১৯৯০ এবং ১৯৯৪ সালে অনেক ভাল দল থাকলেও ব্যর্থ হয়েছে দল। আর উভয় দলেরই সদস্য ছিলেন ১৯৯৭ আইসিসি ট্রফি বিজয়ী অধিনায়ক আকরাম খান। তিনি দাবি করলেন কেনিয়ার কাছে ১৯৯৪ সালের পরাজয়টা বাংলাদেশ দলকে বুঝিয়ে দিয়েছিল বিশ্বকাপ খেলার জন্য কি ধরনের প্রস্তুতি নিতে হবে।

১৯৮২ কিংবা ১৯৯০ সালেই প্রথমবার স্বপ্নটা পূরণ হতে পারত। কিন্তু দু’বারই সেমিফাইনালে হেরে বিশ্বকাপ খেলা হয়নি। ১৯৯৪ সালে এরচেয়ে সংঘবদ্ধ একটি দল ছিল বাংলাদেশ। বিশেষ করে ঢাকার ফুটবল লীগ দারুই জনপ্রিয়তা নিয়ে যেখানে মাঠ ভর্তি দর্শক টানছিল একইভাবে ক্রিকেট লীগের ম্যাচগুলোও সেটা পেরেছিল। এর কারণ ছিল বিদেশী অনেক তারকা ক্রিকেটারের উপস্থিতি এবং দল-বদলে অর্থের পরিমাণ বৃদ্ধি। ১৯৯৬ বিশ্বকাপের টিকেট পাওয়ার জন্য তৃতীয় হলেই চলত। সেবারই প্রথম দক্ষিণ এশিয়ায় অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপে তিনটি আইসিসি সহযোগী সদস্যের অংশ নেয়ার দ্বার উন্মুক্ত হয়েছিল। কিন্তু আরব আমিরাতের কাছে হেরে যাত্রা শুরু করা বাংলাদেশ দ্বিতীয় রাউন্ডে হল্যান্ডের কাছেও হেরে যায়।

সেমিতে পৌঁছুনোর জন্য শেষ ম্যাচে কেনিয়ার বিরুদ্ধে অবশ্যই জয় প্রয়োজন ছিল বাংলাদেশের। কিন্তু দারুণ শুরুর পরও (১৩৯ রানের উদ্বোধনী জুটি) সেটা হয়নি। ১৩ রানে হারতে হয়েছে। এ বিষয়ে আকরাম বলেন, ‘আমি এটা বলতে পারি ১৯৯৪ সালে বিশ্বকাপ খেলার জন্য যতটুকু প্রয়োজন ছিল তাঁর সব সামর্থ্যই আমাদের ছিল। সে কারণে দেশবাসীর সঙ্গে সঙ্গে আমরাও বড় আশা নিয়ে টুর্নামেন্ট খেলতে গিয়েছিলাম। কিন্তু কেনিয়ার কাছে হেরে আমাদের স্বপ্ন ভেঙ্গে যায়। আমরা সবাই ম্যাচ শেষে স্তব্ধ হয়ে বসে ছিলাম। আশ্চর্য হয়ে ভাবছিলাম কী ঘটল? আমার তখন মনে হচ্ছিল বাংলাদেশের ক্রিকেট শেষ হয়ে গেছে। সিনিয়র অনেক ক্রিকেটারই আবার ১৯৯৭ সালে খেলবেন না যারা দারুণ ফর্মে ছিলেন। তখন ফুটবল তুমুল জনপ্রিয় এবং এই হারের পর আমার মনে হয়েছে দেশবাসীর সমর্থন পুরোপুরি হারাব। ক্রিকেটারদের ক্যারিয়ারে কঠিনতম সময়।’ ২০ বছর পেরিয়ে গেছে সে ম্যাচটির পর। এবার নিয়ে টানা পঞ্চম বিশ্বকাপ খেলতে নামবে বাংলাদেশ দল। ১৯৯৭ আইসিসি ট্রফি জয়ের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এ বিষয়ে আকরাম বলেন, ‘যদি ১৯৯৪ সালে কেনিয়া না থাকত আমরা শিখতাম না ১৯৯৭ সালের জন্য কিভাবে প্রস্তুত হতে হবে। আর এখানেও ফাইনালে তারা থাকার কারণে ১৯৯৯ বিশ্বকাপে কিভাবে খেলতে হবে সেটাও আমরা বুঝতে পেরেছিলাম।’

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: