আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেয়াদ শেষ ৩১ ডিসেম্বর কে হচ্ছেন পরবর্তী র‌্যাবের ডিজি ও পুলিশের আইজি

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

আজাদ সুলায়মান ॥ কে হচ্ছেন র‌্যাবের পরবর্তী ডিজি এবং পুলিশের আইজি। বর্তমানে এ দুটো পদে যাঁরা আছেন তাঁদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩১ ডিসেম্বর।

কে বসছেন এ দুটো চেয়ারে এ নিয়ে নেই গুঞ্জনের শেষ। পুলিশ ও র‌্যাব সদর দফতরেও যাঁরা কর্মরত তাঁদেরও কৌতূহলের শেষ নেই। এ দুই পদ নিয়ে র‌্যাব ও পুলিশ প্রশাসনে এখন জোর আলোচনা চলছে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, এ দুটো পদের মেয়াদ শেষ হওয়ার আগেই শুরু হয়ে গেছে জোর লবিং। এর মধ্যে আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে বর্তমান আইজিপি হাসান মাহমুদ খন্দকারের মেয়াদ। এর আগেই সরকারকে নতুন আইজিপি বাছাই করতে হবে। ২০১০ সালের ৩০ আগস্ট তিনি আইজিপি হিসেবে নিয়োগ পান। এরপর থেকে টানা চার বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন।

র‌্যাব মহাপরিচালক মোখলেছুর রহমানেরও মেয়াদ শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর। তাই এ দুই পদে নতুন নিয়োগ দিতে হবে। এছাড়া আরও দু’জন শীর্ষ কর্মকর্তা অবসরে যাচ্ছেন। তাঁরা হলেন অতিরিক্ত আইজিপি (ক্রয়) আমির উদ্দিন এবং ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিআইজি) আবদুল জলিল। এছাড়া বর্তমানে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে থাকা পুলিশ ক্যাডারের কর্মকর্তা নববিক্রম কিশোর ত্রিপুরাও অবসরে যাচ্ছেন। এ রকম পরিস্থিতিতে এসব পদে পরিবর্তন আনার বিষয়টি বেশ গুরুত্ব সহকারেই দেখা হচ্ছে সরকারের শীর্ষ পর্যায়েও।

নির্ভরযোগ্য সূত্র জানায়, পুলিশের শীর্ষ পদের মেয়াদ এ মাসের শেষ দিনে শেষ হলেও হাসান মাহমুদ খন্দকারকে সরকারের নীতিনির্ধারকদের কেউ কেউ আরও কিছুদিন এই পদে রাখার পক্ষপাতী। এটা হলে তাঁর মেয়াদ এক দফা বাড়তে পারে। তবে যদি এমনটি না হয়Ñ তাহলে আসবে নতুন মুখ। নতুনদের দৌড়ে এগিয়ে আছেন এ্যাডিশনাল আইজি (প্রশাসন) একেএম শহীদুল হক, এ্যাডিশনাল আইজি (সিআইডি) জাবেদ পাটোয়ারী, এ্যাডিশনাল আইজি (এসবি) মোখলেছুর রহমান ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজীর আহমেদ। তাদের মধ্যে একেএম শহীদুল হক বর্তমানে পুলিশের দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা। আর এ্যাডিশনাল আইজি (প্রশাসন) একেএম শহীদুল হক ও এ্যাডিশনাল আইজি (সিআইডি) জাবেদ পাটোয়ারী গ্রেড-১ কর্মকর্তা। পুলিশ প্রশাসনে দীর্ঘদিন তাঁরা বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন। বর্তমান ডিএমপি কমিশনার বেনজীর আহমেদও দেশ-বিদেশে পুলিশ বাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করেছেন। ডিএমপি কমিশনার হিসেবেও অনেক দিন ধরে সফলভাবে দায়িত্ব পালন করছেন।

এসব বিষয়ে পুলিশের শীর্ষ প্রশাসনের একাধিক কর্মকর্তার সঙ্গে আলাপ করে যে ধারণা মেলে সেটা হচ্ছে- যোগ্যতার পাশাপাশি বিশ্বস্ততার বিষয়টিকেও দেখা হবে সমানভাবে।

তবে পুলিশের শীর্ষ মহলের আভাস হচ্ছে- বর্তমান আইজিপি হাসান মাহমুদ খন্দকারকে যদি আরেক দফা মেয়াদ বাড়ানো না হয়, তাহলে কপাল খুলে যেতে পারে এডিশনাল আইজি (এডমিন) শহীদুল হকের। একইভাবে র‌্যাব মহাপরিচালকের পদেও নাম শোনা যাচ্ছে ঢাকা মহানগর পুলিশের কমিশনার বেনজীর আহমেদ ও পুলিশ সদর দফতরের ডিআইজি (অর্থ) আবুল কাশেমের।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: