কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৩৯ বছর পর স্টিভেন স্মিথ ...

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রিসবেনে স্টিভেন স্মিথের ক্যাপ্টেন্সি পাওয়াটাই বড় নাটকীয়তা, মাঠে সেই নাটকীয়তাকে ইতিহাসে রূপ দিলেন ২৫ বছর বয়সী নিউসাউথ ওয়েলস প্রতিভা। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৩৩ রানের দুরন্ত এক ইনিংস খেললেন ডানহাতি টপঅর্ডার ব্যাটসম্যান। এর মধ্য দিয়ে দীর্ঘ ৩৯ বছর পর নেতৃত্বের অভিষেকে কোন অধিনায়কের ব্যাট থেকে সেঞ্চুরি দেখল অস্ট্রেলিয়া। দেশটির হয়ে সর্বশেষ এমন কীর্তি গড়েছিলেন সাবেক তারকা গ্রেগ চ্যাপেল, এই ব্রিসবেনেই ১৯৭৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে সর্বোপরি আভিজাত্যের সাদা পোশাকে দেশের হয়ে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই সেঞ্চুরি হাঁকানো নবম ক্রিকেটার স্মিথ।

নিয়মিত অধিনায়ক মাইকেল ক্লার্ক হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ায় অনেকে ধরেই নিয়েছিলেন তাঁর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন অভিজ্ঞ ব্র্যাড হ্যাডিন। এমনকি ক্লার্ক নিজেও তাই চেয়েছিলেন। কিন্তু সবাইকে চমকে দিয়ে ভারত সিরিজের শেষ তিন টেস্টের জন্য অধিনায়ক করা হয় তরুণ স্টিভেন স্মিথকে (তৃতীয় কনিষ্ঠ অস্ট্রেলিয়ান)। ব্যাট হাতে ধারাবাহিক সাফল্য, মাঠে ধীতস্থ উপস্থিতি, বাইরে দারুণ ব্যক্তিত্ব ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নির্বাচকদের মুগ্ধ করে। ভবিষ্যতের কথা মাথা রেখে তাই বর্ষীয়ান হ্যাডিনের পরিবর্তে স্মিথকে বেছে নেন তারা। ব্যাট হাতে স্মিথ কেমন? আন্তর্জাতিক ক্রিকেটের খোঁজ রাখা সবাই তা জানেন। চলতি সিরিজেই যেমন প্রথমবারের মতো তাঁকে আউট করতে পারলেন ইশান্ত শর্মা! এ্যাডিলেডের প্রথম টেস্টে অপরাজিত ছিলেন যথাক্রমে ১৬২ ও ৫২ রানে! আর কীর্তি গড়া ম্যাচে কাল ফিরেছেন ১৩৩ রান করে। ১৯১ বলে ১৩ চার ও ২ ছক্কায় দৃষ্টিনন্দন ইনিংসটি উপহার দেন তরুণ এই সেনাপতি। ক্যারিয়ারের ২৪তম ম্যাচে তুলে নেন ষষ্ঠ সেঞ্চুরি।

অধিনায়ক হিসেবে স্মিথের নাম ঘোষণার পরপরই সাবেক তারকা ইয়ান চ্যাপেল বলেছিলেন, ‘আমার মনে হয় না ক্লার্কের ফেরা নিয়ে আর চিন্তা করতে হবে। ক্রিকেট অস্ট্রেলিয়া একজন যোগ্য নেতাকেই বেছে নিয়েছে।’ কী কাকতালীয় তারই ভাই গ্রেগ চ্যাপেলকে স্মরণ করিয়ে দেয়া রেকর্ডে নাম লেখালেন পিচ্চি স্মিথ! ১৮৮০ থেকে এই পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে নেতৃত্বের অভিষেকে মোট নয় ব্যাটসম্যান সেঞ্চুরি উপহার দিলেন। এর মধ্যে গ্রেগ চ্যাপেল ব্যতিক্রম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি (১২৩ ও ১০৯*)! তবে স্মিথ যে ফর্মে আছেন, ব্রিসবেনে দ্বিতীয় হওয়ার সুযোগটা থাকছে তার সামনেও ...।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: