কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খারাপ দিক দেখার আগে ভাল দিকটার কথা মনে করিয়ে দিতেন জগলুল

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪
খারাপ দিক দেখার আগে ভাল দিকটার কথা মনে করিয়ে দিতেন জগলুল
  • স্মরণসভায় অধ্যাপক আনিসুজ্জামান

স্টাফ রিপোর্টার ॥ সাংবাদিক ও কলামিস্ট জগলুল আহমেদ চৌধুরীকে উঁচুমানের রাজনৈতিক বিশ্লেষক হিসেবে অভিহিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যামিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

তিনি বলেন, আমাদের দেশে যথাযথ বিশ্লেষণ করার মতো মানুষের সংখ্যা খুব কম। কিন্তু জগলুল একজন দক্ষ ও উঁচুমানের বিশেষজ্ঞ ছিলেন। পত্র-পত্রিকায় প্রকাশিত তাঁর লেখা দেশে-বিদেশে সুনাম কুড়িয়েছে। বিভিন্ন সময় দক্ষিণ এশিয়ার রাজনীতি বিশ্লেষণে তিনি অসাধারণ প্রজ্ঞার পরিচয় দিয়েছেন। শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জগলুল আহমেদ স্মরণে আয়োজিত সভা ও দোয়া অনুষ্ঠানে ড. আনিসুজ্জামান এসব কথা বলেন। হবিগঞ্জ এ্যাসোসিয়েশন, ঢাকা এই সভার আয়োজন করে। সভায় আনিসুজ্জামান বলেন, জগলুল সহজে কারও নিন্দা করতেন না। মানুষের খারাপ দিক দেখার আগে ভাল দিকটার কথা মনে করিয়ে দিতেন। তার সঙ্গে যারা মিশেছেন সবাই তার এই গুণটির কথা জানতেন। জগলুলের সঙ্গে নিজের স্মৃতিচারণ করে তিনি বলেন, ঢাকা ক্লাবে নিয়মিতই তার সঙ্গে দেখা হতো। সেখানে একই টেবিলে আমরা দু’জন লেখালেখি করেছি। মৃত্যুর আগে জগলুলের সঙ্গে সেখানেই আমার শেষ দেখা। তার মেধা সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা উচিত। তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আমার সমবেদনা রইল।

প্রধান বক্তার বক্তব্যে প্রধানমন্ত্রীর তথ্যবিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, জগলুল আহমেদ দল নিরপেক্ষ ছিলেন; আদর্শ নিরপেক্ষ ছিলেন না। মুক্তিযুদ্ধের সুমহান চেতনাই ছিল তাঁর আদর্শ। তিনি মানবাধিকার ও আইনের শাসনে বিশ্বাস করতেন। স্বপ্ন দেখতেন শোষণমুক্ত সমাজের।

হবিগঞ্জ এ্যাসোসিয়েশনের সভাপতি ডা. সি এম দিলওয়ারা রানার সভাপতিত্বে বক্তব্য রাখেন হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য মাহবুব আলী, দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, প্রয়াত জগলুল আহমেদের দুই বোন- দিলরুবা হেনা ও সেলিনা চৌধুরী। সভার শুরুতে জগলুল আহমেদের জীবন ও স্মৃতি নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন আ ন স হাবীবুর রহমান। সভা সঞ্চালনা করেন ফারহানা তাহির।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: